শনিবার, ২৩ অক্টোবর ২০২১

সেকশন

 

৬১ বছর বয়সী বিদ্রোহী নেতা অধিনায়কের আর্মব্যান্ড পরে নামলেন মাঠে  

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩:০৪

৬১ নম্বর জার্সি পরে কনকাকাফ লিগে খেলতে নামা রনি ব্রুনসউইকের বয়সও ৬১। ছবি: টুইটার কনকাকাফ লিগের (আফ্রিকার ইউরোপা লিগ) এক ম্যাচে গতকাল সুরিনামের ক্লাব ইন্টার মোয়েঙ্গোটাপোর মাঠে তাদের বিপক্ষে নেমেছিল হন্ডুরাসের ক্লাব অলিম্পিয়া। স্বাভাবিক একটা ফুটবল ম্যাচেই কাল অনন্য-অসাধারণ এক ঘটনা ঘটে গেছে। মোয়েঙ্গোটাপোর অধিনায়ক হিসেবে ৬১ নম্বর জার্সি পরে রনি ব্রুনসউইক নামে যে ভদ্রলোকটি মাঠে নেমেছিলেন, সেই ভদ্রলোকটির বয়সও ৬১। 

রনি শুধু মাঠেই নামেননি, খেলেছেন ম্যাচের শুরু থেকে ৫৪ মিনিট পর্যন্ত। একটা সময় এই ক্লাবের হয়েই খেলতেন তিনি। ইন্টার মোয়েঙ্গোটাপো থেকে অবসর নিয়েছেন সেটিও প্রায় দেড় দশক আগে। অবসরের দীর্ঘদিন পর আবার ফিরলেন। রনি শুধু একজন ফুটবলারই নন, তিনি নিজেই একটা ইতিহাস। ২০২০ সালের জুলাই মাসে সুরিনামের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন রনি। লম্বা সময় ধরে দেশটির রাজনৈতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ একজন ছিলেন। 

রনি ছিলেন বিদ্রোহী নেতা। ১৯৮৫ সালে জঙ্গল কমান্ডো নামে সুরিনামিজ লিবারেশন আর্মি গঠন করেন, যার উদ্দেশ্য ছিল আফ্রিকানদের অধিকার আদায়ে লড়াই করা। এই আর্মি বাহিনীর প্রধান হিসেবে এই গৃহযুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত একটি শান্তি চুক্তি না হওয়া পর্যন্ত তিনি এই লড়াই চালিয়ে গেছেন। পাশাপাশি ফুটবলও খেলতেন। 

কাল যে স্টেডিয়ামে খেলতে নেমেছিলেন রনি, সেটিও তাঁর নিজস্ব অর্থায়নে তৈরি। ইন্টার মোয়েঙ্গোটাপোর ক্লাবটির মালিকও তিনি। কাল আবারও ক্লাবের জার্সিতে অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নেমে সব আলো নিজের দিকে কেড়ে নিয়েছেন রনি। ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় ৬১ বছর বয়সী রনির মাঠে নামা। সামাজিক যোগাযোগমাধ্যমেও তাঁর মাঠে নামার ছবি পোস্ট করেছেন অনেকেই। তবে শেষ পর্যন্ত তার দল অবশ্য অলিম্পিয়ার কাছে হেরেছে ৬-০ গোলের ব্যবধানে।    

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ৪ বছরের শিশু নাম লেখাল আর্সেনালে

    নিজেকে দেখে অবাক সালাহ!

    এশিয়ান কাপ বাছাইপর্বের চূড়ান্ত দলে প্রবাসী ইউসুফ 

    রোনালদো আগে গেলেই খুশি হতেন কিয়েল্লিনি 

    ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

    বাংলাদেশের কোচ হলেন পর্তুগালের লেমোস

    মৌসুমী মৌয়ের বিশ্বকাপ যাত্রা

    রোহিঙ্গা ক্যাম্পে হামলার ঘটনায় ৮ জন আটক

    বেতন কম, হতাশায় বিজিবি সদস্যের আত্মহত্যা

    সম্মেলন নিয়ে সরব বিএনপি

    জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত ১৯ নভেম্বর: ওবায়দুল কাদের

    সাদিদের দায়িত্ব নিলেন ডিসি