মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত

আপডেট : ০৫ জুন ২০২৪, ২১:৫৭

করারোপে ক্ষতিগ্রস্ত হবে তথ্যপ্রযুক্তি খাত দেশের তথ্যপ্রযুক্তি খাত কর অবকাশ সুবিধা ভোগ করছে। এর মেয়াদ আগামী জুনে শেষ হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডকে এ খাতে করারোপের পরামর্শ দিয়েছে আইএমএফ। তবে আগামী বছর থেকেই করারোপের বিপক্ষে উদ্যোক্তা ও খাতসংশ্লিষ্টরা। 

তাঁরা বলছেন, সরাসরি করারোপের কারণে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদি বিনিয়োগে আগ্রহী হবেন না। প্রযুক্তির পণ্য ও সেবার খরচ এবং দাম বৃদ্ধি পাবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হবে। ফলে প্রযুক্তি খাতে প্রবৃদ্ধি ও রপ্তানি হ্রাস পাবে। 

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ বলেন, করারোপ করা হলে নতুন উদ্ভাবনের জায়গা কমে যাবে। পণ্যের খরচ বেড়ে যাওয়া মানে বিদেশি পণ্যের এই বাজারে আসার সুযোগ বেড়ে যাওয়া। তিনি বলেন, ‘আগামী দিনে স্মার্ট বাংলাদেশ তৈরি করতে গেলে প্রচুর প্রযুক্তিগত পণ্য লাগবে। এই প্রযুক্তিগুলো যাতে আমাদের দেশি কোম্পানিগুলো করতে পারে, সেই সুযোগটা থাকতে হবে।’ 

বর্তমানে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ডলার। ২০২৫ সাল নাগাদ রপ্তানি লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন ডলার। কর অবকাশ তুলে নিলে তা সম্ভব হবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

রাসেল বলেন, ‘রপ্তানিতে আমাদের বড় লক্ষ্য রয়েছে। আমাদের প্রতিদ্বন্দ্বী দেশের তুলনায় খরচ বেড়ে গেলে স্থানীয় বাজার ও আন্তর্জাতিক বাজারে সমস্যায় পড়ব। আমাদের শিল্পে বিনিয়োগে ব্যাংকগুলো এগিয়ে আসে না, উদ্যোক্তারাই বিনিয়োগকারী।’ 

বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, ১০ বছর বা দীর্ঘ মেয়াদে করছাড়ের ঘোষণা দিলে বিনিয়োগকারীরা এ খাতে বিনিয়োগের জন্য উৎসাহিত হবেন। করছাড় না পেলে ক্ষতির বিষয়টি তুলে ধরে তিনি বলেন, ‘পণ্য ও সেবার দামও বেড়ে যাবে। বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতা করতে পারব না। ক্রেতারাও এটা গ্রহণ করতে চাইবে না। সামনে আমাদের রপ্তানি লক্ষ্যমাত্রা রয়েছে। ছাড় না পেলে সেটি পূরণ করা সম্ভব নয়।’ তিনি আরও বলেন, করারোপ করা হলে অনেকেই রপ্তানি আয় দেশে নিয়ে আসবে না। ৮ শতাংশ রপ্তানি প্রণোদনার জন্য কেউ ২৫ শতাংশ কর দিতে চাইবে না। রপ্তানি পড়ে যাবে। ২০২৫ সালের মধ্যে রপ্তানি ৫ বিলিয়ন ডলার করার লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না। এতে কর্মসংস্থানও বাড়বে না। তিনি বলেন, ১০ বছরের জন্য করছাড় ঘোষণা দিয়ে অষ্টম থেকে ধাপে ধাপে তুলে নিতে পারে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    আইএমএফের তৃতীয় কিস্তির ১১২ কোটি ডলার ঋণ পেল বাংলাদেশ

    মতিউরকে সরিয়ে সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ

    পুঁজিবাজারে সূচকে ফিরছে গতি, লেনদেনে খরা

    মতিউরকে সোনালী ব্যাংক পর্ষদ থেকে অপসারণ

    রিজার্ভের লক্ষ্যপূরণ হয়নি, আইএমএফের তৃতীয় কিস্তির ঋণ ছাড় নিয়ে অনিশ্চয়তা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ