Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

আফ্রিকার প্রযুক্তি উন্নয়নে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে গুগল

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ২০:০৫

আগামী পাঁচ বছরে আফ্রিকার তথ্যপ্রযুক্তি খাতে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার বিনিয়োগ করবে গুগল। ছবি: রয়টার্স আগামী পাঁচ বছরে আফ্রিকার তথ্যপ্রযুক্তি খাতে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার বিনিয়োগ করবে গুগল। তাদের এই বিনিয়োগে আফ্রিকার মানুষ অনেক কম খরচে দ্রুত গতির ইন্টারনেট সেবা পাবে, যা অঞ্চলটির স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোকে আরও এগিয়ে নেবে বলে আশা করা হচ্ছে। 

গতকাল বুধবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে গুগল জানায়, তাদের এই ‘আফ্রিকা ইনভেস্টমেন্ট ফান্ড’ কার্যক্রমের আওতায় প্রাথমিকভাবে তারা আফ্রিকার স্টার্টআপগুলোতে ৫ কোটি ডলার বিনিয়োগ করবে। এই তহবিল এই স্টার্টআপ কোম্পানিগুলোর কর্মীদের প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে সহায়তা করবে। 

এ বিষয়ে গুগলের আফ্রিকা অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক নিতিন গাজরিয়া রয়টার্সকে বলেন, গুগলের লক্ষ্য অংশীদারত্বের মাধ্যমে স্থানীয় ভাষায় গড়ে ওঠা আফ্রিকার স্টার্টআপগুলোকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা। মূলত আফ্রিকায় গড়ে ওঠা ফিনটেক ও ই-কমার্স নিয়ে কাজ করাই গুগলের উদ্দেশ্য। 

আফ্রিকায় ক্ষুদ্র ব্যবসা চালু করা খুব সহজ নয়। কারণ, প্রয়োজনীয় জামানতের অভাবে উদ্যোক্তারা বেশির ভাগ সময় ব্যাংক থেকে ঋণ পান না। কেউ পেলেও ঋণ শোধে দিতে হয় উচ্চ সুদ। উদ্যোক্তাদের এই সমস্যা অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান কিভার মাধ্যমে অনেকটাই সমাধান করতে যাচ্ছে গুগল। এই প্রতিষ্ঠানের মাধ্যমে গুগল ঘানা, কেনিয়া, নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের স্বল্প সুদে ১০ মিলিয়ন (১ কোটি) ডলার ঋণ দিতে যাচ্ছে। গুগলের বিশ্বাস, এর ফলে করোনা মহামারিতে সৃষ্ট অর্থনৈতিক মন্দা কিছুটা কাটিয়ে উঠবে এ অঞ্চলের উদ্যোক্তারা। 

গুগল জানায়, গত বছর তারা কেনিয়ায় মোবাইল নেটওয়ার্ক অপারেটর সাফারিকমের সঙ্গে একটি প্রকল্প চালু করেছিল। এর মাধ্যমে গ্রাহকদের কিস্তিতে ফোর-জি মোবাইল দেওয়া হয়। এই সুবিধা খুব শিগগিরই এমটিএন, অরেঞ্জ ও ভোডাকমের মতো মোবাইল অপারেটরগুলোর মাধ্যমে আফ্রিকা মহাদেশে ছড়িয়ে পড়বে। 

ভার্চুয়াল পরিসরে দেওয়া সাক্ষাৎকারে গাজরিয়া রয়টার্সকে আরও জানান, আফ্রিকা অঞ্চলের মানুষের জন্য ইন্টারনেট সেবা সহজ করার লক্ষ্যে সমুদ্রের তলদেশ দিয়ে কেব্‌লের মাধ্যমে আফ্রিকা ও ইউরোপকে সংযুক্ত করা হয়েছে। এর মাধ্যমে দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার মতো দেশের মানুষেরা ২১ শতাংশ কম খরচে পাঁচগুণ দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট সেবা পাবে। আশা করা যায়, আগামী বছরের শেষ নাগাদ আফ্রিকার মানুষের কাছে এই সেবা পৌঁছে যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা 

    ইউটিউবে অবমাননাকর কনটেন্ট, গুগলকে ৫ লাখ ডলার জরিমানা 

    নিজস্ব সার্চ ইঞ্জিন চালুর পরিকল্পনা অ্যাপলের

    গুগলের পিক্সেল ওয়াচ একবার চার্জেই চলবে এক দিন

    ব্রডকমের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক মেটা

    থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল

    বাস থেকে যাত্রীকে ফেলে দিয়ে হত্যা, চালক-হেলপার আটক

    আমেরিকার নিষেধাজ্ঞায় কষ্ট পাচ্ছে সাধারণ মানুষ, বিবেচনার অনুরোধ প্রধানমন্ত্রীর

    পাটুরিয়ায় ভোগান্তি ছাড়াই ঘাট পারাপার, চাপ নেই গাড়ির

    ছেলেমেয়েকে হারিয়ে নির্বাক রহিচ দম্পতি 

    মেঘনা ব্যাংকের গ্রাহকেরা এখন অ্যাকাউন্ট থেকে নগদে টাকা পাঠাতে পারবেন

    ফ্রিজ কিনতে শোরুমগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়