মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সেকশন

 

বিনা কীটনাশকে লালশাক

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:৪১

ডুমুরিয়ায় নিজের লালশাক -খেতে চাষি আবু হানিফ। tআজকের পত্রিকা। ডুমুরিয়ায় এবার কীটনাশক ব্যবহার ছাড়াই অসময়ে দেশীয় জাতের লালশাক চাষে বিপ্লব ঘটিয়েছেন পুরস্কার প্রাপ্ত খর্ণিয়া এলাকার কৃষক আবু হানিফ মোড়ল। জমিতে কীটনাশক ছাড়াই একই জমিতে একাধিক বার লালশাক উৎপাদন করে লাভবান হয়েছেন তিনি। তবে এ অবদান ও উৎসাহ-উদ্দীপনা উপজেলা কৃষি অফিসারের বলে জানিয়েছেন কৃষক আবু হানিফ।

সরেজমিনে গিয়ে কৃষক আবু হানিফ ও অন্যান্য চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার খর্ণিয়া ইউনিয়নের খর্ণিয়া গ্রামের মৃত সুলতান মোড়লের ছেলে আবু হানিফ মোড়ল ২০০৩ সালে এইচএসসি পাশ করার পর চাকরির সন্ধানে না ঘুরে কৃষিকাজে জড়িয়ে পড়েন।

হানিফ জানান, আস্থা ও বিশ্বাস মাথায় নিয়ে পৈতৃক সূত্রে প্রাপ্ত মাত্র ৫০ শতাংশ জমিতে কৃষি কর্মসূচি গ্রহণ করেন তিনি। প্রশিক্ষণ গ্রহণ ও তৎকালীন কৃষি অফিসের সহায়তায় বিভিন্ন প্রজাতি সবজি চাষে মাত্র ২ / ৩ বছরের মধ্যেই ব্যাপক সফলতা অর্জন করেন। এরপর ২০১৩ সালে সবজি উৎপাদন, সরবরাহ ও বাজারজাতকরণের ওপর ফিলিপাইনে উচ্চতর প্রশিক্ষণ, ২০১৪ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, ২০১৫ সালে সেরা কৃষক হিসেবে এগ্রো অ্যাওয়ার্ড ও ২০১৬ সালে শ্রেষ্ঠ সবজি চাষি হিসেবে পুরস্কার লাভ করেন।

আবু হানিফ জানান, তার ওই ৫০ শতাংশ জমিতে এবার তিনি কীটনাশক ছাড়াই জৈব সার ব্যবহার করে দেশীয় জাতের লালশাক চাষাবাদ করে ব্যাপক লাভবান হয়েছেন। মাত্র ২৫ দিনের ব্যবধানে একই জমিতে একাধিকবার লালশাক চাষাবাদ করে আসছেন তিনি। এতে প্রতিবার বীজ, সার ও শ্রমিক বাবদ ৬ /৭ হাজার টাকা খরচ করে প্রায় ৩০ হাজার টাকার লালশাক বিক্রি করে আসছেন।

এ জন্য উপজেলা কৃষি অফিসার মো. মোসাদ্দেক হোসেন তাঁর প্রধান পৃষ্ঠপোষক বলে তিনি দাবি করেন।

উপজেলা কৃষি অফিসার মো. মোসাদ্কে হোসেন বলেন, একজন কৃষক হিসেবে শতভাগ মনোযোগী আবু হানিফ সবজি চাষে শুধু সফলতা নয়, ব্যাপক সুনামও অর্জন করেছে। তিনি উপজেলায় একজন মডেল কৃষক হিসেবে পরিচিতি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    জেলায় শনাক্ত ও মৃত্যুহীন একদিন

    মাসে অর্ধকোটি টাকা কেনাবেচা

    ফেরেনি ৩ হাজার শিক্ষার্থী

    স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুপ্রতিবেদন নিয়ে প্রশ্ন

    ছানার পুডিং

    অভিনয়ের নেশা

    স্থাপনাটি পুকুরের মাঝখানে

    ১৫ বছর ধরে দাঁড়িয়ে আছে সেতুর পিলার

    চিকেন বল যখন গোল্ডফিশ