Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

প্রতিরোধে নিরাময় সম্ভব ৫০ ভাগ স্তন ক্যানসার

আপডেট : ০৯ অক্টোবর ২০২১, ১১:১৬

বিশ্ব স্তন ক্যানসার দিবসে হাতিরঝিলে মেডিকেল ও ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রীরা। ছবি: আজকের পত্রিকা  বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বাড়ছে স্তন ক্যানসারের রোগীর সংখ্যা, যার ৯৮ ভাগই নারী। প্রতিবছর প্রায় ২০ হাজার নারী এই ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। তবে প্রতিরোধের মাধ্যমে ৫০ ভাগই নিরাময়যোগ্য। 

আজ শনিবার সকাল ৮টার দিকে বিশ্ব স্তন ক্যানসার দিবস নিয়ে রাজধানীর হাতিরঝিলে মেডিকেল ও ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রীদের পরিচালিত সংগঠন মেডিসিন ক্লাবের ওকাথানে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। 

এতে প্রায় সাড়ে ৩০০ স্বেচ্ছাসেবক অংশ নেন। এ সময় সবার পরনে গোলাপি টি-শার্ট দেখা যায়। এর মাধ্যমে সমাজের অন্যান্যদের দৃষ্টি আকর্ষণ এবং তাদের মনেও স্তন ক্যানসার নিয়ে প্রশ্ন জাগ্রত করাই মূল উদ্দেশ্য বলে জানিয়েছে সংগঠনটি। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চতুর্থ জনস্বাস্থ্য ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) অধীনে এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) সহযোগিতায় প্রথমবারের মতো এই ওয়াক ফর পিংক আয়োজন করে সংগঠনটি। 

মাসব্যাপী সারা দেশের বিভিন্ন জেলাতেও তাদের আরও সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছেন ওয়াক ফর পিংকের কো-অর্ডিনেটর ডা. উম্মে হুমায়রা কানেতা। 

গত দুই বছরে তারা অনলাইন-অফলাইনে নানা কার্যক্রমের মাধ্যমে স্তন ক্যানসার ও জরায়ু মুখের ক্যানসার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

ডা. কানেতা বলেন, ক্যানসারের কথা শুনলেই অনেকেই আঁতকে ওঠেন। কিন্তু বেশির ভাগ মানুষই জানেন না এটি প্রতিরোধযোগ্য। এ সম্পর্কে সঠিক তথ্যগুলো জানা না থাকায় রোগীর সংখ্যা বাড়ছে। স্তন ক্যানসারের ঝুঁকিসমূহ কাদের মধ্যে বেশি, প্রাথমিক লক্ষণগুলো কি কি এবং যেসকল নারীরা ঝুঁকি বহন করছেন তারা কিভাবে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে খুব সহজে বিপদ এড়িয়ে চলতে পারেন, এ নিয়ে অনেক বেশি আলোচনা এখন সময়ের দাবি।

ডা. কানেতা আরও বলেন, ‘চিকিৎসা তো করতে হবে। কিন্তু আমরা যদি সচেতনতা তৈরি করতে পারি, তাহলে প্রাথমিকেই শনাক্ত করা যাবে এবং প্রায় ৫০ ভাগই নিরাময় সম্ভব হবে।’

স্তন ক্যানসার সারা বিশ্বের ১৮৬টি দেশের মধ্যে এক ভয়াবহ মরণব্যাধির নাম। প্রতি আটজন মহিলার মধ্যে একজন এই স্তন ক্যানসারের ঝুঁকি বহন করছেন। ২০১৮ সালের পর থেকে গ্লোবোকনের তথ্য উপাত্ত অনুযায়ী, জরায়ু মুখের কানসারকে পেছনে ফেলে প্রথম স্থান দখল করেছে এই স্তন ক্যানসার। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সবার জন্য মধু নয়

    অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার সম্ভাব্য কারণ খুঁজে পেলেন বিজ্ঞানীরা

    যেভাবে শনাক্ত হয়েছিল ওমিক্রন

    টনসিলের কারণে গলাব্যথা হলে

    ডাবের পানির উপকারিতা ও অপকারিতা

    দাঁত রক্ষায় রুট ক্যানেল

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার