বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

পরীমণির এই ছবি ভিকারুননিসায় নয়

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৪

ফেসবুকে দাবি করা হচ্ছে সম্প্রতি স্কুল খোলার দিন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে গিয়েছিলেন পরীমণি। ছবি: ফেসবুক স্ক্রিনশট সম্প্রতি ফেসবুকে একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, চিত্রনায়িকা পরীমণি গত ১২ সেপ্টেম্বর স্কুল খোলার দিন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে গিয়েছিলেন। সেখানে তিনি শিক্ষার্থীদের সঙ্গে ছবি তুলে আনন্দ ভাগ করেছেন।

দেশে করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সরকারি নির্দেশে ৫৪৪ দিন বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। গত ১২ সেপ্টেম্বর স্কুল খুলে দেওয়া হয়। এই প্রেক্ষাপটেই শিক্ষার্থীদের সঙ্গে চিত্রনায়িকা পরীমণির ছবিটি ফেসবুকে পোস্ট করা হচ্ছে।

ছবিটির ক্যাপশনে লেখা হচ্ছে, ‘স্কুল কলেজ খুলে দেওয়ার প্রথম দিনে ভিকারুননিসা কলেজে পরিমনি! শিক্ষার্থীদের সাথে আনন্দের মুহুর্তে!’

ফেসবুকে বিভ্রান্তিকর ক্যাপশনে ছবিটি ভাইরাল হয়েছে। ছবি: ফেসবুক স্ক্রিনশট ফ্যাক্টচেক
ফ্যাক্টচেক টুল ব্যবহার করে অনুসন্ধানে দেখা গেছে, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। গত ৭ এপ্রিল পরীমণির ভেরিফায়েড ফেসবুক পেজে ছবিটি আপলোড করা হয়। ছবিতে দেখা যায়, পরীমণি কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে সেলফি তুলছেন। ক্যাপশনে লেখা হয় ‘সুন্দর’। একই দিন পরীমণি স্মৃতি নামের টুইটার অ্যাকাউন্ট থেকেও ছবিটি একই ক্যাপশনসহ পোস্ট করা হয়।

পরীমণির ভেরিফায়েড ফেসবুক পেজের এই পোস্টে ছবিটি সম্পর্কে বিস্তারিত লেখা হয়নি। ফলে ছবিটি আপলোডের দিনই তোলা হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

ছবিতে পরীমণি ও শিক্ষার্থীদের মুখে মাস্ক ছিল না। তবে পেছনে এলোমেলো দাঁড়িয়ে থাকা কয়েকজন মানুষ মাস্ক পরিহিত ছিল। তাই, এটি যে দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর তোলা, সেটি ধারণা করা যায়।

ছবিতে একটি ক্রেনও দেখা যাচ্ছে, যেটি সাধারণত শুটিংয়ের কাজে ব্যবহার করা হয়। একটি দোকানের সাইনবোর্ডের অর্ধেক অংশ দেখা যাচ্ছে, যেখানে লেখা আছে ‘ফ্রেন্ডস’। এর পাশেই রয়েছে একটি উঁচু ভবন, যা এফডিসির শুটিং ফ্লোরের মতো দেখতে।

নিশ্চিত হওয়ার জন্য আজকের পত্রিকার বিনোদন প্রতিবেদক খায়রুল বাশার নির্ঝরকে ছবিটি দেখালে তিনি সঙ্গে সঙ্গে বলে ওঠেন, ‘এটি এফডিসির ক্যানটিনের ছবি।’ ওই ক্যানটিনের সাইনবোর্ডে তিনি বহুবার ‘ফ্রেন্ডস’ লেখা দেখেছেন।

বিশ্লেষণ করে দেখা যায়, ছবি ও ছবির সঙ্গে লেখা ক্যাপশনটি বিভ্রান্তিকর। ছবি: সংগৃহীত আরও নিশ্চিত হওয়ার জন্য ইন্টারনেটে এফডিসির ক্যানটিনের ছবি অনুসন্ধান করে পাওয়া ছবিগুলো থেকে নিশ্চিত হওয়া যায়, সম্প্রতি ভাইরাল ছবিটি সেখানেই তোলা। ছবির প্রেক্ষাপট সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া না গেলেও ধারণা করা যায়, এটি কোনো একটি শুটিংয়ের সময় তোলা ছবি।

তা ছাড়া ভিকারুননিসা স্কুল বা কলেজের শিক্ষার্থীদের ইউনিফর্মে লাল রঙের বেল্ট নেই। ফলে, পরীমণির এই ছবি ভিকারুননিসা স্কুল বা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে তোলা নয়।

সিদ্ধান্ত
স্কুল খোলার প্রথম দিনে পরীমণির সঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের ছবি দাবিতে ফেসবুকে যে ছবি ছড়িয়েছে, সেটি পুরোনো ছবি। ছবিটি ভিকারুননিসা কলেজে নয়, বরং এফডিসিতে তোলা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় মসজিদে হামলার ছবিটি ২০১৬ সালের

    ফ্যাক্টচেক

    মহাত্মা গান্ধীর ছবিটি সম্পাদিত

    মডার্না ও জনসনের বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

    বিয়ের প্রলোভনে ধর্ষণ ও ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ

    সিদ্ধিরগঞ্জে 'ভুয়া' চিকিৎসক আটক

    মাধবপুরে ভিমরুলের কামড়ে ১০ দিন পর মৃত্যু

    ধর্মান্ধ রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা: জাফরউল্লাহ চৌধুরী

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী