শনিবার, ২৩ অক্টোবর ২০২১

সেকশন

 

১১৬ ইউপিতে চলছে ভোটগ্রহণ, বিদ্রোহী প্রার্থী নিয়ে শঙ্কা

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩২

চকরিয়া পৌরসভায় প্রথমবারের মতো ভোট হচ্ছে ইভিএমে। ভোটের আগের দিন গতকাল নির্বাচনী সরঞ্জাম গ্রহণ করেন প্রিসাইডিং অফিসাররা। ছবি: আজকের পত্রিকা প্রথম ধাপের ইউনিয়ন পরিষদের (ইউপি) ১৬০ টিতে ভোট আজ। এরই মধ্যে ৪৪টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানরা বিনা ভোটে জিতে গেছেন। এখন ১১৬টি ইউপিতে প্রায় পাঁচ শ প্রার্থী ভোটের ময়দানে লড়ছেন। আজ সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

১১৬ ইউপিতেও রয়েছে আশঙ্কা। কারণ বেশির ভাগ ইউপিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী আছেন। তবে সব ইউপিতে সহস্রাধিক সদস্য ও মহিলা সদস্য লড়াইয়ে রয়েছেন। রয়েছেন একই মতাদর্শের একাধিক প্রার্থী। তাঁদের কারণেও ভোটকেন্দ্রে সংঘাতের শঙ্কা রয়েছে।

বিভিন্ন জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র বলছে, ছয় জেলার ভোট কেন্দ্রগুলোর মধ্যে আট শর বেশি ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে। যেখানে নির্বাচনকে ঘিরে বড় ধরনের সংঘাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাগেরহাটের ৯টি উপজেলায় ৬৫টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ হবে আজ। নির্বাচন কমিশন সব প্রস্তুতি গ্রহণ করলেও ৫৫৯টি ভোটকেন্দ্রের মধ্যে সব কটিই ঝুঁকিপূর্ণ বলে জানানো হয়েছে। তবে নির্বাচন কর্মকর্তারা বলছেন, ভোটের দিন সব ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা অবলম্বন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। বাগেরহাটের ৯ উপজেলার ২৭টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৬২ জন। তাঁদের মধ্যে বেশির ভাগই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। এ ছাড়া ৬৫টি ইউনিয়নের সাধারণ সদস্য দুই হাজার ২৫৫ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৭৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রধান সমন্বয়কারী ফারাজি বেনজির আহমেদ বলেন, ‘নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। উপজেলায় চাহিদা অনুযায়ী ব্যালট পেপার, ভোট বাস্কসহ নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। নির্বাচনে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুলসংখ্যক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকবেন।’

বিদ্রোহী প্রার্থী ও দলীয় মনোনীত প্রার্থীর মাঝে কোন্দলের বহিঃপ্রকাশ ঘটতে পারে নোয়াখালীর হাতিয়ায়ও। সেখানে ৭টি ইউনিয়নে ৮৬টি কেন্দ্রের মধ্যে ৩৫টিই ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন স্থানীয় নির্বাচন কর্মকর্তা। হাতিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জাকির হোসেন জানান, প্রশাসনের পক্ষ থেকে সাতটি ইউনিয়নে ৮৬টি কেন্দ্রর মধ্যে ৩৫টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করা হয়েছে।

নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতের শঙ্কা রয়েছে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার ইউনিয়ন পরিষদগুলোতেও। এই উপজেলার ১৫টি ইউনিয়নে ১১৯টি কেন্দ্রের মধ্যে ৭৫টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

নির্বাচনী সহিংসতায় ভোটকেন্দ্রে ঝুঁকির সম্ভাবনা রয়েছে খুলনার পাইকগাছায়। সেখানে গত দুই দিনে বিশৃঙ্খলা ও সহিংসতার অভিযোগে আটজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ভোটকেন্দ্রে সংঘাতের আশঙ্কা রয়েছে কক্সবাজার জেলার চকরিয়া ও মহেশখালীর, কুতুবদিয়া ও পেকুয়ার ১৪টি ইউনিয়নে। এসব ইউপিতে চেয়ারম্যান প্রার্থী ৯২ জন।

রিটার্নিং কর্মকর্তারা জানান, নির্বাচনে দায়িত্ব পালনের জন্য বিপুলসংখ্যক র‍্যাব, কোস্ট গার্ড, বিজিবি, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। যেসব ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে। 

৪৪ চেয়ারম্যান চেয়ারম্যান ও ৩ মেয়র বিনা ভোটে জয়ী ইউনিয়ন পরিষদ ভোটে ৪৪ চেয়ারম্যান ভোটের আগেই বিনা ভোটে জয়ী হয়েছেন। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়ে তিনি বলেন, কেউ যদি প্রতিদ্বন্দ্বিতা না করেন, তাহলে তো সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেনই। এটাই তো স্বাভাবিক। এটা হলো চেয়ারম্যানের ক্ষেত্রে। অন্যান্য পদে মেম্বার বা কাউন্সিলর রয়েছে সেখানে কিন্তু ভোট হবে। তিনি বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৪ ইউপি চেয়ারম্যান ও তিনটি পৌরসভার মেয়র পদে নির্বাচিত হয়েছেন। বাকিপদগুলোতে নির্বাচন হবে।

সচিব আরও জানান, আজ ১৬১টি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে বাগেরহাট জেলার মোরেলগঞ্জের নিশানবাড়ীয়া ইউপির ভোট স্থগিত করা হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    তিনটি হুইলচেয়ারের দুটিই ভিআইপিদের জন্য

    আষাঢ়ে নয়

    দখিন হাওয়ায় ভুতুড়ে কাণ্ড

    ২২ হাজার ছাড়াল ডেঙ্গু রোগী

    সাম্প্রদায়িক হামলার নিন্দা জানিয়ে ৪৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

    শনিবার সারা দেশে প্রতিবাদ কর্মসূচি হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের

    একদিনে করোনায় মৃত্যু ৪, শনাক্ত ২৩২

    বাংলাদেশের বিপক্ষে খেলবেন না লঙ্কান রহস্য স্পিনার তিকসানা

    মালদ্বীপে ইউএস-বাংলার আকর্ষণীয় হলিডে প্যাকেজ

    ৭ দিনের রিমান্ডে ইকবাল

    বঙ্গবন্ধুকে নিয়ে গাইবেন ১৩০ ভাষার শিল্পীরা

    লঞ্চের স্টাফ কেবিন থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার

    জেলেদের তোপের মুখে ভ্রাম্যমাণ আদালত