মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২৩:৩৯

যুক্তরাষ্ট্রে ইন্দো-প্যাসিফিক আর্মি চিফস কনফারেন্সে অংশ নেন সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। ছবি: আইএসপিআর যুক্তরাষ্ট্রে সরকারি সফর শেষে আজ শনিবার দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। সফরে তিনি মার্কিন সেনাবাহিনী এবং পাপুয়া নিউগিনি ডিফেন্স ফোর্সের যৌথ আয়োজনে ইন্দো-প্যাসিফিক আর্মি চিফস কনফারেন্সে অংশ নেন।

তিনদিনের এই কনফারেন্সের প্রথম দিনে সেনাপ্রথান মার্কিন সেনাবাহিনীর ২৫ তম ইনফ্যান্ট্রি ডিভিশনের সক্ষমতা এবং মার্কিন আর্মি প্যাসিফিক কমান্ড পরিচালিত লাইভ ফায়ার মহড়া দেখেন।

দ্বিতীয় দিনে বাংলাদেশের সেনা প্রধান ‘দ্য চেঞ্জিং ফিজিক্যাল এনভায়রনমেন্ট অব ল্যান্ড অপারেশনস’ এবং ‘দ্য ইভোলভিং এনভায়রনমেন্ট অব ল্যান্ড অপারেশনস’ বিষয়ের ওপরে প্লেনারি সেশনে অংশ নেন। যেখানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রধান জেনারেল জেমস মেকনভিল স্বাগত বক্তব্য দেন। পাশাপাশি যুক্তরাজ্যের ফিল্ড আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রালফ উডইসসহ বিভিন্ন দেশের বাহিনী প্রধান এবং বাহিনীর জ্যেষ্ঠ প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন জেনারেল শফিউদ্দিন।

কনফারেন্সের শেষ দিনে ১৫ সেপ্টেম্বর সেনাপ্রধান মার্কিন আর্মি প্যাসিফিক কমান্ডের কমান্ডিং জেনারেল, জেনারেল চার্লস এ. ফ্লিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়া ইন্দোনেশিয়ার সেনাবাহিনী প্রধান জেনারেল আন্দিকা পেরকাসা; দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী প্রধান জেনারেল নাম ইয়ং শিন; অ্যাসিস্ট্যান্ট কমান্ডার ইন চিফ অব রয়্যাল থাই আর্মি, জেনারেল পর্নসাক পুলসাওয়াদ; কমান্ডার পাপুয়া নিউগিনি ডিফেন্স ফোর্স, মেজর জেনারেল গিলবার্ট টরোপো; কমান্ডার মঙ্গোলিয়ান ল্যান্ড ফোর্স কমান্ড, মেজর জেনারেল বুজিনভ আমগালানবাটার; চিফ অব স্টাফ, সিঙ্গাপুর আর্মি, ব্রিগেডিয়ার জেনারেল ফ্রেডেরিক চো; এবং কমান্ড্যান্ট সার্ভিস কোর, মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স, ব্রিগেডিয়ার জেনারেল হামিদ শাফিকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। সাক্ষাতে বাংলাদেশ এবং উল্লেখিত দেশগুলোর সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রসমূহ ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তিনি আলোচনা করেন।

চলতি মাসের শুরুতে ভারত সফর করেন সেনাপ্রধান। গত ১১ সেপ্টেম্বর সরকারি সফরে যুক্তরাষ্ট্র যান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ধর্ম নিয়ে যেন কেউ বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

    দেশে স্বাধীনতা বিরোধীরা এখনো সক্রিয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

    বাংলাদেশে সব বিশ্বাসের মানুষের পাশে আছে যুক্তরাষ্ট্র

    পরিস্থিতি সামলাতে প্রশাসন গুলি করতে বাধ্য হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

    নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত নৌসচিব পর্যায়ের বৈঠক কাল

    দায় স্বীকার করেছেন ফেসবুকে পোস্টদাতা পরিতোষ সরকার

    নারীশক্তিতেই আস্থা প্রিয়াঙ্কার

    বাগমারায় ব্যবসায়ীর রহস্যজনক মৃত্যু

    ভার্চ্যুয়াল আয়োজনে নবীনদের বরণ করল গ্রিন ইউনিভার্সিটি

    ধর্ম নিয়ে যেন কেউ বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রীকে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের আহ্বান জাফরুল্লাহ চৌধুরীর