বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

সামাজিক মাধ্যমে গাজাবাসীর পক্ষে ‘অল আইজ অন রাফাহ’ প্রতিবাদ, সরব তারকারা

আপডেট : ৩০ মে ২০২৪, ১০:২২

এআই দিয়ে তৈরি অল আইজ অন রাফাহ নামের সেই ছবি। ছবি: এক্স সামাজিক যোগাযোগমাধ্যমে গাজার রাফাহে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে তারকা, খেলোয়াড় এবং সাধারণ মানুষ ‘অল আইজ অন রাফাহ’ লিখে প্রতিবাদ জানাচ্ছেন। মূলত রাফাহে ইসরায়েলি বিমান হামলার প্রতিবাদে সামাজিক যোগাযোগমাধ্যমে অল আইজ অন রাফাহ লিখে প্রতিবাদ জানাচ্ছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

দ্য প্যালেস্টাইন নামে একটি এক্স (সাবেক টুইটার) পেজ থেকে অল আইজ অন রাফাহ পোস্টটি শেয়ার করা হয়। সেখানেও একটি এআই দিয়ে তৈরি ছবি শেয়ার করা হয়। ছবিটির বিষয়বস্তু হলো পাহাড়ের পাদদেশে বিপুলসংখ্যক তাঁবুর সারি। সেই সারির মাঝের একটি জায়গায় সাদা তাঁবু দিয়ে ‘অল আইজ অন রাফাহ’ লেখা আছে। 

সর্বশেষ হামাসকে নির্মূলের নামে ইসরায়েলি বিমান হামলায় রাফাহ শহরের একটি শরণার্থীশিবিরে শিশুসহ অন্তত ৪৫ জন বেসামরিক লোক নিহত হয়েছে। এ ঘটনা আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্ষোভের জন্ম দিয়েছে এবং গাজা যুদ্ধের ইস্যুতে ইসরায়েলের বৈশ্বিক বিচ্ছিন্নতাকে আরও গভীর করেছে। 

বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যমে চলমান এই আন্দোলনের জবাবে ইসরায়েলও পাল্টা প্রচারণা শুরু করেছে। দেশটি গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার একটি এআই দিয়ে তৈরি করা ছবি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করেছে। যেখানে একটি শিশুর সামনে বন্দুক হাতে হামাসের যোদ্ধা দাঁড়িয়ে আছে। 

ছবিটি শেয়ার করা হয়েছে ইসরায়েল সরকারের অফিশিয়াল পেজ থেকে। ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, ‘আমরা কখনোই ৭ অক্টোবরের বিষয়ে কথা বলা বন্ধ করব না। জিম্মিদের মুক্ত না করা পর্যন্ত আমরা যুদ্ধ বন্ধ করব না।’ 

অল আইজ অন রাফাহ—প্রতিবাদে শামিল হয়েছেন ভারতীয় সিনেমার তারকারাও। তাঁদের মধ্যে রয়েছেন রিচা চাড্ডা, বরুণ ধাওয়ান, সোনাক্ষী সিনহা, প্রিয়াঙ্কা চোপড়া, কারিনা কাপুর খান, সামান্থা রুথ প্রভু, তৃপ্তি দিমরি, দিয়া মির্জা, স্বরা ভাস্কর, আলিয়া ভাটসহ আরও অনেকে। 

এর বাইরে, ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন সুপারমডেল বেলা হাদিদ, আইরিশ অভিনেত্রীয় নিকোলা কফলান, মার্কিন কমেডিয়ান ও লেখক হাসান মিনহাজ, মার্কিন অভিনেতা অ্যারন পল, ব্রিটিশ অভিনেত্রী ও অ্যাকটিভিস্ট জামিলা জামিল এবং ব্রিটিশ সংগীত শিল্পী দুয়া লিপাও এই অল আইজ অন রাফাহ—প্রতিবাদে অংশ নিয়ে এই ছবি শেয়ার করেছেন। ইনস্টাগ্রামে এই ছবি ৪০ মিলিয়ন বার শেয়ার হয়েছে। এক্সে দ্য প্যালেস্টাইন পেজে এই ছবি ৩ লাখ ৮৯ হাজার জন ছবিটিতে তাঁদের উপস্থিতি জানান দিয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    আক্রান্ত হলে পরস্পরকে করবে রক্ষা পিয়ংইয়ং-মস্কো, কিম-পুতিন চুক্তি

    ইনস্টাগ্রামে পরিচয়ের সূত্র ধরে দেখা করতে গিয়ে ধর্ষণের শিকার তরুণী

    নেতানিয়াহুর সরকারকে উৎখাত করা সম্ভব: ইয়ার লাপিদ

    যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

    গাজাবাসীর ঈদ আনন্দ কেড়ে নিয়েছে ইসরায়েল 

    আল-আকসার ঈদের জামাতে ৪০ হাজার মুসল্লি 

    বরিশালে বাস–মাইক্রোবাসের সংঘর্ষে কিশোরীর মৃত্যু

    বন্যা কবলিত এলাকায় স্যালাইন-ওষুধ মজুতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

    সিঙ্গাপুরে পালিয়ে আসিনি, চিকিৎসা শেষে দেশে ফিরব: ভিডিও বার্তায় আছাদুজ্জামান মিয়া

    গাইবান্ধায় পানি উন্নয়ন বোর্ডের গাড়ির ধাক্কায় বৃদ্ধার মৃত্যু