Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

সফলতার চাবিকাঠি

ঘুমানোর আগে যে ৫টি কাজ অবশ্যই করবেন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৬

গোলাম সামদানি ডন, করপোরেট ট্রেনার এবং প্রধান ইন্সপিরেশনাল অফিসার ডন সামদানি ফ্যাসিলিটেশন অ্যান্ড কনসালট্যান্সি। সফল ব্যক্তিদের নিয়ে আমাদের আগ্রহের সীমা নেই। আমরা তাঁদের সফলতার গল্প শুনতে চাই। পেতে চাই নিজেদের সফলতা অর্জনের জন্য কিছু দিকনির্দেশনা। সাধারণত সফল ব্যক্তিদের থেকে আমরা যে বিষয়গুলো জানতে চাই তা হতে পারে, ‘তিনি কীভাবে দিন শুরু করেন?’ ‘কর্মজীবন এবং ব্যক্তিজীবনের মধ্যে কীভাবে ভারসাম্য রক্ষা করেন?’, ‘প্রতিদিন তিনি কী পরিমাণ কাজ করেন?’ ‘তার খাদ্যাভ্যাস কী?’ ইত্যাদি। এ বিষয়গুলো জানার মাধ্যমে আমরা একজন সফল ব্যক্তিকে আরও কাছ থেকে জানার সুযোগ পাই। সফল ব্যক্তিরা ঘুমাতে যাওয়ার আগে যে পাঁচটি কাজ করেন–আসুন, সেগুলো জেনে নিই:

বই পড়া
আমরা ঘুমাতে যাওয়ার আগে সর্বশেষ যে কাজটি করি, সে কাজটিই আমাদের মস্তিষ্কে সবচেয়ে বেশি দীর্ঘস্থায়ী হয়। আর তাই ঘুমাতে যাওয়ার আগে কোনো কিছু পড়া অনেক উপকারী। বিল গেটসের মতো বিখ্যাত ব্যবসায়ী থেকে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা, এমনকি নানা ক্ষেত্রের সফল ব্যক্তিরা নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তোলেন। তাঁদের সবাই বই পড়াকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। কারণ, অর্জিত জ্ঞান জীবনে কোনো না কোনো সময় অবশ্যই কাজে আসবে।

পরিবারকে অগ্রাধিকার দেওয়া
সফল ব্যক্তিদের কাছে পরিবারের গুরুত্ব সবার প্রথমে। একই সময় পরিবার ও কর্মজীবনে সামঞ্জস্য রাখা কঠিন এবং প্রত্যেকের জীবনে সাফল্যের পেছনে এই সামঞ্জস্য রাখার ভূমিকা অনেক। দিনশেষে পরিবারের সঙ্গে সময় কাটানো মানসিক চাপ দূর করে।

একই সঙ্গে প্রশান্তি আনে। দৈনন্দিন জীবনেও কাজের জায়গায় কাজ রেখে পরিবারকে দিনশেষে হলেও সময় দেওয়া উচিত। তাদের দিনটি কেমন গেল, জানা উচিত।

চিন্তার খোরাক জোগানো
অবসর সময়ে নতুন কিছু নিয়ে চিন্তার খোরাক জোগানো সফল ব্যক্তিদের অন্যতম একটি গুণ। তাঁরা যেকোনো সময় যেকোনো বিষয় নিয়ে চিন্তা করতে পারেন, যা তাঁদের দূরদর্শন এবং পরিকল্পনা শক্তিকে সমৃদ্ধ করে। এই চিন্তার খোরাক তাঁর ব্যক্তি ও কর্মজীবনে নতুন উদ্দীপনা এবং আগ্রহ নিয়ে কাজ করতে সাহায্য করবে।

আগামী দিনের পরিকল্পনা
বিখ্যাত ব্যক্তিরা মূলত তাঁদের কাজের প্রতি মনোযোগের জন্যই সাফল্য অর্জন করতে পেরেছেন। ৯টা-৫টা পর্যন্ত সাধারণ কাজের রুটিনের বাইরেও তাঁদের অন্য কাজের পরিকল্পনা থাকে। 
ঘুমাতে যাওয়ার আগে আগামী দিনের জন্য ছোট ছোট পরিকল্পনা কাজকে অনেকটাই সহজ করে তোলে। সুতরাং চিন্তা করুন, আগামী দিন কী করবেন এবং সেই অনুযায়ী পরিকল্পনা করলে আপনার কাজও সহজ হবে।

কৃতজ্ঞতা জ্ঞাপন
কৃতজ্ঞতা জ্ঞাপন সফল ব্যক্তিদের একটি অন্যতম অভ্যাস। জীবনের সব প্রাপ্তির জন্য সৃষ্টিকর্তার কাছে দিনশেষে কৃতজ্ঞতা জ্ঞাপন করার মাধ্যমে সারা দিনের নেতিবাচক চিন্তা দূর হয়ে যায়।

যার ফলে ঘুম ভালো হয়। পরের দিন নতুন করে পূর্ণোদ্যমে কাজ করার স্পৃহা পাওয়া যায়। জীবনে অপ্রাপ্তিগুলোর হিসাব না কষে প্রাপ্তিগুলো নিয়ে ভাবুন। যেকোনো ধরনের বিষণ্ণতা বা হতাশা ছাপিয়ে কৃতজ্ঞতা এবং প্রাপ্তিগুলো ঘিরে নিজের জীবন সাজিয়ে তুলুন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    জনবল নেবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট

    আড়ংয়ে বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের পার্টটাইম কাজের সুযোগ

    চাকরি

    ব্যাংক এশিয়ায় জনবল নিয়োগ 

    চাকরি

    নারী, পুরুষ, তৃতীয় লিঙ্গ ও প্রতিবন্ধী সবাই আবেদন করতে পারবেন

    মধুমতি ব্যাংকে চাকরির সুযোগ 

    সরকারি চাকরি

    বিভিন্ন পদে লোকবল নেবে সিইউএফএল 

    আয় ঘুম আয় চোখের পাতায়

    মাইগ্রেশনের দাবিতে নাইটিংগেল শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

    মাইকিং করে গ্রাহক খুঁজছে পল্লিবিদ্যুৎ

    নিউজিল্যান্ড সফরে সাকিবের বিকল্প হচ্ছেন কে

    বঙ্গোপসাগরে ট্রলারডুবির ১২ ঘণ্টা পর এক জেলে উদ্ধার, নিখোঁজ ২০

    মুরাদ ময়মনসিংহ মেডিকেলে ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন