Alexa
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

সেকশন

 

হচ্ছে না জেএসসি-জেডিসি, সাময়িক পরীক্ষার মাধ্যমে পরবর্তী শ্রেণিতে উন্নীত

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩১

সাময়িক পরীক্ষার মাধ্যমে পরবর্তী শ্রেণিতে উন্নীত করার কথা বলছেন মন্ত্রী। ছবি: সংগৃহীত    এ বছর অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবে। আজ মঙ্গলবার গণভবন উচ্চ বিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তের পর এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হলেও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে এত দিন কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। ফলে শিক্ষাবোর্ডগুলোও এ বিষয়ে কোনো নির্দেশনা পায়নি।

আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সম্পন্ন করতে সব প্রস্তুতি রয়েছে। আমাদের সমস্ত প্রস্তুতি আছে। বর্তমানে করোনা পরিস্থিতির যে অবস্থা আশা করছি সময়মতো সুষ্ঠুভাবে সকল পরীক্ষা সম্পন্ন হবে।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়ে সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা গাছ রোপণ করবে। তারা গাছের পরিচর্যা করবে, এর মাধ্যমে তাদের মধ্যে যত্নশীলতার মানসিকতা গড়ে উঠবে। এরই ধারাবাহিকতায় তারা বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশকে গড়ে তুলবে।

আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে শুধু নৈর্বাচনিক বিষয়ে এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে সংশ্লিষ্ট বোর্ডগুলো।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    জবিতে ভর্তিপরীক্ষার মেধাতালিকা প্রকাশ

    দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩৪তম খুবি

    মোনাশ কলেজের স্টাডি সেন্টার নিয়ে খবরের ব্যাখ্যা দিল ইউজিসি

    ইবিতে ভর্তির শর্ত না মানার অভিযোগ

    সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মাদককে না বলুন’ কর্মসূচি পালনের নির্দেশ

    এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ৮ হাজার

    সুন্দরগঞ্জে সাবেক ইউপি সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

    মুরাদকে যারা সহযোগিতা করেছে তাদেরও বিচার চাইলেন নজরুল ইসলাম খান

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    মুরাদ হাসানের পদত্যাগ যথেষ্ট নয়: মঈন খান

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    দুদকের মামলায় মানিকগঞ্জ আওয়ামী লীগ নেতা মট্টুসহ দুজন গ্রেপ্তার