Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

আইপিএলে একটা নো বলও করেননি সাকিব

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৫

আইপিএলে ৬৬ ম্যাচ খেলে একটাও নো বল করেননি সাকিব আল হাসান। ছবি: টুইটার সাকিব আল হাসান আর রেকর্ড যেন সমার্থক। বাঁহাতি অলরাউন্ডার মাঠে নামলেই যেন নতুন রেকর্ড কিংবা মাইলফলকের হাতছানি। ক্রিকেট মাঠে অজস্র রেকর্ড গড়া আর ভাঙা সাকিবের আইপিএলেও আছে দারুণ এক নজির। এখন পর্যন্ত বিশ্বের শীর্ষ এই ফ্র্যাঞ্চাইজি লিগে একটা নো বলও করেননি বাংলাদেশের তারকা অলরাউন্ডার।

আইপিএলে এখন পর্যন্ত ৬৬ ম্যাচে সাকিব করেছেন ১৩৮৮ বল। এর মধ্যে একটাও নো বল করেননি তিনি। আইপিএলে কোনো নো বল না করে সবচেয়ে বেশি বল করার ক্ষেত্রে সাকিবের অবস্থান অবশ্য তিনে। বাংলাদেশি বাঁহাতি স্পিনারের আগে আছেন অক্ষর প্যাটেল ও রশিদ খান। অক্ষর ১০১ ম্যাচে ২১১৫ বল করেছেন কোনো নো বল না দিয়ে। অন্যদিকে রশিদ ৬৯ ম্যাচে নো বল ছাড়াই করে ফেলেছেন ১৬৪৪ বল।

সাকিবদের রেকর্ডের উল্টোপিঠেও আছে বেশ কিছু নাম। আইপিএলে বেশি নো বল করার তালিকায় সবার শীর্ষে আছেন জশপ্রীত বুমরা। বর্তমানে ভারত তো বটেই বিশ্বের অন্যতম সেরা এই পেসার ৯৯ ম্যাচে এখন পর্যন্ত করেছেন ২২৫৪ বল। এর মধ্যে ২৬টি নো বল করেছেন বুমরা। তালিকার পরের চারটি নামও ভারতের। শ্রীশান্ত ৮৮০ বলের মধ্যে ২৩টি, ইশান্ত শর্মা ১৯৯৭ বলের মধ্যে ২১টি, অমিত মিশ্র ৩২৪৫ বলের মধ্যে ২১টি এবং উমেশ যাদব ২৫২২ বলের মধ্যে ১৯টি নো বল করেছেন। তালিকায় পাঁচ নম্বরে আছেন সদ্যই ক্রিকেটকে বিদায় বলা লাসিথ মালিঙ্গা। লঙ্কান কিংবদন্তি ২৮২৭ বলের মধ্যে ১৮টি নো বল করেছেন। 

২০১১ সাল থেকে আইপিএলে নিয়মিত সুযোগ পাচ্ছেন সাকিব। মাঝখানে ২০১৩ সালে জাতীয় দলের হয়ে ব্যস্ততা থাকায় ও ২০২০ সালে নিষেধাজ্ঞায় পড়ায় আইপিএলে মাঠে নামা হয়নি সাকিবের। ২০১১ থেকে ২০১৮ পর্যন্ত টানা কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন এই বাঁহাতি অলরাউন্ডার। ২০১৮ ও ২০১৯ মৌসুমে সানরাইজার্স হায়দরাবাদে খেলে এই মৌসুমে আবার ‘ঘরে’ ফিরে এসেছেন। এখন পর্যন্ত ৬৬ ম্যাচ খেলে ৬১ উইকেট পেয়েছেন সাকিব। 

আইপিএলের এবারের মৌসুমে শুরুটা অবশ্য ভালো হয়নি সাকিবের। তিনটি টি–টোয়েন্টিতে সাকল্য ৩৮ রান করেছেন তিনি। উইকেটের ঝুলিটাও খুবই হালকা–২ উইকেট। এরপর তো একাদশ থেকেই বাদ পড়েন। সংযুক্ত আরব আমিরাতে স্থগিত আইপিএলের বাকি অংশ শুরু হয়েছে কাল। সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স মাঠে নামবে আজ। একাদশে নিয়মিত সুযোগ পেলে দারুণ কিছু করার লক্ষ্যে তো থাকবেই, সঙ্গে হয়তো থাকবে নো বল না করার রেকর্ডটা আরও সমৃদ্ধ করতে চাইবেন! 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    দ্রাবিড়কে রাজি করাতে ঘাম ছুটে গেছে সৌরভের

    খুনের জেরে পাকিস্তান ক্রিকেটারদের নিরাপত্তা বাড়াল শ্রীলঙ্কা

    ‘নিষিদ্ধ’ রবিনসনই এখন ইংল্যান্ডের ভরসা

    দুই নারী ক্রিকেটারের করোনা, পুরো দল আইসোলেশনে

    বাবরকে ফিরিয়ে খালেদের প্রথম টেস্ট উইকেট

    ১৫ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের মামলা

    রামেকে করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    এত সবজি থাকতে কর্তৃপক্ষ কেন মুলাই ঝোলান

    ২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে