Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

ফেসবুকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তদন্তে ঐকমত্য মার্কিন কংগ্রেস

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ০০:৩৮

মঙ্গলবার মার্কিন কংগ্রেসে টানা পাঁচ ঘণ্টার বেশি সময় শুনানিতে ছিলেন ফেসবুকের সাবেক কর্মকর্তা ফ্রান্সেস হাউজেন। ছবি: রয়টার্স ফেসবুক সাবেক এক কর্মকর্তা সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটির বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন। তিনি বলেছেন, ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ শুধু মুনাফার ওপরই জোর দিচ্ছেন। এই প্ল্যাটফর্ম শিশুদের ভয়ানক ক্ষতি করছে এবং বিভাজনকে উসকে দিচ্ছে। আজ মঙ্গলবার এ বিষয়ে মার্কিন কংগ্রেসে শুনানিতে ডাকা হয় ফেসবুকের এই সাবেক কর্মকর্তাকে। দীর্ঘ পাঁচ ঘণ্টার শুনানিতে মার্কিন আইনপ্রণেতারা সর্বসম্মতভাবে ওই কর্মকর্তার অভিযোগগুলো তদন্তের দাবি জানিয়েছেন। 

ফেসবুক এবং ইনস্টাগ্রামসহ এই কোম্পানির অন্যান্য প্ল্যাটফর্ম গতকাল সোমবার ছয় ঘণ্টা বন্ধ থাকা নিয়ে সারা দুনিয়ায় তোলপাড় হয়েছে। এই ঘটনার একদিন পরেই ফেসবুকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলা সাবেক কর্মকর্তা ফ্রান্সেস হাউজেন কংগ্রেসের শুনানিতে সাক্ষ্য দিলেন। 

পাঁচ ঘণ্টারও বেশি সময় চলা এ শুনানিতে ফেসবুকে সাবেক এ প্রোডাক্ট ম্যানেজার বক্তব্যের শুরুতেই বলেন, আজ আমি এখানে দাঁড়িয়ে কারণ আমি বিশ্বাস করি, ফেসবুকের পণ্যগুলো শিশুকের ক্ষতিকর, বিভক্তি উসকে দিচ্ছে এবং আমাদের গণতন্ত্রকে দুর্বল করছে। কোম্পানির নেতৃস্থানীয়রা জানেন কীভাবে ফেসবুক এবং ইনস্টাগ্রামকে কীভাবে আরও নিরাপদ করা যায়, কিন্তু তারা এর জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলো আনছে না। কারণ, তাঁরা মানুষের ওপরে তাঁদের বিশাল মুনাফাকেই গুরুত্ব দিচ্ছেন। এর জন্য কংগ্রেস থেকে পদক্ষেপ নেওয়া দরকার। আপনাদের হস্তক্ষেপ ছাড়া তাঁরা এই সংকটের সমাধান করবে না। 

হাউজেন জোর দিয়ে বলেন, বড় ধরনের ব্যক্তিগত ঝুঁকি নিয়েই সামনে এসেছেন তিনি। কারণ তিনি বিশ্বাস করেন, একটা কিছু করার এখনো সময় আছে। কিন্তু আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে। 

এ বিষয়টি নিয়ে আজ কংগ্রেসে এক বিরল ঐকমত্য দেখা গেছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের আইনপ্রণেতারাই ফেসবুকে বড় পরিবর্তনের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন। 

সিনেটে বাণিজ্য বিষয়ক উপকমিটির সামনে বিবৃতিতে কমিটির প্রধান ডেমোক্র্যাট সিনেটর রিচার্ড ব্লুমেন্টাল বলেন, ফেসবুক জানত যে তাদের পণ্যগুলো সিগারেটের মতো আসক্তিযুক্ত। প্রযুক্তি জগৎ এখন এই ভয়ানক সত্যের মুখোমুখি। 

তিনি জাকারবার্গকে কমিটির সামনে বক্তব্য দেওয়ার জন্য এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও ফেডারেল ট্রেড কমিশনের প্রতি ফেসবুকের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের আহ্বান জানান। 

ব্লুমেন্টাল বলেন, আমাদের শিশুরাই এর শিকার হয়। আজকের কিশোররা আয়নায় তাকিয়ে নিজের অস্তিত্বে প্রতি সংশয় ও নিরাপত্তাহীনতা অনুভব করে। মার্ক জাকারবার্গের উচিত আয়নায় নিজেকে দেখা। 

হাউজেন ফেসবুকের ভুল তথ্য যাচাই ও প্রতিরোধ টিমের সাবেক প্রোডাক্ট ম্যানেজার। কয়েক দিন আগে তিনি সিবিএসের ৬০ মিনিটস অনুষ্ঠানে ফেসবুকের তথ্য গোপন সংস্কৃতির তথ্য ফাঁস করেন। 

শুনানিতে হাউজেন বলেন, ফেসবুকের কার্যক্রম কীভাবে ঠিক পথে আনা যায় সে বিষয়ে কোনো নিয়ন্ত্রকের কাছেই সে চিন্তাভাবনা বা ধারণা নেই। কারণ ফেসবুক চায়নি যে নিয়ন্ত্রণ সংস্থাগুলো তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণ সম্পর্কে যথেষ্ট জানুক। 

কংগ্রেসের বাণিজ্য বিষয়ক উপ-কমিটির শীর্ষ রিপাবলিকান আইনপ্রণেতা মার্শা ব্ল্যাকবার্ন বলেন, ফেসবুক ১৩ বছরের কম বয়সী শিশুদের প্রতি চোখ বন্ধ করে রেখেছে। এটা স্পষ্ট যে ফেসবুক শিশুদের এবং সব ব্যবহারকারীর কল্যাণের চেয়ে মুনাফাকে অগ্রাধিকার দেয়। 

 ৬০ মিনিটসে হাউজেন জানান, এর আগে ওয়াল স্ট্রিট জার্নালের তদন্তে ব্যবহৃত নথি এবং ইনস্টাগ্রামে কিশোরীদের ক্ষতির বিষয়ে সিনেট শুনানিতে ব্যবহৃত তথ্য তিনিই সরবরাহ করেছিলেন। 

ওই অনুষ্ঠানে হাউজেন প্রকাশ করেন যে, অ্যালগরিদমে পরিবর্তন আনার মাধ্যমে ফেসবুক অনলাইনে কীভাবে মেরুকরণ বৃদ্ধিতে অবদান রেখেছে। কোভিড টিকা নিয়ে মানুষে মধ্যে দ্বিধা দূর করার ক্ষেত্রে পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে ফেসবুক। ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে এ বিষয়েও তারা সচেতন। ফেসবুক সহিংসতার পরিকল্পনাকারীদের তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করা থেকে বিরত রাখতে খুব কম কাজই করেছে। 

এ ছাড়া মিয়ানমারে গণহত্যার পরিকল্পনাকারীরা ফেসবুক ব্যবহার করেছিল এবং গত জানুয়ারিতে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মার্কিন ক্যাপিটলে হামলার সময়ই ফেসবুক ব্যবহৃত হয়েছে। 

শুনানির আগে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করেছিল বার্তা সংস্থা রয়টার্স। ফেসবুকের মুখপাত্র কেভিন ম্যাকএলিস্টার ইমেইলে তখন বলেন, ব্যবহারকারীদের সুরক্ষার চেয়ে মুনাফা বৃদ্ধিকে বেশি গুরুত্বপূর্ণ মনে করা হয় এটি সঠিক নয়। ইনস্টাগ্রাম টিনএজ মেয়েদের জন্য ক্ষতিকর এটি সম্পূর্ণ সঠিক নয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    টুইটারে অনুমতি ছাড়া শেয়ার করা যাবে না ব্যক্তিগত ছবি 

    সাংবাদিকদের ওপর নজরদারিতে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি ব্যবহার করছে চীন

    ভক্সওয়াগনকে চিপ দেবে স্যামসাং

    রাশিয়ায় গুগলকে জরিমানা 

    শীর্ষ ৫০০ কোম্পানির সিইওর মধ্যে সবচেয়ে কমবয়সী টুইটারের পরাগ

    পাকিস্তান সিরিজ বাতিলের অনুরোধ ছিল পাপনের কাছে

    এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

    ‘বাবা নেই, আমাদের ভালোবাসবে কে?’

    রিকশাচালককে মারধর করে ২ চীনা নাগরিক জেলহাজতে, একজন পলাতক

    নালিতাবাড়ীতে ইউনিয়ন পরিষদের ৬টি কক্ষের তালা ভেঙে চুরির অভিযোগ