মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে স্বপ্নদলের ‘হেলেন কেলার’

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩

হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ‘হেলেন কেলার’। ছবি: ‘বাকসা ব্রাত্য নাট্যজন’ নাট্যসংগঠন ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায় স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘বাকসা ব্রাত্য নাট্যজন’ আয়োজিত ‘ইন্টারন্যাশনাল অনলাইন ড্রামা ফেস্টিভ্যাল ২০২১’-এ প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত মনোড্রামা ‘হেলেন কেলার’। ২১শে সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় (ভারত সময় সন্ধ্যা সাতটা)  বাকসা ব্রাত্য নাট্যজনের ইউটিউব চ্যানেল থেকে সম্প্রচার হবে ‘হেলেন কেলার’ প্রযোজনাটি। বাকসা ব্রাত্য নাট্যজন অয়োজিত ২৩-২৬শে সেপ্টেম্বর পর্যন্ত মঞ্চে ‘চতুর্থ অন্তরঙ্গ নাট্যমেলা ২০২১’-এর অংশ হিসেবে দু’দিনব্যাপী এ অনলাইন উৎসবে আরও থাকছে পাকিস্তানের মাস থিয়েটারের ‘ইয়ে থা মান্টো’।

‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী নারী হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম।

হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ‘হেলেন কেলার’। ছবি: ‘বাকসা ব্রাত্য নাট্যজন’ নাট্যসংগঠন দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন  কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে  হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতির এ প্রযোজনায়।

‘হেলেন কেলার’ প্রযোজনাটি দেশে এবং দেশের বাইরে ২০১৮-এ জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে, ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ‘পূবের নাট্যগাথা আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৮ ’-এ প্রদর্শনীসহ ইতোমধ্যে ৩১টি সফল মঞ্চায়নের মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। পাশাপাশি দেশের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে পাঁচটি আন্তর্জাতিক ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যালে দর্শকনন্দিত সম্প্রচারের মাধ্যমে আন্তর্জাতিক পরিম-লেও স্মরণীয় গ্রহণীয়তা পেয়েছে। ‘হেলেন কেলার’ প্রযোজনাটি কুয়েতের বিশ্বখ্যাত একটি নাট্যোৎসবে মঞ্চায়নের জন্যও আমন্ত্রিত হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    পদবী বদলাতে হয়েছে অমিতাভ বচ্চনকেও

    মাসে ৭ লাখ টাকা দাবি শ্রাবন্তীর!

    সাম্প্রদায়িক হামলায় তারকাদের ক্ষোভ

    বলিউডে মুক্তি পাচ্ছে বাংলাদেশি মিথিলার ছবি

    ‘১০০ তে একশো’ ২০০ পর্বে

    পরিচালনায় কিরণ রাও, প্রযোজনায় আমির খান

    রাশিয়ায় এক দিনে করোনায় রেকর্ড মৃত্যু

    দুদিন ধরে ডেঙ্গুর দাপট কমলেও বৃষ্টির কারণে আবার বাড়তে পারে

    সরকারি ৫ ব্যাংকে ১৫১১ পদে নিয়োগ পরীক্ষা ৬ নভেম্বর

    ভারতের পূজামণ্ডপের আগুনের ভিডিও রংপুরের বলে অপপ্রচার: র‍্যাব

    পদবী বদলাতে হয়েছে অমিতাভ বচ্চনকেও

    মাসে ৭ লাখ টাকা দাবি শ্রাবন্তীর!