Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

রোনালদোর সাবেক সতীর্থ এখন দুধ বিক্রেতা

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৩

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একদম মাঠে দাপট দেখিয়েছেন রিচার্ড একার্সলে। ছবি: টুইটার পেশাদার ক্রীড়াবিদদের জীবনে কত উত্থান-পতনই না ঘটে। দেখা গেল একই সঙ্গে ক্যারিয়ার শুরু করা কেউ সময়ের পরিক্রমায় তারকা হয়েছেন। কেউবা দৌড় থেকে ছিটকে পড়ে অন্যদিকে ক্যারিয়ার গড়ে নিয়েছেন। রিচার্ড একের্সলির গল্পটাও তেমনই। ক্রিস্টিয়ানো রোনালদোর এক সময়ের ম্যানচেস্টার ইউনাইটেড সতীর্থ একের্সলি এখন দুধ বিক্রেতা।

২০০৯ সালে দলবদলের বাজারে রেকর্ড গড়ে ম্যানইউতে যোগ দিয়েছিলেন রোনালদো। ইংলিশ ক্লাবটির যুব দলে খেলা একের্সলি তারও দুই বছর আগে ২০০৭ সালে মূল দলে আসেন। প্রায় দুই বছর বেঞ্চে বসেই কাটিয়েছেন। রোনালদো আসার পর প্রায় একই সঙ্গে খেলার সুযোগ পান একের্সলি। সময়ের স্রোতে সেই রোনালদো এখন কিংবদন্তি। আর একের্সলি জীবন ধারণ করছেন দুধ বিক্রি করে! 

৩২ বছর বয়সী একের্সলি ছিলেন রোনালদোর বড় ভক্ত। স্বপ্ন দেখেছিলেন রোনালদোর মতো হবেন। মাঠে অবশ্য দুজনের অবস্থান ছিল ভিন্ন। রোনালদো খেলতেন লেফট উইংয়ে আর একের্সলি খেলতেন রাইটব্যাকে। তবে ইউনাইটেডে বেশি দিন থাকা হয়নি একের্সলির। রোনালদো যোগ দেওয়ার কিছু সময় পর চলে যান তৃতীয় সারির ক্লাব বার্নলিতে।

একের্সলির জন্য এরপরের গল্পটা শুধুই হতাশার। চোট, ফর্মহীনতা সব মিলিয়ে নিজেকে হারিয়ে ফেললেন। একের্সলিকে সবচেয়ে বেশি পোড়ায় বেশি বেতনের জন্য ম্যানইউ ছেড়ে নিচের সারির ক্লাবে যাওয়া। এ জন্য এখনো নিজেকে ক্ষমা করতে পারেন না তিনি।

২০১৬ সালে পেশাদার ক্যারিয়ারের ইতি টেনে দেন। শুরু করেন দুধের ব্যবসা। ফুটবল ছেড়ে নাকি ভালোই আছেন এখন। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি আসলেই সুখে আছি। নিজের নিয়তি আমার হাতে। আমার কাছে এটাই অমূল্য। সমুদ্রতীরের কাছে, জলাভূমি আছে, নদী আছে, সেখানে আমার মেয়েরা বড় হবে। আমরা এমন এক সমাজে আছি, যেখানে ৪০ জন মানুষ আছেন। আমাদের নিজের বাড়ি আছে, বাগান আছে। ১০ একর জমি আমরা ভাগাভাগি করে ব্যবহার করি। নিজেদের খাবার নিজেরা উৎপাদন করি। এ গ্রামে কোনো রাস্তা নেই। এটা দারুণ। এখানে নৈতিকতাই মূল কথা।’ 

ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে ডেভনে সমুদ্রের তীরে ছোট্ট একটা স্থান টটনেসকে থাকার জন্য বেছে নিয়েছেন একের্সলি। সেখানে সবাই নিরামিষভোজী ও দুধ উৎপাদনের প্রক্রিয়া শতভাগ জৈবিক। একের্সলির খামারে প্রতি মাসে ২৫ হাজার লিটার দুধ উৎপাদন হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    ২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে

    দ্রাবিড়কে রাজি করাতে ঘাম ছুটে গেছে সৌরভের

    খুনের জেরে পাকিস্তান ক্রিকেটারদের নিরাপত্তা বাড়াল শ্রীলঙ্কা

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা

    রামেকে করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    এত সবজি থাকতে কর্তৃপক্ষ কেন মুলাই ঝোলান

    ২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে