Alexa
বুধবার, ০৬ জুলাই ২০২২

সেকশন

epaper
 

‘দু–একদিনের মধ্যে হতে পারে ইসরায়েল–হামাসের যুদ্ধবিরতি’

আপডেট : ২০ মে ২০২১, ১৪:৩২

ইসরায়েলি হামলায় বিধ্বস্ত একটি গাড়ি পর্যবেক্ষণ করছেন একজন ফিলিস্তিনি নাগরিক। ছবি: রয়টার্স ঢাকা: গাজায় টানা ১১ দিনের মতো চলছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত। চলমান এই সংঘাত থামাতে আগামী দু-একদিনের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে। লেবাননভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-মায়াদিনকে এমনটি জানিয়েছেন হামাসের শীর্ষ কর্মকর্তা মুসা আবু মারজুক।

মুসা আবু মারজুক বলেন, আমি আশা করছি, এক অথবা দুই দিনের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছাতে পারবো। পারস্পরিক চুক্তির ভিত্তিতে এই যুদ্ধবিরতি হবে।

কিন্তু ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু গতকাল বুধবারও বলেছেন যে, ইসরায়েলি নাগরিকদের জন্য পরিস্থিতি নিরাপদ না হওয়া পর্যন্ত গাজায় হামলা অব্যাহত থাকবে।

আজ বৃহস্পতিবার ভোরেও হামাসের অবস্থান লক্ষ্য করে ১০০টির বেশি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হামাসও রকেট ছুড়ে এই হামলার জবাব দিয়েছে।

অধিকৃত পূর্ব জেরুজালেমে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের উদ্যোগকে কেন্দ্র করে মসজিদ আল আকসায় সংঘর্ষে জড়িয়ে পড়েন ফিলিস্তিনি নাগরিক এবং ইসরায়েলের পুলিশ। আল আকসা থেকে পুলিশ প্রত্যাহারের আলটিমেটাম দেয় হামাস। তাতে সাড়া না দেওয়ায় হামাসের পক্ষ থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়া হলে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। ১১ দিন ধরে চলা এই সংঘাতে গাজায় এ পর্যন্ত ২২৭ জন নিহত হয়েছেন। এদের মধ্যে শতাধিক নারী এবং পুরুষ রয়েছে।

ইসরায়লের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের হামলায় গাজায় এ পর্যন্ত দেড় শতাধিক জঙ্গি নিহত হয়েছে। তবে হামাসের পক্ষ থেকে এ পর্যন্ত ক্ষয়ক্ষতির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। এদিকে হামাসের রকেট হামলায় ইসরায়েলের এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইতালিতে ৭০ বছরের মধ্যে সর্বোচ্চ খরা, জরুরি অবস্থা জারি

    যুক্তরাষ্ট্রে কুচকাওয়াজে হামলাকারী সন্দেহভাজন তরুণ আটক

    যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬ 

    ডেনমার্কে শপিংমলে বন্দুকধারীর গুলিতে নিহত ৩ 

    হিজবুল্লাহর ৩টি ড্রোন ভূপাতিত করার দাবি ইসরায়েলের

    সম্প্রতি বেসামরিক স্থাপনায় হামলা বেড়েছে: ইউক্রেন

    ঢাকার খামারগুলোই এখন হাট

    ম্যানেজার নেবে ব্র্যাক

    পদত্যাগ করেছেন ব্রিটিশ সরকারের দুই মন্ত্রী, চাপে বরিস জনসন 

    শেষ দিনে হল ছাড়ছেন খুবি শিক্ষার্থীরা

    রোবট জানাবে চাঁদের খবর