Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

চারদিকে সবুজের সমাহার  

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ১৫:৩৮

চৌদ্দগ্রামে রোমা আমনের আবাদ গত বছরের তুলনায় ভালো হয়েছে। ছবি: আজকের পত্রিকা  কুমিল্লা চৌদ্দগ্রামে ১৮ হাজার ২৩৫ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। গত মৌসুমের তুলনায় এই মৌসুমে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৯০ হাজার মেট্রিকটন ধান।

চৌদ্দগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০২১-২২ সালে চলতি মৌসুম জরিপে উপজেলায় ১৮ হাজার ২১০ হেক্টর রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তার বিপরীতে কৃষকেরা এবার ১৮ হাজার ২৩৫ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ করেছেন। এর মধ্যে উফশী ১৬ হাজার ৯৫০, হাইব্রিড ৫৫ ও স্থানীয় ১ হাজার ২৩০ হেক্টর জমিতে কৃষকেরা এই রোপা আমন আবাদ করেছেন।

এ ছাড়া বি আর ১০, বি আর ১১, বি আর ২২, বি আর ২৩, বি ধান ৮৭, বি ধান ৮০, বি ধান ৫২ ও স্থানীয় জাত কালিজিরা, স্বর্ণমাসুরি রঞ্জিতসহ একাধিক জাতের আমন রোপার আবাদ করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, পেশাদার কৃষকেরা জমিনে আবাদকৃত আমন রোপার পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। মনে হয় মাঠ জুড়ে শুধু সবুজের সমাহার।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মনে করছেন, এবার আবহাওয়া বিরূপ প্রতিক্রিয়া না দেখালে আগের লক্ষ্যমাত্রার চেয়ে অধিক ফলন হবে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, পৌরসভাসহ উপজেলার ১৩টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে কৃষকেরা মাঠে রোপা আমন আবাদে পর্যাপ্ত কীটনাশক ও সার ব্যবহার করতে পেরে আনন্দিত। 

এ বিষয়ে মুন্সিরহাট ইউনিয়নের ফেলনা গ্রামের কৃষক লোকমান হোসেন বলেন, 'সময় মত বৃষ্টি এবং পর্যাপ্ত সার ও কীটনাশক জমিনে ব্যবহার করার কারণে আমন রোপার আবাদ ভালো হয়েছে। আশা করছি এবার ফলনও ভালো হবে।' 

আলকরা ইউনিয়নের বান্দেরজলা গ্রামের কৃষক আলকাছ মিয়া বলেন, 'আমন মৌসুমের শুরুতে কৃষিসংক্রান্ত মাঠ কর্মকর্তাদের সঠিক নির্দেশনায় আমরা এবার জমিনে রোপা আমন রোপণ করেছি। সঠিক পরিচর্যার কারণে রোপা আমনের আবাদ ভালো হয়েছে।' 

এ বিষয়ে উপজেলা কৃষিসংক্রান্ত অফিসার মো. নাসির উদ্দিন বলেন, 'কৃষকদের কৃষি অফিসের পক্ষ হতে নিয়মিত সার ও বিভিন্ন ব্যবস্থাপনা সম্পর্কে পরামর্শ প্রদান করা হয়েছে। আমনে কৃষকদের আগ্রহ বাড়ানোর জন্য আরও পদক্ষেপ গ্রহণ করা হবে। আশা রাখি প্রাকৃতিক বিপর্যয় সৃষ্টি না হলে অতীতের লক্ষ্যমাত্রা চেয়ে এবার ফলন ভালো হবে।'  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    খালেদা জিয়ার এলাকায় আফরোজা আব্বাসকে পেয়ে উজ্জীবিত বিএনপি

    সিনহা হত্যা: নিজেকে নির্দোষ ও নিরীহ দাবি ওসি প্রদীপের

    পরিত্যক্ত অবস্থায় দীঘিনালায় নির্মিত ২৪ লাখ টাকার পানি সরবরাহ প্রকল্প

    চকরিয়ায় র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুজন নিহত, গ্রেপ্তার ২

    পূর্বশত্রুতার জেরে বাঞ্ছারামপুরে একজনকে কুপিয়ে হত্যা 

    সিনহা হত্যা মামলা: ওসি প্রদীপসহ ৭ আসামির সাফাই সাক্ষী গ্রহণ 

    বঙ্গোপসাগরে ট্রলারডুবির ১২ ঘণ্টা পর এক জেলে উদ্ধার, নিখোঁজ ২০

    মুরাদ ময়মনসিংহ মেডিকেলে ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন

    ফ্যাক্টচেক

    আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

    চীনের শীতকালীন অলিম্পিকে কূটনীতিকদের পাঠাবে না যুক্তরাষ্ট্র

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা