Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

আলোচনায় ফেসবুক, টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জাকারবার্গ

আপডেট : ০৯ অক্টোবর ২০২১, ০০:০১

এগারো বছর আগেও টাইম ম্যাগাজিন মার্ক জাকারবার্গের প্রচ্ছদ করেছিল। ছবি: সংগৃহীত বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিন তাদের সর্বশেষ প্রকাশনায় ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গকে নিয়ে প্রচ্ছদ করেছে। ফেসবুক বিভাজন উস্কে দেয়, শিশুদের ক্ষতি করে, নিরাপত্তার চেয়ে মুনাফাকে বেশি গুরুত্ব দেয় বলে দাবি করেছে ম্যাগাজিনটি।

একটি ফোন অ্যাপ মুছে ফেলার আইকন ইলুস্ট্রাশন করে প্রচ্ছদের ছবিটি করা হয়েছে। আর একটি সহজ প্রশ্ন করা হয়েছে–‘ডিলিট ফেসবুক?’ । সেখানে দুটি অপশন দেওয়া হয়েছে–‘ক্যানসেল’ অর ‘ডিলিট’?

এর আগে ফেসবুকের প্রাক্তন কর্মকর্তা, ফ্রান্সেস হগেন মার্কিন কংগ্রেসে জানান, ফেসবুক নিরাপত্তার বদলে আর্থিক উন্নতিকেই প্রাধান্য দেয়। ফেসবুকের কাছে টাকা আয় করাই মুখ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

ফ্রান্সেস হগেন বলেন, 'ভুল বা ঘৃণা ছড়ায় এমন তথ্য ছড়ানো বন্ধ না করে বরং উসকে দিচ্ছে ফেসবুক। দাঙ্গা উসকে দেওয়া, রাজনৈতিক মেরুকরণের মদদ জোগাচ্ছে প্রতিষ্ঠানটি।'

টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে প্রকাশিত কভার প্রবন্ধে বলা হয়, ফ্রান্সেস হগেন এর তথ্য ফাঁস এবং সাক্ষ্য সোশ্যাল মিডিয়াকে কঠিন নিয়ন্ত্রণের বিষয়টিকে উৎসাহিত করেছে। সোশ্যাল মিডিয়ার প্রভাব নিয়ে পাবলিক বিতর্কের বিষয়টির উন্নয়ন ঘটিয়েছে।

প্রবন্ধটি লিখেছেন বিলি পেরিগো। তিনি ফেসবুকের সিভিক ইনটিগ্রিটি টিমের কথা তুলে ধরেন। এই টিমটিকে ফেসবুক ২০২০ সালের ডিসেম্বর মাসে বাতিল করে দেয়। অথচ এই টিমটি মানুষের মাঝে ফেসবুক কীভাবে ঋণাত্মক প্রভাব ফেলছে তা তুলে ধরেছিল। কিন্তু মুনাফার কথা চিন্তা করে ভেবেচিন্তে ফেসবুক এই টিমকে বাতিল করে দেয়। 

মার্ক জাকারবার্গ এই সপ্তাহের শুরুর দিকে বলেছিলেন, যে অভিযোগগুলো করা হচ্ছে তা মোটেও সত্য নয়।

জাকারবার্গ তার কর্মীদের একটি বার্তা পাঠান এবং পরবর্তীতে তা তার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেন। এই পোস্টে তিনি বলেন, 'যে যুক্তি দেওয়া হচ্ছে যে আমরা কনটেন্ট ভেবেচিন্তে পুশ করি, মুনাফার জন্য গ্রাহকদের উসকানি দিই, রাগিয়ে দিই–তা একদম অযৌক্তিক।' তিনি আরও বলেন, 'কোনো প্রযুক্তি কোম্পানি এমন কোনো পণ্য তৈরি করবে না যেটি মানুষকে রাগান্বিত বা হতাশাগ্রস্ত করবে।' 

উল্লেখ্য, এগারো বছর আগেও টাইম ম্যাগাজিন মার্ক জাকারবার্গের প্রচ্ছদ করেছিল। তবে সেসময় পজিটিভ প্রবন্ধের জন্য তাঁর প্রচ্ছদ করেছিল টাইম ম্যাগাজিন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শিশুদের কল্যাণে নতুন নিরাপত্তা ফিচার আনল মেটা

    ২৭ বছর পর বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

    ১৪ বছর কাজ করে ফেসবুক ছাড়ছেন শেরিল স্যান্ডবার্গ

    ফ্যাশন কোম্পানির বরখাস্ত সিইওর ব্যক্তিগত ছবি ফাঁস

    নতুন ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর উপায়

    অত দাম নয় টুইটারের, কিনতে কঠিন শর্ত দিলেন মাস্ক

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল আসল ঢাকায়

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ

    সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ৪

    বাস থেকে যাত্রীকে ফেলে দিয়ে হত্যা, চালক-হেলপার আটক

    আমেরিকার নিষেধাজ্ঞায় কষ্ট পাচ্ছে সাধারণ মানুষ, বিবেচনার অনুরোধ প্রধানমন্ত্রীর

    পাটুরিয়ায় ভোগান্তি ছাড়াই ঘাট পারাপার, চাপ নেই গাড়ির