Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

গুগলের নতুন ফিচার, ছবি ও লেখা একসঙ্গে খোঁজা যাবে

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১৮:৫০

গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার, যার মাধ্যমে ছবি ও টেক্সট একসঙ্গে খুঁজে বের করতে পারবেন। ছবি: রয়টার্স গুগলে কি-ওয়ার্ড বা ছবির মাধ্যমে সহজেই যেকোনো কিছু খুঁজে বের করা যায়। এখন তা আরও সহজ করতে গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার, যার মাধ্যমে ছবি ও টেক্সট একসঙ্গে খুঁজে বের করতে পারবেন।

গত মে মাসে গুগল জানিয়েছিল, তারা তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা আরও উন্নত করছে। এটি সফল হলে অচিরেই ছবি ও লেখা একসঙ্গে সার্চ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। গত বুধবার নতুন এই ফিচারের ঘোষণা দেওয়ার মাধ্যমে গুগল পরোক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও উন্নত করার বার্তাটিই দিল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নতুন এই ফিচারের মাধ্যমে ই-কমার্স ও অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ে বড় ধরনের সুবিধা পাবে অ্যালফাবেট। আগামী কয়েক মাসের মধ্যেই এই বিশেষ ফিচার গুগল লেন্স সার্চ টুলসের অন্তর্ভুক্ত হবে।

কী করা যাবে এই নতুন ফিচারের মাধ্যমে? গুগলের সিনিয়র বাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবন রয়টার্সকে বলেন, ‘ধরুন, আপনার কাছে একটি ডিজাইনের ছবি আছে। আপনি এই ডিজাইন ব্যবহার করা কোনো টি শার্ট গুগলে খুঁজতে চাইছেন। ওই ছবির ওপর “আমি এই ডিজাইনের টি শার্ট চাই” লিখে গুগলে সার্চ দিলে এই নতুন ফিচার আপনাকে কাঙ্ক্ষিত ওয়েবসাইটে নিয়ে যাবে। শুধু টি শার্টই নয়, আপনি চাইলে একই ডিজাইনের মোজা, মগ বা আপনি যা চান, তা-ই খুব সহজে খুঁজে পাবেন। এ ক্ষেত্রে ব্যবহার করতে হবে গুগল লেন্স।’ 

এই নতুন ফিচার কোনো খোঁজার ক্ষেত্রে ব্যবহারকারীদের আরও বেশি সহায়তা দেবে। কারণ, কখনো কখনো এমন অনেক জিনিস খুঁজতে হয়, যা শুধু ছবি বা শুধু লেখা দিয়ে খোঁজাটা কঠিন। এই ক্ষেত্রে ছবি ও লেখার সমন্বয়ে কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, ধরুন আপনার বাইকের কোনো একটি অংশ ভেঙে গেছে বা অন্য কোনো কিছু নষ্ট হয়ে গেছে। সেই অংশটির ছবি তুলে ‘রিপেয়ার’ লিখে সার্চ দিলে গুগল আপনাকে এ সম্পর্কিত সমস্যা সমাধানের ভিডিওগুলো দেখাবে। সেখান থেকে সহজেই আপনি সমাধান খুঁজে নিতে পারবেন।

তা ছাড়া পণ্য কেনাও সহজ হয়ে যাবে ব্যবহারকারীদের জন্য। কারণ, কোনো পণ্যের নাম বা ছবির মাধ্যমে এখন শুধু ব্র্যান্ড নয় ওই পণ্য বিক্রি করা স্থানীয় ওয়েবসাইটের নাম খুব সহজেই পাওয়া যাবে গুগলে। ধারণা করা হচ্ছে, গুগলের নতুন এই ফিচারের কারণে ই-কমার্স সাইট আমাজন কিছুটা হলেও বিপাকে পড়বে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল

    গুগল ডুডলে ‘বিশ্ব ধরিত্রী দিবস’

    গুগল প্লে-স্টোরের বিকল্প ‘ন্যাশস্টোর’ তৈরি করছে রাশিয়া

    প্রযুক্তি জায়ান্টদের লাগাম টানতে অক্টোবরেই কার্যকর হবে নীতিমালা

    বিগ টেক প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন নীতিমালা আনছে ইইউ

    রাশিয়ায় গুগল নিউজ পরিষেবা নিষিদ্ধ

    হতাশা বাড়ছে বাংলাদেশের

    কামারখন্দে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার

    হামলার পরিকল্পনা খুদেবার্তায় জানিয়েছিলেন খুনি

    তীব্র স্রোতে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

    নিলামে দল না পাওয়া এক ক্রিকেটারই কোহলিদের জয়ের নায়ক

    চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর