বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

আমনের এলাকায় বাড়ছে আখের চাষ

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৪

ফটিকছড়ি উপজেলার কুম্ভারপাড়া গ্রামের আখখেত। ছবিটি সম্প্রতি তোলা। আজকের পত্রিকা আমন চাষাবাদের এলাকা হিসেবে পরিচিত চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় বাড়ছে আখের চাষ। উপজেলার কুম্ভারপাড়া গ্রামের চাষিরা এখন আখ চাষে আগ্রহী হয়ে উঠছেন। ওই গ্রামের খেতজুড়ে আখের সমারোহ। চাষ করা খেত থেকে ইতিমধ্যে আখ বিক্রি চলছে। ভালো ফলন ও দাম পেয়ে কৃষকের মুখে হাসি।

সূত্র জানায়, উপজেলার কুম্ভারপাড়া বিলে প্রতি বছর আমন চাষ করেন কৃষকেরা। কয়েক বছর ধরে ধানের দাম না পাওয়ায় তাঁরা বিকল্প ফসল আবাদের চিন্তা করেন। এরই মধ্যে কয়েক মৌসুম থেকে ধরে আখ চাষ শুরু করেন। তাঁদের সাফল্য দেখে এখন রোসাংগিরী, সমিতিরহাট, সুয়াবিল, আবদুল্লাহপুর, লেলাং ও দৌলতপুরেও ছড়িয়ে পড়েছে আখের চাষ।

উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলায় ৩২ হেক্টর জমিতে আখের চাষবাদ করা হয়েছে। এছাড়া এর বাইরে আরও ৩০ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। যেখানে গত দুই বছর আগেও ছিল ১৮ হেক্টর। বছর বছর চাষ বাড়ায় কৃষকেরাও খুশি।

কুম্ভারপাড়া গ্রামের চাষি মুহাম্মদ আবদুল নবীবলেন, ‘আশপাশের সব জায়গাতে আখের চাষ হয়েছে। অনেকেই খেত থেকে বিক্রি করছেন। আমিও ২৬ শতকে চাষ করেছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কবুতরের সঙ্গে দিন কাটছে ইব্রাহীমের

    সেতু পুনর্নির্মাণের দাবি

    পোকার আক্রমণে বিবর্ণ ধান

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা 

    বিদ্যুতের খুঁটি থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    গোমস্তাপুরে অজ্ঞাত ব্যক্তিদের হামলায় দুধ বিক্রেতা নিহত

    আশুগঞ্জে সৎ মায়ের বিরুদ্ধে শিশু হত্যার অভিযোগ

    ওবায়দুল কাদের মিথ্যুক: কাদের মির্জা

    আওয়ামী লীগ দেশের প্রভু হয়ে থাকতে চায়: মির্জা ফখরুল