Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 

৪০০ বছরের মধ্যে পৃথিবী হয়ে যাবে ভিনগ্রহ, সতর্কতা বিজ্ঞানীদের

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৩

প্রতীকী ছবি জলবায়ু পরিবর্তনের ফলে আর বাসযোগ্য থাকবে না পৃথিবী। আগামী ৪০০ বছরের মধ্যে নীলাভ গ্রহটি হয়ে পড়বে একটি ভিনগ্রহ। এমন হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের বিজ্ঞানীরা। ইউনাইটেড নেশন্স অ্যাসেসমেন্ট অব ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন্স নামের গবেষণাটিতে এই হুঁশিয়ারি দেওয়া হয়। আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞান গবেষণা সাময়িকি গ্লোবাল চেঞ্জ বায়োলজিতে গবেষণাটি প্রকাশিত হয়েছে।
 
ভারতীয় উপমহাদেশের গ্রাম। ওপরে- আগে যা ছিল, মাঝে এখন যে ভাবে চাষবাস হচ্ছে, নিচে, যে ভাবে রোবটের মাধ্যমে ২১০০ সালে চালাতে হবে চাষবাস, কৃষকের অভাবে। ছবি: টুইটার গবেষণায় বলা হয়েছে, বিভিন্ন রাষ্ট্র গ্রিনহাউস গ্যাস নির্গমনের পরিমাণ কমানোর যে সব প্রতিশ্রুতি দিয়েছে, সেগুলি পুরোপুরি রক্ষিত হলেও আর ৭৯ বছরের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা প্রাক শিল্পযুগের চেয়ে অন্তত ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তার ফলে এমন ঘনঘন ও ভয়ংকর দাবানল হবে বিশ্বজুড়ে, যা অভূতপূর্ব। একই ভাবে ঝড়, ঘূর্ণিঝড়, খরা, বন্যা, তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের তীব্রতা ও সংখ্যা এতটাই অকল্পনীয় ভাবে বেড়ে যাবে যে ২১০০ সালে পৃথিবী আর বাসযোগ্য থাকবে না। মানবসভ্যতার কাছে হয়ে পড়বে আরও একটি ভিনগ্রহ। শুধু তা-ই নয়, স্থল ও জলের যাবতীয় বাস্তুতন্ত্রেরও আমূল পরিবর্তন ঘটবে। 

 ২০১৫ সালে হওয়া প্যারিস জলবায়ু চুক্তির আগেই বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়েছিলেন, ২১০০ সালের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা-বৃদ্ধিকে প্রাক শিল্পযুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বেঁধে রাখতেই হবে। না হলে ধ্বংসের দিন ঘনিয়ে আসবে পার্থিব সভ্যতার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অজানা দুই ছায়াপথের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

    আইনস্টাইনের থিওরি অব রিলেটিভিটির পাণ্ডুলিপি ১১২ কোটি টাকায় বিক্রি

    যেসব প্রাণীতে গর্ভধারণ করে পুরুষ প্রজাতি

    স্বপ্নে যাওয়া হবে কবে

    ডারউইনের অজানা কথা

    মস্তিষ্ক বনাম কম্পিউটার

    এখনই জাতিসংঘে দেখা যাবে না তালেবান-মিয়ানমারের প্রতিনিধিদের

    জাককানইবি এলাকায় লাগামহীন ভাড়ায় ভোগান্তিতে শিক্ষার্থীরা

    আমিনবাজারে ছয় শিক্ষার্থীকে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদণ্ড

    আলীকদমে নির্বাচনী সহিংসতা মামলায় ১৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ

    আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

    লালপুরে দুই দিনে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু