Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

ডেঙ্গু রোগী ফের বাড়ল

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১৮:৪০

বৃষ্টিপাত না কমা পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ কমবে না বলে জানাচ্ছেন কীটতত্ত্ববিদেরা। ফাইল ছবি ডেঙ্গুর প্রকোপ গত দুদিন কিছুটা কম থাকলেও গত ২৪ ঘণ্টায় রোগীর সংখ্যা আবার বেড়েছে। তবে এ সময় নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টারের পাঠানো প্রতিবেদন অনুযায়ী এ তথ্য জানা গেছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৮৮ জন। তাঁদের মধ্যে ঢাকায় ১৫৮ জন এবং বাইরে ৩০ জন। আগের দিন ভর্তি হয়েছিলেন ১৬৫ জন। এদের মধ্যে ঢাকায় ১৪১ জন। ঢাকার বাইরে ছিলেন ২৪ জন। 

দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভর্তি আছেন ১ হাজার ৪ জন। তাঁদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৭৯৪ জন। বাইরে ভর্তি আছে ২১০ জন। 
ডেঙ্গুতে আক্রান্ত চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২ অক্টোবর পর্যন্ত মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন ১৮ হাজার ৫৫০ জন। তাঁদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ হাজার ৪৭৮ জন। এ সময় মারা গেছেন ৬৮। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন ১৫ জন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৬ জন, ঢাকা শিশু হাসপাতালে ১০ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৯ জন, মুগদা জেনারেল হাসপাতালে ৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৭ জন, বিজিবি হাসপাতালে একজন ও সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৭ জনসহ মোট ৫৪ জন। এই ৫৪ জন সরকার ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অন্যরা বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় সরকার ছয়টি ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত করেছিল। কিন্তু এর মধ্যে চারটিতেই কোনো চিকিৎসা ব্যবস্থা না থাকায় সম্প্রতি কামরাঙ্গীরচর ৩১ শয্যা হাসপাতালে দুই দিন ধরে রোগী ভর্তি হচ্ছে। তবে সেখানে চিকিৎসা ব্যবস্থা পর্যাপ্ত নয়।

কীটতত্ত্ববিদেরা বলেছেন, দেশে বৃষ্টিপাত না কমা পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ কমার সম্ভাবনা নেই।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    এসিআর দাখিলে এবার স্বাস্থ্য প্রতিবেদন লাগবে না

    শেষ হলো সংসদের পঞ্চদশ অধিবেশন

    কুয়েতে পাপুলের আপিল খারিজ, ৭ বছরের জেল বহাল

    বাংলাদেশে ইউনিলিভারের বিজ্ঞাপন বন্ধে অ্যাটকোর প্রতিবাদ

    তৃতীয় ধাপের ভোট গ্রহণ সহিংসতাহীন নির্বাচনের মডেল: ইসি সচিব

    বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার ১০ বছরেই বাংলাদেশ উন্নয়নশীল দেশ হতো: প্রধানমন্ত্রী

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর