Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রের সমঝোতায় মুক্তি পাচ্ছেন মেং ওয়ানঝু

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৫

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেং ওয়ানঝু। ছবি: রয়টার্স চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে এবং হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে তিন বছর পর মুক্তি দিতে যাচ্ছে কানাডা। যুক্তরাষ্ট্রের সমঝোতায় মেং ওয়ানঝুকে মুক্তি দিতে স্থানীয় সময় শুক্রবার সকালে তাঁকে আদালতে হাজির করার কথা রয়েছে। 

ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যদি প্রত্যর্পণের জন্য কানাডায় মেং ওয়ানঝুর বিরুদ্ধে হওয়া অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয় তাহলে স্থানীয় সময় শুক্রবার দিনের শুরুতেই মুক্তি পাবেন তিনি। আটকের পর তিন বছর ধরে কঠোর নজরদারিতে কানাডায় রয়েছেন মেং ওয়ানঝু। 

হংকং থেকে মেক্সিকো যাওয়ার পথে কানাডার ভ্যাঙ্কুভার বিমানবন্দরে যাত্রাবিরতি নেওয়ার সময় ২০১৮ সালের ডিসেম্বরে গ্রেপ্তার হন মেং ওয়ানঝু। যদিও এর আগে যুক্তরাষ্ট্রের অনুরোধেই তাঁকে আটক করেছিল কানাডা কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রির অভিযোগে গ্রেপ্তারের অনুরোধ করে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, স্কাইকম নামের এক অনানুষ্ঠানিক সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে ইরানের টেলিকম কোম্পানির সঙ্গে ব্যবসা করছে হুয়াওয়ে। এতে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘন করা হয়েছে। হুয়াওয়ের দাবি, মেং ওয়ানঝু অন্যায় কিছু করেছেন বলে তাদের জানা নেই। 

মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের ঘটনায় ক্ষুব্ধ হয় চীন। হৈ চৈ পড়ে যায় আন্তর্জাতিক পরিমণ্ডলে। তাঁকে গ্রেপ্তারের পর যুক্তরাষ্ট্র এবং কানাডার সঙ্গে চীনের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। মেং ওয়ানঝু নিজেকে নির্দোষ দাবি করে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা জানান। তবে এত দিন তাঁর মুক্তির বিষয়টি ঝুলে ছিল। 

সাবরিনা মেং এবং ক্যাথি মেং নামেও পরিচিত মেং ওয়ানঝু হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ধনকুবের রেন ঝেংফেইয়ের বড় মেয়ে। ১৯৯৯ সালে হুয়াওয়ের অর্থ বিভাগে যোগদানের পর ২০১১ সালে তিনি এর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) হন। গ্রেপ্তারের কয়েক মাস আগে ২০১৮ সালে তাঁকে ভাইস চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক, পারস্পরিক সম্পর্কোন্নয়নের আশাবাদ

    ত্রাণ নিয়ে টোঙ্গায় পৌঁছাল প্রথম বিদেশি বিমান

    আট মাস পর ৩ লক্ষাধিক শনাক্ত দেখল ভারত, মৃত্যু ৪৯১

    মুখোমুখি দুই বিমান, অল্পের জন্য রক্ষা পেলেন ৪ শতাধিক যাত্রী

    বিশ্বে করোনায় এক দিনে শনাক্ত ৩৩ লাখ, মৃত্যু ৮৩৯০

    ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন রুখতে কূটনৈতিক প্রচেষ্টা জারি রাখবে যুক্তরাষ্ট্র

    সামাজিক মাধ্যমে বিভ্রান্তি রোধে ডিসিদের তৎপর থাকতে হবে: তথ্যমন্ত্রী 

    শ্রীপুরে মহুয়া এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন দুটি বগি লাইনচ্যুত

    আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সর্বোচ্চ ৩ বাংলাদেশি

    বদলগাছীতে পর্নোগ্রাফি ভিডিও সরবরাহকারী ৭ ব্যক্তি গ্রেপ্তার 

    সরকারি চাকরি

    ৮টি পদে জনবল নেবে জেলা প্রশাসকের কার্যালয়, বরিশাল

    মাশরাফির গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের কম্বল বিতরণ উদ্বোধন