Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ভারতে বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা, লোডশেডিং শুরু

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ২৩:৩৮

সমস্যা সমাধানে বিভিন্ন মন্ত্রণালয়কে নিয়ে কমিটি গঠন করেছে সরকার। ছবি: সংগৃহীত উৎসবের মৌসুমে ভারতে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে রাজধানী দিল্লি, গুজরাট, রাজস্থান ও তামিলনাড়ুতে দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়ের বড় আশঙ্কা। পাঞ্জাব প্রদেশে এরই মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ে শুরু হয়েছে লোডশেডিং।

প্রবল বর্ষায় কয়লার অভাবে এ বিদ্যুৎ বিপর্যয়ের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে রাজধানীতে বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করেছেন। ভারত সরকার অবশ্য আতঙ্কিত না হওয়ার আশ্বাস দিয়েছেন। ভারতের বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং বলেছেন, 'টাটা ও গেইলের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে অযথা আতঙ্কের সৃষ্টি হয়েছে।' 

মন্ত্রী আরও বলেন, বিদ্যুতের বিন্দুমাত্র ঘাটতি নেই। আপনাদের (রাজ্য গুলিকে) যদি বিদ্যুতের প্রয়োজন থাকে আমাকে জানান। আমি বিদ্যুতের ব্যবস্থা করব। তবে কয়লা মজুতে ঘাটতির কথা স্বীকার করে তিনি বলেন, চার দিনের কয়লা মজুত রয়েছে। প্রবল বর্ষণ আর আন্তর্জাতিক বাজারে কয়লার মূল্যবৃদ্ধির কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে। গত বছর এই সময়ে ১৭ দিনের কয়লা মজুত ছিল বলে জানা গিয়েছে।

ভারতের কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশীও স্বীকার করেছেন কয়লা মজুতে ঘাটতির কথা। তবে মারাত্মক বিপর্যয়ের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি। জানান, পরিস্থিতি মোকাবিলায় ভারত সরকার বিভিন্ন মন্ত্রণালয়কে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। 

কয়লামন্ত্রী আরও জানান, এখন প্রতিদিন ১.৬ মেট্রিক টন কয়লা সরবরাহ নিশ্চিত করা হয়েছে। তবে দু-এক দিনের মধ্যেই ১ দশমিক ৭ মেট্রিক টন কয়লা সরবরাহ নিশ্চিত করার জন্য মন্ত্রণালয় কাজ করছে। 

প্রসঙ্গত, ভারত মূলত তাপবিদ্যুতের ওপর নির্ভরশীল। আর এই তাপবিদ্যুৎ কেন্দ্র গুলি চলে কয়লা শক্তির ওপর। কয়লার অভাব দেখা দেওয়াতেই মুখ থুবড়ে পড়তে পারে বেশির ভাগ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। দুর্গাপূজাকে সামনে রেখে এমনই আশঙ্কা দেখা দিয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    নারী ‘সম্পত্তি’ নয়, সম্মতি ছাড়া বিয়ে নয়: তালেবান

    ফ্রান্সের কাছ থেকে ৮০টি রাফাল যুদ্ধবিমান কিনছে ইউএই

    দূষণ-দারিদ্র্যে হেরফের হয় নারী-পুরুষ অনুপাতে: গবেষণা

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার