রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

সাবমেরিন ইস্যুতে নাখোশ ফ্রান্স, যুক্তরাজ্যের সঙ্গে বৈঠক বাতিল

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:১৮

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে। ছবি: রয়টার্স যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া মধ্যকার 'এইউকেইউএস' চুক্তি নিয়ে ফ্রান্সের সঙ্গে টানাপোড়েন চলছেই। এই চুক্তির জেরে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের সঙ্গে বৈঠক বাতিল করেছেন। আজ সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৈঠক বাতিলের সিদ্ধান্ত ব্যক্তিগতভাবেই নিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা যায়নি। অন্যদিকে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

এইউকেইউএস চুক্তি প্রসঙ্গে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রায়ান বলেন, এর মাধ্যমে তাদের ‘পিঠে ছুরি মারা হয়েছে।’ তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, 'এইউকেইউএস চুক্তি নিয়ে ফ্রান্সের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।' 

এদিকে ফ্রান্স দাবি করেছে, সাবমেরিন চুক্তি বাতিলের আগে অস্ট্রেলিয়া কোনো আলোচনাই করেনি। তবে অস্ট্রেলিয়ার দাবি, চুক্তিটি নিয়ে উদ্বেগের কথা কয়েক মাস ধরেই জানানো হচ্ছে। 

উল্লেখ্য, গতকাল রোববার ফরাসি সরকারের মুখপাত্র বলেছেন, এইউকেইউএস চুক্তি প্রসঙ্গে আগামী কয়েক দিনের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। 

এর আগে গত শুক্রবার এইউকেইউএস চুক্তির জেরে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতদের ডেকে পাঠান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। 

প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর অত্যাধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি ভাগাভাগি করে চীনকে মোকাবিলা করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া একটি বিশেষ নিরাপত্তা চুক্তির কথা ঘোষণা করে। চুক্তির প্রথম উদ্যোগ হিসেবে অস্ট্রেলিয়ার নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিন সক্ষমতা অর্জনে সহায়তা দিতে কাজ করার কথা বলা হয়। এই চুক্তির ফলে ফ্রান্সের নকশা করা একটি সাবমেরিন তৈরির চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া। এতে বিপুল পরিমাণে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়ে ফ্রান্স। ২০১৬ সালে অস্ট্রেলিয়া ও ফ্রান্সের মধ্যে ৩ হাজার ৭০০ কোটি ডলার মূল্যের চুক্তি স্বাক্ষর হয়েছিল। ওই চুক্তির আওতায় অস্ট্রেলিয়ার জন্য ১২টি সাবমেরিন নির্মাণ করার কথা ছিল ফ্রান্সের।  

 

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কাশ্মীরের পুঞ্চ জেলায় ভারতীয় নয় সেনা নিহত

    মিয়ানমারের জান্তাপ্রধানকে শীর্ষ সম্মেলন থেকে বাদ দিল আসিয়ান

    প্রথমবারের মতো একদিনে করোনায় হাজার মৃত্যু দেখল রাশিয়া

    ইন্দোনেশিয়ায় ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩

    সুখবর

    দাবানল থেকে বাঁচতে স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপক যন্ত্র উদ্ভাবন তরুণের

    ভুয়া ভাউচারে টাকা উত্তোলন, দুই বছরেও লাগানো হয়নি বায়োমেট্রিক

    লালন সম্মাননা স্মারক পেলেন সাত লালন গবেষক ও সাধক

    কাশ্মীরের পুঞ্চ জেলায় ভারতীয় নয় সেনা নিহত

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নারীসহ দুজন নিহত, আহত ১০

    ঈশ্বরদীতে যুবলীগ নেতা গুলিবিদ্ধ