Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
মানসিক স্বাস্থ্য দিবস

৯২ শতাংশ মানুষ মানসিক স্বাস্থ্যসেবা পায় না

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ১৪:০৯

৯২ শতাংশ মানুষ মানসিক স্বাস্থ্যসেবা পায় না। অলংকরণ: মীম রহমান দেশের ৯২ শতাংশ মানুষই মানসিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। মাত্র ৮ শতাংশ মানুষ এই সেবার আওতায় রয়েছে। আর বর্তমানে মানসিক সমস্যায় ভুগছেন দেশের ১৭ শতাংশ মানুষ। আজ রোববার মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ আয়োজিত এক ভার্চুয়াল সভায় এসব তথ্য জানানো হয়। 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ড. মুহাম্মাদ মাহমুদুর রহমান। 

বর্তমানে দেশের মানসিক স্বাস্থ্যসেবার চিত্র তুলে ধরে মাহমুদুর রহমান বলেন, শুধুমাত্র মানসিক স্বাস্থ্যসেবা দিয়ে মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করা যাবে না। এটা নিশ্চিত করতে হলে সমাজের বৈষম্য দূর করতে হবে। সামাজিক বৈষম্য মানসিক সমস্যার অন্যতম মূল কারণ। 

তিনি আরও বলেন, শিশুদের সুস্থভাবে বিকশিত হওয়ার সুযোগ দিতে হবে। আমাদের প্রতিটা কমিউনিটি যেন মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত হয় সেটা নিশ্চিত করতে হবে। এর মাধ্যমে দেশের মানুষ মানসিকভাবে সুস্থ থাকবে এবং তাদের কর্মস্পৃহা বাড়বে ৷ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য এ এস এম মাকসুদ কামাল বলেন, আমাদের দেশে মানসিক অসুখকে এখনো সিংহভাগ লোক ভৌতিক প্রভাব বলে মনে করে। মানসিক সমস্যা প্রতিরোধ করতে সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম বলেন, করোনাকালেও আমরা বৈষম্য দেখতে পেয়েছি। কোনো দেশ বুস্টার ডোজ দিচ্ছে। আর কোনো দেশ টিকাই পাচ্ছে না। 

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মাংসপেশির কার্যক্ষমতা বাড়াতে

    সময়মতো সঠিক সিদ্ধান্ত জরুরি

    অলস চোখ

    দুই ডোজ টিকা নিয়েও ওমিক্রনে আক্রান্ত: গবেষণা 

    চুল পড়া কমাবে যেসব খাবার

    দেশে আরও ২২ জনের ওমিক্রন শনাক্ত, আক্রান্ত বেড়ে ৫৫ 

    পার্কে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে মসিকের অভিযান

    মুড়িকাটা পেঁয়াজে কমছে দাম

    বিশ্বে একদিনে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ হাজার

    আষাঢ়ে নয়

    আবারও কাঁদলেন টুনটুন

    তিন বছরেও নিজস্ব ভবন হয়নি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের

    তিন বছরের কাজ শেষ হয়নি এগারোতেও