মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সেকশন

 

ভাঙনরোধে মানববন্ধন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:১৩

টঙ্গীবাড়ি উপজেলার তালতলা–গৌরগঞ্জ খালের ভাঙন প্রতিরোধে গতকাল আউটশাহী ইউনিয়নের শিলিমপুর গ্রামে মানববন্ধন করেন স্থানীয়রা। ছবি: আজকের পত্রিকা টঙ্গীবাড়িতে পদ্মার শাখা নদী থেকে উৎপত্তি হওয়া তালতলা–গৌরগঞ্জ খালের ভাঙন ঠেকাতে ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার আউটশাহী ইউনিয়নের শিলিমপুর গ্রামে এ মানববন্ধন কর্মসূচি পালন হয়। এতে শিলিমপুর ও তস্তিপুর গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবারসহ বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ অংশ নেন। ভাঙন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ ও স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানান বক্তারা।

মানববন্ধনে উপস্থিত ভাঙনে ক্ষতিগ্রস্তরা জানান, এরই মধ্যে চলতি বছর দুই গ্রামের ফসলি জমি ও বসতভিটা, ঘর-বাড়িসহ প্রায় অর্ধশতাধিক স্থাপনা খালের ভাঙনে বিলীন হয়ে গেছে। এখনো হুমকির মুখে রয়েছে ইউনিয়নটির তস্তিপুর, শিলিমপুর, মির্জানগর, জহরপুরা, কাইচাইল গ্রামের কয়েক শ পরিবারের বসতভিটা ও ফসলি জমি। বিলীনের পথে রয়েছে এসব এলাকার একাধিক স্কুল, মসজিদ, মাদরাসাসহ নানা স্থাপনা।

তারা আরও জানান, চলতি বর্ষায় গত এক সপ্তাহে ভাঙনের কবলে পড়ে নতুন করে নদীতে বিলীন হয়েছে প্রায় ২৫টি পরিবারের বসতি। এবার বাঁধ নির্মাণ না হলে আগামী বর্ষায় নদীতীরের কয়েক কিলোমিটার এলাকার হাজারো পরিবারের ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। ভাঙন থেকে বসতভিটা, ফসলি জমিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনা বাঁচাতে দ্রুত কার্যকরি ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভীন আজকের পত্রিকাকে জানান, তালতলা-গৌড়গঞ্জ খালের ভাঙনের বিষয়ে পাউবোকে জানানো হয়েছে। তারা ভাঙন প্রতিরোধে উদ্যোগ নেবে বলে জানিয়েছে। এ ছাড়া খুব শিগগিরই ভাঙন কবলিতদের তালিকা করে খাবার সরবরাহ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হবে বলে জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    জেলায় শনাক্ত ও মৃত্যুহীন একদিন

    মাসে অর্ধকোটি টাকা কেনাবেচা

    ফেরেনি ৩ হাজার শিক্ষার্থী

    চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন উদ্যোগ

    ১৮ দিনেও উদ্ঘাটন হয়নি খুনের রহস্য, আইনি জটিলতায় থানা হেফাজতে অটোরিকশা 

    আবাসিক এলাকায় গ্যাস সংযোগ দিতে রুল

    ভুলে মোবাইলে আসা ১ লাখ টাকা ফেরত দিয়ে প্রশংসিত যুবক

    বগুড়ায় ট্রাকচাপায় নিহত ১, আহত ২ 

    সৌদি যুবরাজকে সাইকোপ্যাথ, খুনি বললেন সাবেক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা