Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

খাবার পানির উৎস বাঁচাতে নারীরা সংস্কার করলেন বাঁধ

আপডেট : ৩০ মে ২০২১, ১৫:২৬

খাবার পানির উৎসকে বাঁচাতে যুব নারীরা সংস্কার করল বাঁধ। ছবি: আজকের পত্রিকা সাতক্ষীরা: খাবার পানির উৎসকে বাঁচাতে সাতক্ষীরার কালিগঞ্জে ওয়াপদা সুইচ গেটের ৩০ ফুট বাঁধ সংস্কার করলেন নারীরা। গতকাল শনিবার সকাল থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ‘বিন্দু নারী উন্নয়ন’ নামে একটি সংগঠনের ৩৫ জন নারী সদস্য এই বাঁধ সংস্কারের কাজ করেন।

জানা গেছে, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে কালিগঞ্জের বিভিন্ন অঞ্চলের বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে নদীর নোনা পানি প্রবেশ করেছে। যার কারণে জেলার বিভিন্ন অঞ্চলের পুকুরে নোনা পানি প্রবেশ করে পানি পান অনুপযোগী হয়ে গেছে। এরই মধ্যে কালিগঞ্জের গেটের পাশে প্রায় ৩০ ফুট জায়গায় ভাঙন ধরে। সেটি পুরো ভেঙে গেলে তলিয়ে যাবে উপজেলার সাতটি গ্রাম। এ ছাড়া তলিয়ে যাবে ২০ হাজার মানুষের একমাত্র পানির উৎস ওয়াপদা পুকুর।

সম্প্রতি এই পুকুরটি একেবারে শুকিয়ে যায়। যার ফলে সদরের কয়েকটি গ্রামে সুপেয় পানির সংকট দেখা দিয়েছিল। তবে কয়েক দিনের টানা বৃষ্টিতে পুকুরটিতে খাওয়ার মতো সামান্য পানি সঞ্চয় হয়েছে। ওই নারীরা মনে করেন, এই পুকুরে যদি নোনা পানি প্রবেশ করে তাহলে জীবনে দুর্বিষহ বিপদ নেমে আসবে। কারণ কয়েক কিলোমিটারের মধ্যে এই পুকুরটি ছাড়া আর কোনো মিঠা পানির পুকুর নেই। তাই তারা পানির উৎসকে বাঁচাতে মাঠে নেমেছেন বলে জানান।

নারী উন্নয়ন সংগঠন বিন্দুর সভাপতি জাকিয়া রাজিয়া বলেন, আমরা যারা কাজ করছি তারা কোনো দিন মাটির কাজ করিনি। কিন্তু আজ যেহেতু পানির উৎসকে বাঁচাতে হবে সেহেতু ঘরে বসে থাকতে পারলাম না। এটি সংস্কার না করলে বাঁধ ভেঙে বহু গ্রাম ভেসে যেত।

সংগঠনের পরিচালক জান্নাতুল মাওয়া বলেন, আমরা একরকম নিরুপায় হয়ে রাস্তায় নেমেছি। আসলে বড় বড় ভাঙনের কারণে এটিকে কেউ গুরুত্ব দেয়নি। তবে ভেঙে যাওয়ার পর ঠিকই হাহাকার করত। যেহেতু কেউ এখনো পর্যন্ত এগিয়ে আসেনি, তাই আমরাই নেমে পড়েছি। আমরা এটা প্রমাণ করলাম যে, নারীরা কোনো কাজে পিছিয়ে নেই।

উল্লেখ্য, এক যুগের বেশি সময় ধরে সাতক্ষীরার দুর্যোগ মোকাবিলায় কাজ করছে এবং প্রতি সপ্তাহে টেকসই বেড়িবাঁধের দাবিতে আন্দোলন করছে সংগঠনটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ঝোড়ো হাওয়ায় পাটুরিয়া-আরিচা রুটে নৌযান চলাচল ব্যাহত

    মহম্মদপুরে দুই দিনের টানা বৃষ্টিতে কৃষকের সর্বনাশ, কাটা ধান ভাসছে পানিতে 

    বৃষ্টিতে দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ ও কৃষকেরা

    সাতক্ষীরা মুক্ত দিবসে বধ্যভূমি সংরক্ষণের দাবি বীর মুক্তিযোদ্ধাদের

    দুর্বল হয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, টানা বৃষ্টিতে মানুষের ভোগান্তি 

    শ্যামনগরের কাশিমাড়ীতে দুই বেয়াইয়ের লড়াই

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা

    রামেকে করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    এত সবজি থাকতে কর্তৃপক্ষ কেন মুলাই ঝোলান

    ২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে