Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

টিকা বাধ্যতামূলক করার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৩:২৩

টিকা বাধ্যতামূলক করার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ। ছবি বিবিসির সৌজন্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির নিয়োগকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন, তাঁরা যেন তাঁদের কর্মীদের টিকা না নিলে চাকরি হারানোর আল্টিমেটাম দেন। জো বাইডেন বলেছেন, শিগগিরই এমন আদেশ জারি করা হবে যে আদেশের ফলে স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট সকল কর্মীরা টিকা নিতে বাধ্য হবেন। এমনকি শিক্ষকদেরও টিকা নিতে আদেশ দেওয়া হবে। 

টিকা নেওয়া বাধ্যতামূলক করার নীতি থেকে সরে আসতে নিউ হ্যাম্পশায়ারে বিক্ষোভ করেছেন মার্কিনিরা। সেই বিক্ষোভে হাসপাতালের কর্মীদের উপস্থিতিও দেখা গেছে। 

বিক্ষোভে অংশ নেওয়া স্বাস্থ্যকর্মী লিয়া কুশম্যান বলেন, 'টিকা না নেওয়ার জন্য যদি চাকরি হারাতে হয় তবুও আমি প্রস্তুত আছি।' 

স্বাস্থ্যকর্মী লিয়া কুশম্যান। ছবি বিবিসির সৌজন্যে লিয়া কুশম্যান বলেন, 'আমি আমার ধর্মীয় বিশ্বাসের কারণে টিকা নিতে চাচ্ছি না। আমি বিশ্বাস করি আমার সৃষ্টিকর্তা আমাকে যে রোগ প্রতিরোধ ক্ষমতা দিয়েছেন সেটিই আমাকে রক্ষা করবে। এরপরেও যদি আমি অসুস্থ হয়ে পড়ি তবে সেটি আমার সৃষ্টিকর্তার পক্ষ থেকেই। যা আমার রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে আমি এমন ওষুধ গ্রহণ করবো না।' তিনি দাবি করেন, তাঁর এই ধর্মীয় বিশ্বাসের সঙ্গে তাঁর কর্মক্ষেত্রের দায়িত্ববোধের কোনো বিরোধ নেই। 

লিয়া কুশম্যান আরও বলেন, 'বাইডেন প্রশাসন আমাদের সার্বভৌম অধিকার ক্ষুণ্ন করছে।' 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রোগীদের নিরাপদে রাখার স্বার্থে এরই মধ্যে বেশ কয়েকটি হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। তবে এই নীতি গ্রহণের ফলে করোনার ডেলটা ধরনে যখন যুক্তরাষ্ট্র ধুঁকছে ঠিক সেই মুহূর্তে অনেক স্বাস্থ্যকর্মীকে হারাতে হয়েছে। 

যুক্তরাষ্ট্রের আপার কানেকটিকাট ভ্যালি হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা স্কট কলবি বলেছেন, 'টিকা নিয়ে যে আদেশ দেওয়া হয়েছে সেটি যুক্তিযুক্ত। কেননা যেসব স্বাস্থ্যকর্মীরা টিকা নেননি তাঁদের মধ্য থেকেই বেশির ভাগ করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়েছেন।'  

 

   

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    চীনের শীতকালীন অলিম্পিকে কূটনীতিকদের পাঠাবে না যুক্তরাষ্ট্র

    আফগান নারীদের শিক্ষায় যুক্তরাষ্ট্রকে দৃঢ় সমর্থন দেওয়ার আহ্বান মালালার

    ওমিক্রন আক্রান্তদের উপসর্গ কেমন, জানালেন দ. আফ্রিকার চিকিৎসকেরা

    পরবর্তী মহামারি কোভিডের চেয়েও বেশি প্রাণঘাতী হতে পারে: সারাহ গিলবার্ট

    বঙ্গোপসাগরে ট্রলারডুবির ১২ ঘণ্টা পর এক জেলে উদ্ধার, নিখোঁজ ২০

    মুরাদ ময়মনসিংহ মেডিকেলে ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন

    ফ্যাক্টচেক

    আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

    চীনের শীতকালীন অলিম্পিকে কূটনীতিকদের পাঠাবে না যুক্তরাষ্ট্র

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা