Alexa
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

মোদিই পৃথিবীর শেষ আশা– এমন কিছু লেখেনি নিউইয়র্ক টাইমস

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৬

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের প্রথম পাতার কথিত একটি স্ক্রিনশট সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ছবি: সংগৃহীত মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের প্রথম পৃষ্ঠার কথিত একটি স্ক্রিনশট সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি দেখা যাচ্ছে। শিরোনাম আকারে লেখা হয়েছে, ‘লাস্ট, বেস্ট হোপ অব আর্থ’, অর্থাৎ ‘পৃথিবীর শেষ, সর্বোত্তম আশা।’ ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও হোয়াটস অ্যাপের গ্রুপে ছবিটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

স্ক্রিনশটে দেখা যাচ্ছে, দ্য নিউইয়র্ক টাইমসে গত ২৬ সেপ্টেম্বর মোদির সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফরকে কেন্দ্র করে সংবাদটি প্রকাশিত হয়েছে। নরেন্দ্র মোদির ছবির ওপরে মোটা হরফে শিরোনামে লেখা, “লাস্ট, বেস্ট হোপ অব আর্থ”, আর উপশিরোনামে লেখা, ‘ওয়ার্ল্ড মোস্ট লাভড অ্যান্ড মোস্ট পাওয়ারফুল লিডার, ইজ হেয়ার টু ব্লেস আস।’ অর্থাৎ ‘বিশ্বের সবচেয়ে প্রিয় এবং সবচেয়ে ক্ষমতাধর নেতা, আমাদের আশীর্বাদ করতে এসেছেন।’

উল্লেখ্য, সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে বিশ্বনেতারা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সমবেত হয়েছিলেন। নরেন্দ্র মোদিও একই উপলক্ষে সেখানে যান।

সাধারণ নেটাগরিকের পাশাপাশি ভারতের বেশ কয়েকজন রাজনৈতিক নেতাও সামাজিক মাধ্যমে ছবিটি পোস্ট করেছেন।

ভাইরাল হওয়া ছবি (বামে), নিউইয়র্ক টাইমসের ২৬ সেপ্টেম্বরের প্রথম পাতা (ডানে)। ছবি: ওয়েবসাইট থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ভাইরাল পোস্টগুলোতে স্ক্রিনশটের সঙ্গে কোনো ইউআরএল দেওয়া হয়নি। নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইট ঘেঁটে দেখা যায়, ২৬ তারিখের সংখ্যার প্রথম পাতায় নরেন্দ্র মোদিকে নিয়ে কোনো সংবাদ প্রকাশিত হয়নি।

স্ক্রিনশটে লেখা শিরোনামের হরফের সঙ্গে নিউইয়র্ক টাইমসের হরফের সূক্ষ্ণ পার্থক্য লক্ষ্য করা যায়। এছাড়া স্ক্রিনশটটি জুম করলে দেখা যায়, তারিখের জায়গায় মাসের নামের বানান ভুল লেখা হয়েছে। সেখানে ‘September’-এর স্থলে লেখা হয়েছে ‘Setpember’ লেখা হয়েছে।

ভাইরাল স্ক্রিনশটে ভুল বানানে মাসের নাম লেখা রয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখা যায়, নরেন্দ্র মোদির ছবিটি গত ৮ আগস্ট ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে নেওয়া।

প্রসঙ্গত, লাস্ট, বেস্ট হোপ অব আর্থ- আব্রাহাম লিংকনের জনপ্রিয় একটি উক্তি। ১৮৬২ সালের ১ ডিসেম্বর কংগ্রেসে দ্বিতীয় বার্ষিক ভাষণে বাক্যটি ব্যবহার করেন লিংকন।

সাম্প্রতিক ভাইরাল স্ক্রিনশটে ওই উক্তিটিই শিরোনাম আকারে ব্যবহার করা হয়েছে।

‘লাস্ট, বেস্ট হোপ অব আর্থ’ আব্রাহাম লিংকনের জনপ্রিয় একটি উক্তি। ছবি: সংগৃহীত সিদ্ধান্ত
দ্য নিউইয়র্ক টাইমস তাদের প্রথম পাতায় নরেন্দ্র মোদিকে ‘পৃথিবীর শেষ, সর্বোত্তম আশা’ আখ্যা দিয়ে কখনো প্রতিবেদন প্রকাশ করেনি। ভাইরাল হওয়া কথিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    ‘অন্ধকারের রানী’কে গিনেস বুকে খুঁজে পাওয়া যায়নি

    ফ্যাক্টচেক

    তাসমিয়া নয়, ছবিটি এক ভারতীয় শিশুর

    নোয়াখালীতে গণপরিবহনে অর্ধেক বাড়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

    ফুলপুরে স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে কাউন্সিলরের বিরুদ্ধে মামলা

    রামেকের করোনা ইউনিটে দুজনের মৃত্যু

    রাজারবাগ পিরের বিদেশ যাত্রা ঠেকাতে হাইকোর্টে আবেদন

    ছাড়পত্র না পেয়েও ভাটায় পোড়ানো হচ্ছে ইট

    শিক্ষার্থীদের মানববন্ধনে দাঁড়াতে দিল না পুলিশ