Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মুদ্রা পাচার রোধে নজরদারি বাড়ছে ডিজিটাল লেনদেনে

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১১:৪৩

মুদ্রা পাচার রোধে নজরদারি বাড়ছে ডিজিটাল লেনদেনে মুদ্রা পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন রোধে ডিজিটাল লেনদেনকে আরও নজরদারিতে আনা হচ্ছে। এ লক্ষ্যে গঠিত কোর কমিটির আওতায় আরও দুটি সাব কমিটি করা হচ্ছে। সাব কমিটি দুটির একটি ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতে মুদ্রা পাচার ও সন্ত্রাসী অর্থায়ন এবং অপর সাবকমিটি অব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটের মুদ্রা পাচার ও সন্ত্রাসী অর্থায়ন ধরতে কাজ করবে।

দুর্নীতি দমন কমিশন (দুদক), সিআইডি ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিটের (বিএফআইইউ) নেতৃত্বে গঠিত কোর কমিটির নেতৃত্বদানকারী সংস্থা হিসেবে দুদক নতুন এ দুটি সাবকমিটি গঠন করে ৩০ অক্টোবরের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বিএফআইইউকে চিঠি দিয়েছে। চিঠিটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআরের চেয়ারম্যান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট ১৮টি দপ্তরে পাঠানো হয়েছে।

সম্প্রতি ডিজিটাল লেনদেন বেড়ে যাওয়ায়, এ মাধ্যমে মুদ্রা পাচার ও সন্ত্রাসী অর্থায়নও বেড়ে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। তারই ধারাবাহিকতায় অর্থমন্ত্রীর নেতৃত্বাধীন এ-সংক্রান্ত কোর কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে ডিজিটাল লেনদেনকে আরও কঠোর নজরদারির আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়েছে। এ কার্যক্রমে ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস সাব কমিটিতে লিড এজেন্সি হিসেবে থাকবে বিএফআইইউ। আর সহায়তাকারী এজেন্সি হিসেবে থাকবে এনবিআর। আর অব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটের লিড এজেন্সি হিসেবে থাকবে বিএফআইইউ। সহায়তাকারী এজেন্সি হিসেবে থাকবে এনবিআর, বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ।

এই কার্যক্রমের সমন্বয়ের সঙ্গে জড়িত দুদকের একজন উপপরিচালক বলেন, ডিজিটাল লেনদেনের ঝুঁকিগুলো কী, তা মোকাবিলায় করণীয় কী হতে পারে–এসব বিষয় তদারকি করার জন্যই কোর কমিটির আওতায় আরও দুটি সাব কমিটি করার কাজ চলছে। এ জন্য বিআইএফইউ, দুদক ও এনবিআরের সংশ্লিষ্টদের কমিটি করার জন্য অনুরোধ জানানো হয়েছে। তারা আগামী ৩০ অক্টোবরের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দেবেন।

দুদকের মানিলন্ডারিং বিভাগের মহাপরিচালকের পক্ষ থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, প্রতিটি সাব কমিটির লিড এজেন্সি উপযুক্ত কর্মকর্তাকে কমিটিতে যুক্ত করবেন। সাব কমিটি দেশে ডিজিটাল ফাইন্যান্সিয়াল খাতে এবং অব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটের মাধ্যমে মুদ্রা পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়নের বিভিন্ন ঘটনা ধরার পাশাপাশি ঝুঁকিপূর্ণ বিষয়গুলো কী কী তা নজরদারি করে প্রতিবেদন আকারে তুলে ধরবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পদ্মা সেতু মামলা পরিচালনায় কানাডার অসহযোগিতার কথা বললেন আইনমন্ত্রী

    আষাঢ়ে নয়

    প্রশ্নগুলো সহজ, উত্তরও জানা

    গণকমিশন নেতাদের সম্পদের উৎস খুঁজতে দুদকে স্মারকলিপি

    গণকমিশনের আইনগত ভিত্তি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

    পি কে হালদারের বিরুদ্ধে দুদকের আরও এক মামলা

    বাছিরের সাজা বাড়াতে রুল জারি

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল