বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

ওয়ার্ডপ্রেস দিয়ে মূলত কী করা হয়?

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:২০

বর্তমানে বিশ্বের সকল ওয়েবসাইটের প্রায় ৪০ শতাংশ ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী থাকে। ছবি: সংগৃহীত ওয়ার্ডপ্রেস হলো ওয়েবসাইট ও ব্লগ তৈরির অন্যতম জনপ্রিয় মাধ্যম। ওয়ার্ডপ্রেস একটি ওপেন-সোর্স সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, যা পিএইচপি(PHP) প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ওপেন-সোর্স সফটওয়্যার হওয়ার ফলে যেকেউ ওয়ার্ডপ্রেস বিনা মূল্যে ব্যবহার ও মোডিফাই করতে পারে। বর্তমানে বিশ্বের সকল ওয়েবসাইটের প্রায় ৪০ শতাংশ ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি থাকে।

ওয়েবসাইট তৈরির কাজকে ওয়ার্ডপ্রেস সহজ করে দিয়েছে। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যেকেউ খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবে। ছাড়াও ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরিতে কোনো প্রকার কোডিং সম্পর্কে জ্ঞান না থাকলেও চলে।

WordPress.org হলো ওয়েবসাইটের জন্য একটি ফ্রি ও ওপেন-সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারের প্ল্যাটফর্ম। অন্যদিকে WordPress.com হলো মূলত একটি ওয়েব হোস্টিং কোম্পানি, যা WordPress.org এর সফটওয়্যার ব্যবহার করে টাকার বিনিময়ে ওয়েব হোস্টিং সেবা এবং ওয়েবসাইট তৈরির সুবিধা দিয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস এর যাত্রা একটি ব্লগ তৈরির সাধারণ টুল হিসেবে  শুরু হলেও সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে ওয়ার্ডপ্রেস এর রূপ ও কার্যকারিতা। বর্তমানে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এই ব্যাপারটি আরও সহজ হয়েছে ওয়ার্ডপ্রেস এর ডিরেক্টরিতে থাকা অসংখ্য থিম ও প্লাগইন এর সাহায্যে।

উদাহরণস্বরূপ, ওয়ার্ডপ্রেস শুধুমাত্র বিজনেস ওয়েবসাইট কিংবা ব্লগ তৈরিতেই নয়, বরং ই-কমার্স সাইট তৈরিরও অন্যতম জনপ্রিয় মাধ্যম। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি করা সম্ভব এমন কিছু ধরনের সাইট হলো–ই-কমার্স স্টোর,ব্লগ,পোর্টফোলিও,বিজনেস ওয়েবসাইট,ফোরাম,সোশ্যাল নেটওয়ার্ক,মেম্বারশিপ সাইট ইত্যাদি।

উল্লিখিত ধরনের ওয়েবসাইট ছাড়াও একাধিক ক্যাটাগরি মিশিয়েও ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানানো যাবে মোটামুটি ভাবা যায় এমন যেকোনো ধরনের ওয়েবসাইটই ওয়ার্ডপ্রেস দ্বারা বানানো সম্ভব।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে এমন কিছু উল্লেখযোগ্য ওয়েবসাইট হলো–হোয়াইট হাউস এর অফিশিয়াল ওয়েবসাইট,মাইক্রোসফট এর অফিশিয়াল ব্লগ,আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক, বিবিসি আমেরিকা,বিজ্ঞান ও প্রযুক্তি ব্লগ– টেক ক্রাঞ্চ,মিউজিক লেবেল–সনি মিউজিক, নিউ ইয়র্ক টাইমস,ওয়াল্ট ডিজনি কোম্পানি,এমটিভি নিউজ প্রভৃতি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    নাম বদলের পরিকল্পনা করছে ফেসবুক

    মেটাভার্স তৈরিতে ফেসবুকের তোড়জোড়

    চীনে লিংকডইন  বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট

    এক ক্লিকেই জানা যাবে সব ই-কমার্সের বিরুদ্ধে অভিযোগের ফিরিস্তি

    ভুয়া তথ্যের প্রসার ঠেকাতে ব্যর্থ ফেসবুক: নোবেলজয়ী মারিয়া রেসা

    কাল শুরু দেশীয় ই-কমার্সের টেন-টেন উৎসব

    সিদ্ধিরগঞ্জে 'ভুয়া' চিকিৎসক আটক

    মাধবপুরে ভিমরুলের কামড়ে ১০ দিন পর মৃত্যু

    ধর্মান্ধ রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা: জাফরউল্লাহ চৌধুরী

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

    গ্রেপ্তার ও বিচারের দাবি জানালেন সেই ইকবালের মা

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা