বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

দেশে এল সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ টিকা

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৩

চীনা সিনোফার্মের টিকা। ছবি: রয়টার্স চীন থেকে চুক্তির আরও ৫০ লাখ ডোজ সিনোফার্মের টিকা দেশে পৌঁছেছে। এ নিয়ে দেশটি থেকে সব মিলিয়ে প্রায় ৩ কোটি টিকা পেল বাংলাদেশ। 

গতকাল শুক্রবার দিবাগত রাত পৌনে ১টার দিকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকাগুলো পৌঁছায়। 

বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন গণমাধ্যমকে জানান, প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহেরসহ অধিদপ্তরের কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থেকে টিকাগুলো গ্রহণ করেন। পরে টিকাগুলো টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউসে পাঠিয়ে দেওয়া হয়। 

চীনের কাছ থেকে সাড়ে ৭ কোটি ডোজ কোভিড টিকা কেনার চুক্তির করেছে বাংলাদেশ। এই নিয়ে চীন থেকে কেনা, উপহার ও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে মোট ২ কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ৬০০ ডোজ টিকা এসেছে। এর মধ্যে কেনা ২ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার, উপহার হিসেবে ২১ লাখ এবং কোভ্যাক্সের মাধ্যমে ৩৪ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ পেয়েছে বাংলাদেশ। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, জানুয়ারি থেকে গত আট মাসে সব মিলিয়ে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্না ও ফাইজারের ৪ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার ৬০৭ ডোজ টিকা পাওয়া গেছে। 

এর আগে ভারতের উপহার হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে ৩৩ লাখ। একই টিকার ৭০ লাখ ডোজ এসেছে সেরামের কাছ থেকে। টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটির সঙ্গে ৩ কোটি ডোজ টিকার চুক্তি করেছে সরকার। এরপর অবশ্য তারা এখনো পর্যন্ত আর কোনো টিকা দেয়নি। এ ছাড়া কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ, ফাইজারের ১১ লাখ ৬২০ ডোজ, জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ৫৯ হাজার ৩৮৭ ডোজ, একই টিকার ২ লাখ ৭০ হাজার ডোজ এসেছে বুলগেরিয়া থেকে। বন্ধু রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে এ অনুদান দিয়েছে দেশটি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    টিকা নেওয়ার সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর নির্ধারণ

    এ মাসেও আসবে ৩ কোটি ডোজ টিকা, তালিকা পেলেই টিকা পাবে শিশুরা: স্বাস্থ্যমন্ত্রী

    বৃহস্পতিবার থেকে শিশুদের পরীক্ষামূলক টিকাদান

    চলতি সপ্তাহেই কম বয়সীদের টিকা দেওয়া হতে পারে: স্বাস্থ্যের ডিজি

    টিকার জন্য বিদেশি শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি 

    দুই-এক দিনের মধ্যে ৩০ লাখ শিশুকে টিকা দেওয়া হবে 

    সিদ্ধিরগঞ্জে 'ভুয়া' চিকিৎসক আটক

    মাধবপুরে ভিমরুলের কামড়ে ১০ দিন পর মৃত্যু

    ধর্মান্ধ রাজনীতির বলি হচ্ছে সংখ্যালঘুরা: জাফরউল্লাহ চৌধুরী

    সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

    গ্রেপ্তার ও বিচারের দাবি জানালেন সেই ইকবালের মা

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা