বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

অফলাইনে গুগল ড্রাইভ ব্যবহারের উপায়

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৪

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর বেশির ভাগই গুরুত্বপূর্ণ তথ্য ও ফাইল সেভ করে রাখেন গুগল ড্রাইভে। ছবি: সংগৃহীত ডিভাইসে নেট না থাকলেও এখন থেকে ড্রাইভে রাখা পিডিএফ, অফিস ডকুমেন্ট ও ফটো অ্যাকসেস করতে পারবেন গুগল ড্রাইভ ব্যবহারকারীরা। এত দিন অফলাইনে থেকে গুগল ড্রাইভের অ্যাকসেস করা সম্ভব হতো না। এবার সেই সমস্যার সমাধান করেছে গুগল। 

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর অনেকেই গুরুত্বপূর্ণ তথ্য ও ফাইল সেভ করে রাখেন গুগল ড্রাইভে। কারণ কোনো গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য কম্পিউটার বা হার্ডডিস্ক বা পেনড্রাইভ ব্যবহার করার প্রয়োজন নেই। যেকোনো ডিভাইস থেকে ড্রাইভের অ্যাকসেস করা সম্ভব হয় বলে তথ্য সেভ করে রাখার জন্য এটাই এখন অনেকের কাছে সবচেয়ে পছন্দের। 

অফলাইনে গুগল ড্রাইভ ব্যবহার করতে হলে গুগল ড্রাইভ ব্যবহারকারী যেসব ফাইল অফলাইনে ব্যবহার করতে ইচ্ছুক, সেই সব ফাইল অফলাইন মোড অন করে রাখতে হবে। গুগল ড্রাইভ অফলাইন মোডের জন্য ম্যাক ও উইন্ডোজের ক্ষেত্রে ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর যে ফাইলগুলোর অফলাইন অ্যাকসেস প্রয়োজন, সেগুলোর ক্ষেত্রে অফলাইন অপশন অন রাখতে হবে। 

ডেস্কটপে নেট কানেকশন না থাকলেও ওই নির্দিষ্ট ফাইলগুলো অফলাইন অ্যাকসেস করতে পারবেন ব্যবহারকারীরা। সব গুগল ব্যবহারকারী এই ফিচারের সুবিধা পাবেন। ফিচারটি আপডেট করা হয়েছে ক্লাউড আইডেন্টিটি প্রিমিয়াম, জি সুইট বেসিকে। পার্সোনাল অ্যাকাউন্টেও এই সুবিধা পাওয়া যাবে। 

যেকোনো ব্যবহারকারীকে ১৫ জিবি ফ্রি স্টোরেজ দেয় গুগল। এর চেয়ে অতিরিক্ত প্রয়োজন হলে তা কিনতে হবে ব্যবহারকারীকে। গুগল ড্রাইভ ব্যবহারকারীরা যেকোনো জায়গা ও যেকোনো ডিভাইস থেকে নিজেদের তথ্য অ্যাকসেস করতে পারেন। এখানে গ্রাহকের তথ্য থাকে সুরক্ষিত। গুগল নিজস্ব সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীদের যাবতীয় তথ্য সুরক্ষিত রাখে।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ছায়াপথের বাইরে সম্ভাব্য গ্রহের খোঁজ পেল নাসা

    অ্যাপলের বিরুদ্ধে মামলা করছে রাশিয়া

    কেলেঙ্কারির মধ্যেও ফেসবকের মুনাফা ৯০০ কোটি ডলার মুনাফা  

    ভারতে ভুয়া তথ্যের বিস্তার রুখতে হিমশিম খাচ্ছে ফেসবুক

    আন্তর্জাতিক আইসিটি সম্মেলন শুরু ১১ নভেম্বর 

    ফ্রি ফায়ার গেম বন্ধের রিটে সিঙ্গাপুরি প্রতিষ্ঠানের পক্ষভুক্তির আবেদন খারিজ

    রায়পুরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ২, আহত ৪০ 

    বাংলাদেশ ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজ দলে হোল্ডার

    ‘আমাদের দিয়ে হচ্ছে না’

    বহিষ্কারের শঙ্কা উড়িয়ে নির্বাচনী প্রচারণায় বিদ্রোহীরা

    শুল্ক কমানোর পরও চিনির বাজারে অস্থিরতা

    বিশেষ ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ আজ