মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

সরকারি অফিস কালুরঘাটে

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২

নগরীর পরীর পাহাড়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়। ছবি: আজকের পত্রিকা চট্টগ্রামে ঐতিহ্যবাহী পরীর পাহাড় থেকে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়সহ বিভিন্ন সরকারি স্থাপনা কালুরঘাটে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রকল্পের কাজ এগিয়ে চলেছে বলে জেলা প্রশাসক নিশ্চিত করেছেন।

জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘এক বছর আগে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল। পরীর পাহাড় থেকে ১০ কিলোমিটার দূরে কালুরঘাটে আমাদের ৮০ একর জায়গা খালি রয়েছে। সেখানে সরকারি দপ্তরগুলোর কার্যক্রম এক জায়গায় নেওয়ার পরিকল্পনা রয়েছে।’

জেলা প্রশাসক জানান, সরকারি দপ্তরের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসন, হাসপাতাল, শপিং মল, কনভেনশন সেন্টারসহ আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত বিভিন্ন স্থাপনা নিয়ে একটি নান্দনিক শহর হিসেবে এটি গড়ে তোলা হবে। জেলা প্রশাসক আরও জানান, বর্তমানে পরীর পাহাড়ে যেসব সরকারি দপ্তর রয়েছে সেগুলোও কালুরঘাটে নেওয়া হবে। তবে আদালত ভবনসহ জুডিশিয়ারি বিভিন্ন ভবন এখানে (পরীর পাহাড়) থেকে যেতে পারে। অন্যান্য স্থাপনার মধ্যে বিভাগীয় কমিশনার, ডিসি অফিস, ভূমিসহ বিভিন্ন সরকারি দপ্তর সেখানে সরিয়ে নেওয়া হবে।

মোহাম্মদ মমিনুর রহমান বলেন, পরীর পাহাড় ঘিরে বিভিন্ন সময় স্থাপনা গড়ে ওঠায় পাহাড়টি দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। আজ বা কাল হোক পরীর পাহাড়ের এসব স্থাপনা সরিয়ে ঝুঁকিমুক্ত করতে হবে। পাহাড়টিতে নতুন করে কোনো স্থাপনা করতে দেওয়া হবে না।

জেলা প্রশাসক বলেন, একটা সময় পরীর পাহাড় হেরিটেজ হিসেবে ঘোষণা করা হবে। এ জন্য আগেভাগেই পাহাড়টি সম্পূর্ণ দখলমুক্ত করতে হবে। এসব চিন্তা থেকেই পরীর পাহাড়ের বিভিন্ন সরকারি স্থাপনা সরিয়ে কালুরঘাটে নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী, কালুরঘাটে বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটির পাশে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ জন্য আগামী ২৩ সেপ্টেম্বর সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল চট্টগ্রামে আসছে। ২৪ সেপ্টেম্বর সার্কিট হাউসে প্রকল্পটি বাস্তবায়নের রোডম্যাপ এবং ডিজাইন উপস্থাপনের কথা রয়েছে। আগামী বছর প্রকল্পটির অবকাঠামোগত নির্মাণকাজ শুরু করার কথা রয়েছে।

এর আগে গত ২ সেপ্টেম্বর জেলা প্রশাসক গণমাধ্যমে প্রচার করা সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে পরীর পাহাড়ে নতুন করে কোনো স্থাপনা নির্মাণ থেকে বিরত থাকার নির্দেশনা দেন।

পরীর পাহাড়ে নতুন কোনো স্থাপনা নির্মাণ না করার বিষয়ে সম্প্রতি প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলে জানান জেলা প্রশাসক। এ লক্ষ্যে গত ১৩ সেপ্টেম্বর সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রণালয়গুলোকে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ১৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

    বিলপাড়ার সুস্বাদু চমচম

    ঘাটাইলে নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে ট্রাক, আহত ২

    বাসার তালা ভেঙে দিনে-দুপুরে দুর্ধর্ষ চুরি

    এক স্টেশনে অভিযানে সাড়ে ৫৯ হাজার টাকা আদায়

    রাশিয়ায় এক দিনে করোনায় রেকর্ড মৃত্যু

    দুদিন ধরে ডেঙ্গুর দাপট কমলেও বৃষ্টির কারণে আবার বাড়তে পারে

    সরকারি ৫ ব্যাংকে ১৫১১ পদে নিয়োগ পরীক্ষা ৬ নভেম্বর

    ভারতের পূজামণ্ডপের আগুনের ভিডিও রংপুরের বলে অপপ্রচার: র‍্যাব