Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

জীর্ণ ভবনে পাঠদান

উত্তর ধুরুং গাউছিয়া আদর্শ দাখিল মাদ্রাসা

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৩:২২

উত্তর ধুরুং গাউছিয়া আদর্শ দাখিল মাদ্রাসার শ্রেণিকক্ষের চালা ভেঙে ভেঙে পড়ছে। গত সোমবার তোলা ছবি। আজকের পত্রিকা ঝুঁকিপূর্ণ ভবনে চলছে কক্সবাজারের উত্তর ধুরুং গাউছিয়া আদর্শ দাখিল মাদ্রাসার কার্যক্রম। ১৯৯৫ সালে নির্মিত ভবনটি জরাজীর্ণ হয়ে পড়ায় এখানে পাঠদান বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া বেড়িবাঁধ নির্মাণের সময় ভেঙে গেছে ১০টি শ্রেণিকক্ষের ৪ টি। এরপরও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে শ্রেণি কার্যক্রম।

কুতুবদিয়া উপজেলা উত্তর ধুরুং ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে যোগাযোগ বিচ্ছিন্ন এলাকার বেড়িবাঁধের পাশেই এ মাদ্রাসার অবস্থান। ১৯৮৫ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা হয়। এর দুই বছর পর ১৯৮৭ সালে এমপিওভুক্ত হয় মাদ্রাসাটি। ১৯৯৫ সালে ৩ কক্ষ বিশিষ্ট এক তলা ভবন নির্মাণ করে ফ্যাসিলিটিজ বিভাগ। বর্তমানে সুপারের অফিস ও শিক্ষক মিলনায়তন, লাইব্রেরি, অফিস সহকারীর কাজ করছেন একই কক্ষে। বাকি দুটি কক্ষে চলছে শ্রেণি কার্যক্রম।

এ ছাড়া মাদ্রাসার নিজস্ব অর্থায়নে নির্মিত দক্ষিণ ও পূর্ব পাশের টিনশেড ভবনগুলোও ভেঙে গেছে। প্রায় ৬৫০ শিক্ষার্থীদের জন্য ১০টি শ্রেণিকক্ষের ৪টি বেড়িবাঁধ নির্মাণের কারণে ভেঙে গেছে।

শিক্ষক মো. মমতাজ উদ্দিন বলেন, বর্তমানে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হওয়ায় ১৯৯৫ সালে নির্মিত ভবনে পাঠদান কার্যক্রম বন্ধ রাখার জন্য চিঠি দিয়েছে কর্তৃপক্ষ। বেড়িবাঁধ নির্মাণের ঠিকাদারকে অনুরোধ করেও শ্রেণি কক্ষগুলো রক্ষা করা যায়নি। বেড়িবাঁধের মাটির কারণে ৪টি শ্রেণিকক্ষ নষ্ট হয়েছে। অনেক কষ্ট করে ক্লাস পরিচালনা করতে হচ্ছে।

ভারপ্রাপ্ত সুপার গোলাম রহমান ফারুকী বলেন, ভবনটি মেরামতের অভাবে জরাজীর্ণ হয়ে গেছে। সব শ্রেণির ক্লাস একসঙ্গে নেওয়া সম্ভব হয় না। দ্রুত সময়ে ভবন নির্মাণে দাবি জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ছাড়পত্র ছাড়া ইটভাটা, জরিমানা

    নিরাপদ সবজির গ্রাম ‘পাতেলডাঙি’

    নানাকে বিষ প্রয়োগে হত্যা করেন নাতনিই: পুলিশ

    ফ্যাক্টচেক

    আন্দোলনরত শিক্ষার্থীদের ছবি নিয়ে বিভ্রান্তি

    চীনের শীতকালীন অলিম্পিকে কূটনীতিকদের পাঠাবে না যুক্তরাষ্ট্র

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা

    রামেকে করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই