Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

দুয়ারে শিক্ষক, আনন্দিত শিক্ষার্থী-অভিভাবকেরা

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ০৪:০৮

শিক্ষার্থীদের দুয়ারে শিক্ষক-শিক্ষিকা। ছবি: আজকের পত্রিকা করোনার কারণে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের নিয়মিত দেখা-শোনা হচ্ছে না বহু দিন ধরে। এতে টান পড়ছে তাঁদের দৈনন্দিন সম্পর্কে। করোনা বিধিনিষেধে বহুদিন দেখা না হওয়ায় শিক্ষকেরাই হাজির হলেন শিক্ষার্থীদের বাসায়। 

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদিয়া জেলার আলাইপুর মনোরমা শিক্ষানিকেতনের প্রধান শিক্ষক অসিত মণ্ডলের মনে আসে এই ভাবনা। নাম দেওয়া হয় 'দুয়ারে শিক্ষক' প্রকল্প। অনেকটা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির 'দুয়ারে সরকার' প্রকল্পে প্রশাসনকে মানুষের দুয়ারে নেওয়ার মতো। 

যেমন ভাবনা, তেমন কাজ। শিক্ষক-শিক্ষিকারাই দল বেঁধে চলে গেলেন ছাত্র-ছাত্রীদের বাসায়। খোঁজ নিলেন তাদের ভালো-মন্দের। দুয়ারে মাস্টারমশাইদের পেয়ে তাদের বাবা-মাও খুশি। শিক্ষার্থীরা তো মহাখুশি। খুশি শিক্ষকেরাও। 
 
প্রিয়ন্তী ঘোষ কিংবা সাবিনা ঘোষরা তো ভাবতেই পারেনি, অসিত স্যার বা দেবলীনা ম্যাডাম হাজির হবে তাদের বাসায়। এতদিন অনলাইনেই যা কিছু কথাবার্তা! এবার সামনাসামনি কথা হলো। খুব ভালো লাগছে। বললেন অভিভাবক সুদীপ ঘোষ। ভালো লাগারই তো কথা! দুয়ারে উপস্থিত শিক্ষক স্বয়ং, ভালো না লাগার তো কোনো উপায় নেই তাঁদের। 

ভালো লেগেছে শিক্ষক-শিক্ষিকাদেরও। দেবারতি পাল জানান, বহুদিন পর ছাত্র-ছাত্রীদের দেখে তাঁরাও খুব খুশি। অনলাইনে তো সরাসরি দেখাশোনা হয় না। তা ছাড়া পড়াতে পড়াতে উভয়ের মধ্যে আত্মীয়তা গড়ে ওঠার কথা বলেন তিনি। 

প্রধান শিক্ষক অসিত মণ্ডল জানান, বহুদিন ছাত্রদের না দেখতে পেরে তাঁদের মন মোটেই ভালো নেই। তাই সকলকে অবাক করে দিতেই এই উদ্যোগ। ঘরে বসে না থেকে পড়ুয়াদের বাড়ি বাড়ি ঘুরে তাদের সুখ-দুঃখের কথা শুনে ভালো লাগছে। 

পশ্চিমবঙ্গে দেড় বছরেরও বেশি সময় ধরে স্কুল-কলেজ বন্ধ। অনলাইনে কিছু ক্লাস হলেও দৈনন্দিন ছাত্র-শিক্ষকের সম্পর্ক বিঘ্নিত। নভেম্বরে স্কুল খোলার কথা চলছে। অনেকেরই আশঙ্কা গ্রামের দিকে বেড়ে যাবে স্কুল-ছুটের সংখ্যা। 

নদিয়ার এই স্কুলটির দুয়ারে শিক্ষক প্রয়াস কিছুটা হলেও ড্রপআউট কমাতে পারে বলে অনেকে মনে করছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে শ্রীলঙ্কার নাগরিককে মেরে পুড়িয়ে দিল জনতা

    ইউক্রেনে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ওয়াশিংটন পোস্ট 

    দক্ষিণ কোরিয়ায় করোনা শনাক্ত ও মৃত্যুর রেকর্ড

    কুক দ্বীপপুঞ্জে প্রথমবারের মতো করোনা শনাক্ত

    কক্সবাজারে হোটেল থেকে পর্যটকের মরদেহ উদ্ধার

    সরাইলে কাশেম হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার 

    সেনবাগে পঞ্চম শ্রেণির মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ, আদালতে ২২ ধারায় জবানবন্দি 

    শুভর স্ত্রীর কেমন লাগলো ‘মিশন এক্সট্রিম’

    মুক্তিযুদ্ধ নিয়ে বলিউড ছবি ‘পিপ্পা’র বিশাল আয়োজনে শুটিং

    বাগেরহাটে বয়স বাড়িয়ে শিশুকে তিন দফায় বিয়ে দেওয়ার চেষ্টা