Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

স্মৃতিবর্ধক ওষুধ মস্তিষ্কে স্নায়ুর কোন রিসেপ্টরকে টার্গেট করে?

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১৭:১৯

মস্তিষ্কে নতুন কিছু শেখার সময় অ্যাসেটাইলকোলিন নিউরোট্রান্সমিটার রিলিজ হয়। ছবি সোর্স: সংগৃহীত যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা স্মৃতিবর্ধক ওষুধ নিয়ে কাজ করে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উন্মোচন করেছেন। আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকা নেচার কমিউনিকেশনে এই বিষয়ে একটি প্রবন্ধ ছাপা হয়েছে। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া কিভাবে স্মৃতি বৃদ্ধি  করতে হবে কীভাবে তা এই প্রবন্ধে দেখানো হয়েছে। এই প্রবন্ধে প্রকাশিত নতুন গবেষণা থেকে জানা গেছে, মেমোরি ইনসানের জন্য মস্তিষ্কে মূলত কোনো  নিউর‍্যাল সার্কিটের রিসেপ্টরগুলোকে মেমোরি বর্ধক ওষুধগুলো টার্গেট করে।

স্মৃতি হারানো মস্তিষ্কের অনেকগুলো রোগের সঙ্গে সম্পর্কযুক্ত। এর মধ্যে আছে সিজোফ্রেনিয়া, আলঝেইমারস প্রভৃতি।এই ক্ষেত্রে বর্তমানে যে চিকিৎসা সুবিধা আছে তা বেশ সীমিত। এই গবেষণা এ ক্ষেত্রে চিকিৎসা সুবিধার পরিধি বাড়াবে।

আন্তর্জাতিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি সোসেই হেপটেয়ারস এই গবেষণাকার্যে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে। সোসেই হেপটেয়ারস এই গবেষণায় অর্থনৈতিক এবং কিছু প্রযুক্তিগত সুবিধা দিয়েছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়কে।

গবেষণায় বলা হয়,  মস্তিষ্কে নতুন কিছু শেখার সময় অ্যাসেটাইলকোলিন নিউরোট্রান্সমিটার রিলিজ হয়। এই অ্যাসেটাইলকোলিন নিউরোট্রান্সমিটার নতুন স্মৃতি অর্জনের জন্য বেশ গুরুত্বপূর্ণ। 

কোন রিসেপ্টরের সঙ্গে বাইন্ড করলে অ্যাসেটাইলকোলিন নিউরোট্রান্সমিটার রিলিজ হয় তা গবেষণায় জানা জরুরি ছিল। কারণ এর আগে বড় একটি অঞ্চলকে কেন্দ্র করে কাজ করত মেমোরি বর্ধক ওষুধগুলো । ফলে অন্য রিসেপ্টরে বাইন্ড হওয়ার কারণে সাইড ইফেক্ট দেখা দিত। এই অ্যাসেটাইলকোলিন নিউরোট্রান্সমিটারগুলো হিপোক্যাম্পাসে স্মৃতি তৈরির সার্কিটগুলোতে তথ্য পাঠানোর কাজ করে থাকে। এই কাজটি কীভাবে হয় সেটিও এই গবেষক দল তুলে ধরেন।

নেচার কমিউনিকেশনে প্রকাশিত এই প্রবন্ধের প্রধান লেখক প্রফেসর জ্যাক মেলোর। তিনি ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিন্যাপটিক প্ল্যাস্টিসিটিতে কাজ করেন।এদিকে আন্তর্জাতিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি সোসেই হেপটেয়ারস এর পক্ষ থেকে ড. মাইলস কনগ্রেভ কাজ করছেন এই গবেষণাকার্যে। তিনি সোসেই হেপটেয়ারস এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অজানা দুই ছায়াপথের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

    যেসব প্রাণীতে গর্ভধারণ করে পুরুষ প্রজাতি

    স্বপ্নে যাওয়া হবে কবে

    ডারউইনের অজানা কথা

    মস্তিষ্ক বনাম কম্পিউটার

    মানবদেহে প্রতিস্থাপিত হলো শূকরের কিডনি

    এখনই জাতিসংঘে দেখা যাবে না তালেবান-মিয়ানমারের প্রতিনিধিদের

    জাককানইবি এলাকায় লাগামহীন ভাড়ায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    লালপুরে দুই দিনে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু