Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

হুয়াওয়ে কর্মকর্তার মুক্তিতে দুই কানাডীয়কে ছেড়ে দিল চীন

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:০৭

মাইকেল স্পেভার এবং মাইকেল কোভরিগ। ছবি: রয়টার্স গুপ্তচরবৃত্তির অভিযোগে কারাগারে থাকা দুই কানাডীয় নাগরিক মাইকেল স্পেভার ও মাইকেল কোভরিগকে মুক্তি দিয়েছে চীন। কানাডার আদালতে চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে এবং হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর মুক্তির পর আজ তাঁদের মুক্তি দিল চীন। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দুজনই স্থানীয় সময় শনিবার ভোরে কানাডায় আসবেন। তাঁদের সঙ্গে রয়েছেন চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ডমিনিক বার্টন। 

এ দুই কানাডীয়র প্রায় আড়াই বছর কারাগারে থাকা প্রসঙ্গে ট্রুডো বলেন, 'দিনগুলো অবিশ্বাস্যভাবে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে গেছে। গত এক হাজার দিন তাঁরা শক্তি, অধ্যবসায়, ধৈর্য ও অনুগ্রহ দেখিয়েছেন। এখন সুসংবাদ হলো তাঁরা পরিবারের কাছে ফিরতে যাচ্ছেন। 

মেং ওয়ানঝু। ছবি: রয়টার্স প্রসঙ্গত, ২০১৮ সালে কানাডায় আটক হন চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু। এর পরপরই গুপ্তচরবৃত্তির অভিযোগে মাইকেল স্পেভার ও মাইকেল কোভরিগকে গ্রেপ্তার করে চীন। এ ঘটনায় গত তিন বছর ধরে দেশ দুটির মধ্যে কূটনৈতিক উত্তেজনা চলছে। 

অবশেষে দুজনের মুক্তি মেলায় এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, চীনের এই পদক্ষেপের কারণে তার দেশ ‘সন্তুষ্ট’। তবে ওই ব্যক্তিরা 'আড়াই বছরেরও বেশি সময় নির্বিচারে আটক' বলেও তিনি উল্লেখ করেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক, পারস্পরিক সম্পর্কোন্নয়নের আশাবাদ

    ত্রাণ নিয়ে টোঙ্গায় পৌঁছাল প্রথম বিদেশি বিমান

    আট মাস পর ৩ লক্ষাধিক শনাক্ত দেখল ভারত, মৃত্যু ৪৯১

    কর্ম জবস সিনিয়র এক্সিকিউটিভ নেবে

    আদমদীঘি ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 

    ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

    র‍্যাবকে শেষ করে পুলিশকে ধ্বংস করছে সরকার: রিজভী

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমিসংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন