Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বিসিএস ক্যাডার হতে চলে গেল ২০ বছর

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১১:৪৪

সুমনা সরকার। ছবি: সংগৃহীত ২০০০ সালে ২৩তম বিসিএসের (বিশেষ) স্বাস্থ্য ক্যাডারের প্রার্থী ছিলেন সুমনা সরকার। ওই বিসিএসের প্রিলিমিনারি, লিখিত এবং মনস্তাত্ত্বিক পরীক্ষায়ও উত্তীর্ণ হন তিনি। কিন্তু মুক্তিযোদ্ধা সনদ নিয়ে জটিলতার কারণে চূড়ান্ত মৌখিক পরীক্ষা থেকে বাদ দেওয়া হয় তাঁকে। এরপর আদালতে দীর্ঘ এক যুগের লড়াই শেষে বিসিএস ক্যাডার হলেন সুমনা সরকার।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ২৩তম বিসিএসে (স্বাস্থ্য) ক্যাডারে সহকারী সার্জন হিসেবে সুমনাকে নিয়োগের সুপারিশ করেছে। 

সুমনা সরকার আজকের পত্রিকাকে বলেন, ‘এটা একটা বিজয়। একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি দীর্ঘ সময় ধরে লড়াইয়ের শক্তিটা পেয়েছি।’

টাঙ্গাইলের মেয়ে সুমনা ২০০০ সালে গর্ভবতী অবস্থায় ২৩তম বিসিএসের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় অংশ নেন। তাঁর বাবা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক অমল কৃষ্ণ সরকারের মুক্তিযোদ্ধা সনদ নিয়ে জটিলতার অভিযোগে পিএসসি সুমনার মৌখিক পরীক্ষা তখন নেয়নি। এরপর ২০০৯ সালে সুমনা এর প্রতিকার চেয়ে আদালতে রিট করেন। নানা ঘটনাপ্রবাহ শেষে গত বছরের ১৯ নভেম্বর পিএসসিকে সুমনার মৌখিক পরীক্ষা নেওয়ার নির্দেশ দেন আদালত। এ বছর ১৬ সেপ্টেম্বর তিনি সেই পরীক্ষায় অংশ নেন।

সুমনা বর্তমানে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে কর্মরত। যে সন্তানকে পেটে নিয়ে তিনি বিসিএসের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা দিয়েছিলেন সেই সন্তানের বয়স এখন ২০ বছর। সুমনা জানান, তাঁর সন্তানও এখন ডাক্তারি পড়ছে। কয়েক বছর পর সেও বিসিএসে অংশ নেবে।

২০ বছর অপেক্ষার পর বিসিএস ক্যাডার হওয়ায় সুমনা এবং তাঁর পরিবারের প্রত্যেকেই খুব খুশি। কিন্তু এই খুশির সঙ্গে আছে একটা চাপা আক্ষেপও।

সুমনা বলেন, ‘আমার বিসিএস ক্যাডার হওয়ার খবরটা শুনে সবচেয়ে বেশি খুশি হতেন যিনি, সেই বাবাই এখন নেই। ২০১৮ সালে তাঁকে হারিয়েছি আমি। বিসিএস ক্যাডার হওয়ার এই বিজয়টা আমি আমার বীর মুক্তিযোদ্ধা বাবাকে উৎসর্গ করছি।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া দুই শিক্ষার্থী আটক 

    উত্তরায় বহুতল ভবন থেকে পড়ে নিরাপত্তা প্রহরীর মৃত্যু

    শিক্ষাব্যবস্থাকে নষ্ট করতে একটি মহল অপপ্রচার চালাচ্ছে: শিক্ষামন্ত্রী

    কিশোরগঞ্জে মাকে হত্যা অভিযোগে ছেলে আটক

    আন্দোলন করেই হলে উঠলেন ছাত্রীরা, অপর্যাপ্ত সুবিধার অভিযোগ

    ফেসবুকে জুয়ার কারবার, বগুড়া থেকে গ্রেপ্তার ২

    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী

    জন্মদিনে নতুন সিনেমার ঘোষণা

    জ্যাকুলিন পেলেন জোড়া সুখবর

    এবং বই-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন