Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

বাহারি পান বিক্রেতা সারিয়াকান্দির ছালজার

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১৮:৫০

বাহারি পান বিক্রেতা ছালজার। ছবি: আজকের পত্রিকা বগুড়ার সারিয়াকান্দিতে জনপ্রিয় হয়ে উঠছে হাসনাপাড়া বাজারের ছালজারের পানের দোকান। হাসনাপাড়ার সেরা পান, শাহী মেভা মিষ্টি পান, বৌ সোহাগী পান, স্বামী সোহাগী পান, ফায়ার পান, নরমাল মিষ্টি, পাঁচ মিষ্টিসহ বিভিন্ন বাহারি নামের পান পাওয়া যায় তাঁর দোকানে। 

ছালজারের দোকানে ৫ টাকা থেকে ৬৫ টাকা দামের পান বিক্রি হয়। পানগুলো বানাতে বিভিন্ন ধরনের মসলা ব্যবহার করেন ছালজার। এগুলোর মধ্যে ধনিয়া, মউরি, জাউন, কালোজিরা, সাদা তিল, আদা, বিভিন্ন ধরনের নারিকেলী, হিরা পান্না, কিশমিশ, খুরমা খেজুর, মোরব্বা উল্লেখযোগ্য। 

ছালজার জানান, পান তৈরির বিভিন্ন মসলা এবং সুপারি ভারতের বেঙ্গালুরু থেকে কিনে আনা হয়। তাঁর পান খেতে পার্শ্ববর্তী গাবতলি, সোনাতলা, শেরপুর, শাহজাহানপুর, শিবগঞ্জ এবং বগুড়া সদর থেকে অনেকে আসেন। দৈনিক ১৩৫ থেকে ১৫০টি পান বিক্রি হয়। দুপুর ২টা থেকে গভীর রাত পর্যন্ত তাঁর পানের দোকান খোলা থাকে। 

ছালজার রহমান বলেন, আগে আর্টের কাজ করতাম। ওই কাজে অনেক কষ্ট হতো। রাত জেগে কাজ করতে হতো। আমি নিজে পান খাই। মানুষকে বাহারি আকারে পরিবেশন করার চিন্তা থেকেই পানের দোকান দিয়েছি। বিভিন্ন উপজেলা থেকে শখ করে আমার পান খাওয়ার জন্য অনেক নামীদামি লোকজন আসে। 

বগুড়া সদরের নাটাইপাড়ার টিপু মিয়া বলেন, পান খাওয়া আমার শখ। সময় পেলেই সারিয়াকান্দিতে যাই ছালজারের ফায়ার পান খাওয়ার জন্য। আসার সময় কিছু পান বাড়িতে নিয়ে আসি। 

সারিয়াকান্দি উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আইয়ুব আলী তরফদার আজকের পত্রিকাকে বলেন, প্রায়শই ছালজারের পান খাই। তাঁর তৈরি পান খুবই ভালো। শখের বশে তাঁর পান খাই। অল্পদিনেই তাঁর পানের নাম সারিয়াকান্দি এবং আশপাশের উপজেলায় ছড়িয়ে পড়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পথের কথা

    ‘তাড়াতাড়ি লইয়া যান মজার শনপাপড়ি’

    পথের কথা

    ‘এখন আর কেউ ছেঁড়া জুতা সেলাই করে পরে না’

    ‘বিএনপি কার্যালয়ের সামনে বসলে ভালো বেচাকেনা হয়’

    পথের কথা

    জীবনসংগ্রামে অপ্রতিরোধ্য প্রতিবন্ধী বনু মিয়া

    পথের কথা

    টার্মিনালে কার অপেক্ষায়

    পথের কথা

    শীত এলেই ঘরে সুখ আসে মমেনার

    শুভর স্ত্রীর কেমন লাগলো ‘মিশন এক্সট্রিম’

    মুক্তিযুদ্ধ নিয়ে বলিউড ছবি ‘পিপ্পা’র বিশাল আয়োজনে শুটিং

    বাগেরহাটে বয়স বাড়িয়ে শিশুকে তিন দফায় বিয়ে দেওয়ার চেষ্টা

    নেত্রীকে বিজয় উপহার দেব: আইভী

    রাবিতে ১০ দিনব্যাপী ক্রীড়া উৎসব শুরু

    সাকিবকে নিয়েই নিউজিল্যান্ডের সফরের দল