রোববার, ২৪ অক্টোবর ২০২১

সেকশন

 

আজ থেকে প্রতিদিনই ফেরা যাবে ভারত থেকে, লাগবে না এনওসি

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২১:০৪

এখন থেকে ২৪ ঘণ্টাই ভারতে যাতায়াত করা যাবে। বেনাপোল স্থলবন্দর। ছবি: আজকের পত্রিকা করোনা সংক্রমণ কমে আসায় ভারতে ভ্রমণের শর্ত শিথিল করেছে সরকার। আজ রোববার থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে সপ্তাহে সাত দিনই ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাতায়াত শুরু হয়েছে। ভ্রমণকারীদের লাগবে না কোনো অনাপত্তি পত্র (এনওসি)। শুধু করোনার নেগেটিভ সনদ থাকলেই যাওয়া যাবে ভারতে।

আজ রোববার এনওসি ছাড়া ভারত থেকে দেশে ফিরেছেন ৩০৯ জন বাংলাদেশি। এ ছাড়া বেনাপোল স্থলবন্দর দিয়ে মেডিকেল, স্টুডেন্ট ও বিজনেস ভিসায় ভারতে যান ৪৫৩ জন।

এর আগে সপ্তাহে তিন দিন- রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ফেরা যেত ভারত থেকে। ফেরার সময় কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস থেকে এনওসি সংগ্রহ করতে হতো। সপ্তাহে দুই দিন- শনি ও রোববার দূতাবাস বন্ধ থাকায় এনওসি নিতে না পেরে আটকা পড়তে হতো বাংলাদেশিদের। 

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি আহসান হাবিব জানান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন স্বাক্ষরিত নতুন এই নির্দেশনার চিঠি আজ তিনি হাতে পেয়েছেন। এরই মধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। ইমিগ্রেশনে প্রবেশের আগে ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআরের করোনা নেগেটিভ সনদ থাকলে ভারতে যাওয়া ও আসা যাচ্ছে। বর্তমানে মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাত্রীরা যাতায়াত করছেন। টুরিস্ট ভিসা এখন পর্যন্ত বন্ধ রয়েছে। শর্ত শিথিলে যাত্রী যাতায়াত বেড়েছে বলেও জানান ওসি।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম বলেন, আজ যারা ভারত থেকে ফিরেছেন সবাই করোনা নেগেটিভ ছিলেন। তাঁদের নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণ বেড়ে গেলে গত ২৩ এপ্রিল থেকে সরকার ট্যুরিস্ট ভিসায় নিষেধাজ্ঞা দিয়ে শর্তসাপেক্ষে ভ্রমণের সুযোগ দেয়। তখনও ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ছিল। এখন ভারত ও বাংলাদেশ দুই দেশে করোনা সংক্রমণ কমে আসায় শর্ত শিথিল করলো।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    অন্তর্ভুক্তিমূলক সহযোগিতাধর্মী জাতিসংঘ গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান প্রধানমন্ত্রীর

    মামলা নিষ্পত্তিতে দেরি হলে খরচ ও জট বাড়ে: প্রধান বিচারপতি 

    সাম্প্রতিক ইস্যুতে সরকারের পদক্ষেপকে ‘অত্যন্ত উত্তম’ বলেছে ভারত: পররাষ্ট্রমন্ত্রী

    চলতি অক্টোবরে ডেঙ্গু রোগী ছাড়াল ৪ হাজার

    রাষ্ট্রীয় সফরে ভারত গেলেন নৌবাহিনী প্রধান

    শাহবাগে সনাতন ধর্মাবলম্বীদের গণ অবস্থান, বিশেষ ট্রাইব্যুনালসহ ৮ দফা দাবি

    নতুন প্রসাধনী ব্যবহারের আগে

    একসঙ্গে তিন নবজাতকের প্রসব

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    নোট, গাইড, কোচিং থাকছে অন্য নামে

    ঐক্যের অভাবই কি বড় ঝুঁকি?

    অন্তর্ভুক্তিমূলক সহযোগিতাধর্মী জাতিসংঘ গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান প্রধানমন্ত্রীর