Alexa
বুধবার, ১৯ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সাংবাদিক হেনস্তা ও গ্রেপ্তারে জাতিসংঘের উদ্বেগ

আপডেট : ১৯ মে ২০২১, ১৭:০৮

মঙ্গলবার সিএমএম আদালতে নেওয়া হচ্ছে সাংবাদিক রোজিনাকে। ছবি: আজকের পত্রিকা ঢাকা: প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটি বলেছে, বিষয়টির দিকে তাঁরা নজর রাখছে।

মঙ্গলবার (১৯ মে) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ উদ্বেগ প্রকাশ করেন।

ডুজারিক বলেন, বাংলাদেশে সাংবাদিককে গ্রেপ্তার করার খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা নজর রাখছি। বিষয়টি স্পষ্টতই উদ্বেগজনক।

এ বিষয়ে আমাদের অবস্থান খুবই স্পষ্ট উল্লেখ করে তিনি বলেন, সাংবাদিকদের কোনোভাবেই হয়রানি বা শারীরিক নির্যাতন করা যাবে না। মুক্ত ও স্বাধীনভাবে কাজের পরিবেশ নিশ্চিত করতে হবে। সেটা বাংলাদেশ কিংবা পৃথিবীর যেকোনো স্থানে হোক।

গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে পেশাগত দায়িত্ব পালন করার সময় সেখানে রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টারও বেশি সময় অবরোধ করে রেখে হেনস্তা করা হয়। এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে না নিয়ে শাহবাগ থানায় সোপর্দ করা হয়। রাত পৌনে ১২টায় পুলিশ জানায়, রোজিনার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। পরে তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানী এ মামলা করেন।

এরপর মঙ্গলবার (১৮ মে) সিএমএম আদালতে তোলা হয়ে রোজিনাকে। মামলায় তদন্ত কর্মকর্তা আরিফুর রহমান সরদার (ওসি তদন্ত) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে রোজিনা ইসলামের পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন। আদালত তাঁর রিমান্ড নামঞ্জুর করে রোজিনাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে রোজিনা ইসলামকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে। আগামী ২০ মে রোজিনার জামিন শুনানির দিন ধার্য করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    হাতিরঝিলে সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু

    চিকিৎসক সেজে হাসপাতাল থেকে নমুনা সংগ্রহ, টাকার জন্য মারপিট

    শিমুর স্বামী নোবেল ও তাঁর বন্ধু ফরহাদ ৩ দিনের রিমান্ডে

    আরসাপ্রধানের ভাইয়ের বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র, রিমান্ড চায় পুলিশ

    রামগতিতে ভাবিকে ধর্ষণের অভিযোগে দেবর গ্রেপ্তার

    চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য গ্রাম

    অলস চোখ

    নান্দাইলে চালককে হত্যা করে অটো ছিনতাই

    স্পেনে বৃদ্ধাশ্রমে আগুন, নিহত ৫

    রাঙামাটিতে বাড়ছে করোনা রোগী

    নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ না হলে, জনগণকে নিয়ে প্রতিহত করব-কাদের মির্জা

    পরিযায়ী পাখির কলতান