Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ধোনি কি বৌদ্ধধর্মে দীক্ষিত হয়েছেন

আপডেট : ২৭ মার্চ ২০২২, ২০:০১

সামাজিক যোগাযোগমাধ্যমে মহেন্দ্র সিং ধোনির একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে তিনি বৌদ্ধ ধর্মে দীক্ষিত হয়েছেন। ছবি: ফেসবুক ও টুইটার থেকে স্ক্রিনশট সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে মহেন্দ্র সিং ধোনির একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, তিনি বৌদ্ধ ধর্মে দীক্ষিত হয়েছেন। ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপজয়ী সাবেক এ অধিনায়ককে বৌদ্ধধর্মের অনুসারী বেশ কিছু সংগঠনের বরাতে শুভেচ্ছা জানাতেও দেখা যাচ্ছে।

ছবিতে দেখা যাচ্ছে, ধোনি একটি বিশেষ পোশাক পরেছেন। তাঁর মাথায় চুল নেই। আনমনে তাকিয়ে আছেন। সাধারণত বৌদ্ধ ভিক্ষুদের এমন রূপে দেখা যায়।

ফেসবুক টুইটারে ছবিটি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

 

স্টার স্পোর্টসের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে গত ১৩ মার্চ ছবিটি প্রকাশিত হয়। ছবি: স্টার স্পোর্টসের টুইটার থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ফ্যাক্টচেকের টুলস ব্যবহার করে ছবিটির উৎস অনুসন্ধান করলে তা খুঁজে পাওয়া যায় স্টার স্পোর্টসের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে। গত ১৩ মার্চ প্রকাশিত ওই টুইটের ক্যাপশনে রহস্য জিইয়ে রাখা হয়। নেটাগরিকদের প্রশ্ন করা হয়, ‘এম এস ধোনির নতুন এই অবতার ইন্টারনেটে ঝড় তুলতে পারে। বলুন তো, এটি কী নিয়ে?’

স্টার স্পোর্টসের এই পোস্টের ক্যাপশন পড়ে এটি যে একটি ক্যাম্পেইন-সংক্রান্ত ছবি, সেটি প্রাথমিকভাবে অনুমান করা যায়। সেই অনুমান সত্য হয় পরদিন একই টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত একটি বিজ্ঞাপন দেখে।

৪০ সেকেন্ড দৈর্ঘ্যের বিজ্ঞাপনচিত্রটিতে ধোনিকে আগের দিন প্রকাশিত ছবির রূপে দেখা যায়। বিজ্ঞাপনটি মূলত এ বছর ৯ এপ্রিল শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ উপলক্ষে প্রকাশিত হয়।

বিজ্ঞাপনে দেখা যায়, কয়েকজন কিশোর একটি খোলা জায়গায় ক্রিকেট খেলছে। এ সময় সেখানে ধোনির আগমন ঘটে। ধোনি গাছতলায় কিশোরদের নিয়ে পাঁচবার আইপিএল জয়ী ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মার গল্প বলেন। আইপিএলকে ভারতের নতুন মন্ত্রও বলা হয় ওই বিজ্ঞাপনে। ধোনি ও কিশোরদের সবাইকে একই ধরনের পোশাক পরিহিত দেখা যায়। বৌদ্ধ ভিক্ষুদের পোশাকের মতো দেখতে হলেও, এ সম্পর্কে পরিষ্কার কোনো তথ্য বিজ্ঞাপনে বলা হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন থেকে জানা যায়, ধোনির বন্ধু এবং বিজনেস ম্যানেজার অরুণ পাণ্ডে নিশ্চিত করেছেন, এম এস ধোনি বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হননি। আইপিএলের এবারের আসরের বিজ্ঞাপনের জন্যই ধোনি নতুন এই লুকে হাজির হয়েছেন।

সিদ্ধান্ত
মহেন্দ্র সিং ধোনি বৌদ্ধধর্মে দীক্ষিত হননি। আইপিএলের এবারের আসরের বিজ্ঞাপনের জন্য নেওয়া ধোনির বিশেষ সাজের ছবিকে ব্যবহার করে বৌদ্ধধর্মে দীক্ষিত হওয়ার ভুল তথ্য প্রচার করা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    পদ্মা সেতু: লড়তে হয়েছে গুজবের সঙ্গেও

    ফ্যাক্টচেক

    মঞ্চ ভেঙে শিল্পী অদৃশ্য: কোক স্টুডিও বাংলা কনসার্টে নয়

    ফ্যাক্টচেক

    পুরোটাই গুজব: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত

    ফ্যাক্টচেক

    ওই সাত শিশু এক মায়ের নয়

    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা