বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

সেকশন

 

মেয়রের নিজ এলাকাই অবহেলিত

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৫

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৬ নম্বর পূর্ব ষোলোশহর ওয়ার্ডেই মেয়র রেজাউল করীম চৌধুরীর বাড়ি। অথচ এই ওয়ার্ডটিই বেশি অবহেলিত। ভাঙাচোরা রাস্তাঘাট, সামান্য বৃষ্টি হলেই সড়কে গড়িয়ে পড়ে পানি, জলমগ্ন থাকে মেয়রের বাড়িও। অভ্যন্তরীণ সড়কের এমন নাজুক অবস্থা শহরের অন্য কোথাও নেই। বলা চলে, শহরের প্রাণকেন্দ্রেই উন্নয়নের ছোঁয়া লাগেনি।

চসিকের ৬ নম্বর ওয়ার্ড পূর্ব ষোলোশহরে মাদক ব্যবসায়ীদের উৎপাত, কিশোর গ্যাংকেন্দ্রিক অপরাধও রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক থাকলেও বিচ্ছিন্ন ঘটনা ঘটে প্রায় প্রতিনিয়ত। এ ওয়ার্ডের প্রধান সমস্যা জলাবদ্ধতা।

ওয়ার্ড সচিব শাহ আলম বলেন, ১০ বর্গকিলোমিটারের পূর্ব ষোলোশহরে প্রায় আড়াই লাখ লোকসংখ্যার মধ্যে ভোটার আছে ৫০ হাজার। শিক্ষার হার ৭০ শতাংশ, সাক্ষরতার হার ৯০ শতাংশ। তিনি জানান, বহদ্দারহাট চত্বর, বাড়ইপাড়া, বদ্দার বাড়ি, খাজা রোড, করম পাড়া, বলির হাট, চেয়ারম্যান ঘাটা, ইলিয়াস ব্রাদার্স বাড়ি, নুর নগর, কদম তলা, রাহাত্তার পুল, চকবাজার ফুল তলা এলাকা নিয়ে গঠিত পূর্ব ষোলোশহর।

ওয়ার্ড সচিব বলেন, এর মধ্যে বলিহাট সড়ক, মাইজপাড়া সড়ক, পাক্কা দোকান সড়ক, বড় কবরস্থান সড়ক, মাজার গেট সড়কের উন্নয়ন করতে হবে। ওয়ার্ডের উন্নয়নের জন্য প্রায় ১০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করে জমা দিয়েছেন ওয়ার্ড কার্যালয় থেকে।

এলাকাবাসীর দুঃখ, এ ওয়ার্ডে সরকারি বা এমপিওভুক্ত কোনো কলেজ নেই। তবে মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে আবদুল হামিদ সওদাগর উচ্চ বিদ্যালয়, আলহাজ তাজুল ইসলাম উচ্চ বিদ্যালয়, মুহাম্মদ কামাল উদ্দীন উচ্চ বিদ্যালয়, মাদ্রাসার মধ্যে আল জামিয়াতুল মাদানিয়া চট্টগ্রাম, শাহ মজিদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, ওয়াছিয়া আহমদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব বাকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব ষোলোশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাছান সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজী তাজুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে।

ওয়ার্ডের বাসিন্দা করম আলী মাতব্বর রোডের এরশাদ হোসেন বলেন, এ ওয়ার্ডের প্রধান সমস্যা জলাবদ্ধতা। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অস্ত্রের মহড়া তো আছেই। মাদকের বেচাকেনা আছে সমানতালে।

কদমতলী এলাকার বাসিন্দা রেজাউল করীম বলেন, অনুন্নত রাস্তাঘাটের পাশাপাশি আছে মাদক সমস্যা। এখানে হাত বাড়ালেই পাওয়া যায় মাদক। মাদকের সহজলভ্যতার কারণে আসক্তির হার বাড়ছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈনুল ইসলাম চৌধুরী আজকের পত্রিকাকে বলেন, ‘পূর্ব ষোলোশহর ওয়ার্ডের আইনশৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি ভালো। তবে মাদক সমস্যা কিছু আছেই। এলাকায় রাতে ও ভোরে কিছু ছিনতাইয়ের ঘটনাও ঘটে। কিন্তু বড় কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড এ এলাকায় ঘটে না। এসব নিয়ন্ত্রণে আমরা সজাগ আছি।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৬ নম্বর পূর্ব ষোলোশহর ওয়ার্ডের কাউন্সিলর এম আশরাফুল আলম বলেন, ‘আমার এলাকায় কলেজ না থাকা আমাদের একটি দুঃখ। তবে কাছেই চকবাজারে দুটি এবং বাকলিয়ায় একটি সরকারি কলেজ রয়েছে। এ ছাড়া মাধ্যমিক ও প্রাথমিকের জন্য পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এখানে মাদকের কিছু উৎপাত আছে। তবে আইনশৃঙ্খলা তেমন খারাপ না। যোগাযোগ ব্যবস্থার দিক থেকে খুবই অনুন্নত ওয়ার্ড এটি। আমি কাউন্সিলর হয়েছি মাত্র কয়েক মাস। প্রায় ১০০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছি। এলাকার সমস্যা চিহ্নিত করে উন্নয়ন করা হবে। এখানে বিশুদ্ধ পানি ও গ্যাসের সমস্যাও রয়েছে। ড্রেনেজ ব্যবস্থাও ভালো না। দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এসবের উন্নয়ন করব। চসিক মেয়রও সহযোগিতা করবেন আশা করছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    সীতাকুণ্ডে ১৫ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

    প্রেমে বাধা দেওয়ায় হত্যার অভিযোগ

    সংবিধানে মুক্তিযুদ্ধের বিষয় সংযোজন করতে রিট

    তাঁদের নিয়ে শুরু হচ্ছে ‘মা’

    আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় ৩ জন আহত

    এত ডট বল দিয়ে জেতার চিন্তা বোকামি

    ঈশ্বরদী, পাবনা, রাজশাহী রুটে ৪ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

    তবে ইলিশ গেল কোথায়?