বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

ভারত সীমান্তে মিয়ানমারের হাজারো নাগরিক

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২

মিয়ানমারের থান্তলাং শহরটিতে বাস করা অন্তত ১০ হাজার মানুষের অধিকাংশই পালিয়ে আশ্রয় নিয়েছেন ভারতে। ছবি: রয়টার্স মিয়ানমারে সেনাবাহিনী এবং বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে লড়াই চলাকালীন দেশটির ভারতীয় সীমান্ত ঘেঁষা চিন রাজ্যের থান্তলাং শহরের বেশির ভাগ বাড়িঘর বিধ্বস্ত হয়ে গেছে। এ অবস্থায় শহরটিতে বাস করা অন্তত ১০ হাজার মানুষের অধিকাংশই পালিয়ে আশ্রয় নিয়েছেন ভারতের মিজোরাম রাজ্যসহ আশপাশের বিভিন্ন এলাকায়। 

অং সান সু চির নেতৃত্বাধীন সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে মিয়ানমারের জুড়ে অস্থিরতা বিরাজ করছে। দেশটির বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে আন্দোলন, ধর্মঘট এবং জান্তা বিরোধী বিক্ষোভ। এর মধ্যেই সেনাবাহিনীর সঙ্গে নতুন করে সংঘাতে জড়িয়েছে বিদ্রোহী গোষ্ঠী। 

রয়টার্স জানায়, গত সপ্তাহে বিদ্রোহী এবং সেনাবাহিনীর মধ্যে লড়াই চলাকালীন থান্তলাং শহরের প্রায় ২০টি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমেও বিধ্বস্ত ভবনগুলোর ছবি দেখা গেছে। 

স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ওই শহরের একজন খ্রিষ্টান ধর্মযাজককে গুলি করে হত্যা করেছে সেনারা। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, ধর্মযাজকের মৃত্যুর বিষয়টি তদন্ত করা হচ্ছে এবং ওই অঞ্চলের শতাধিক `সন্ত্রাসী’ সেনা সদস্যদের ওপর প্রথমে হামলা চালায় এবং পরে উভয় পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়। 

থান্তলাং শহর থেকে পালিয়ে যারা ভারতে আশ্রয় নেওয়ার আশায় রয়েছেন, তাদের বিষয়ে দিল্লি বা জান্তা সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এদিকে আশ্রয়প্রার্থীরা বর্তমানে দুর্বিষহ দিন পার করছেন বলে জানিয়েছেন সালাই থাং নামে থান্তলাং সম্প্রদায়ের এক নেতা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    নেপালে বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৭৭ জনের প্রাণহানি

    রাশিয়ায় টানা দুদিন করোনায় মৃত্যুর রেকর্ড

    করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাশিয়াতে এক সপ্তাহের ছুটি

    ভারতের দুই রাজ্যে ভারী বৃষ্টির প্রভাবে ৮৫ জনের প্রাণহানি

    মডার্না ও জনসনের বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

    বিয়ের প্রলোভনে ধর্ষণ ও ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ

    সিদ্ধিরগঞ্জে 'ভুয়া' চিকিৎসক আটক

    মাধবপুরে ভিমরুলের কামড়ে ১০ দিন পর মৃত্যু

    ধর্মান্ধ রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা: জাফরউল্লাহ চৌধুরী

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী