মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

আপডেট : ৩০ মে ২০২৪, ০৯:৪৯

ফাইল ছবি ২ হাজার ৮৯৬ হজযাত্রীর উড়োজাহাজ ভাড়ার ৫৬ কোটি ৪১ লাখ টাকা আটকা আছে সরকারি-বেসরকারি ১১টি ব্যাংকে। এ কারণে এসব হজযাত্রীর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় ধর্ম মন্ত্রণালয় আজ বৃহস্পতিবারের মধ্যে ওই অর্থ ছাড় করতে নির্দেশ দিয়েছে।

যেসব ব্যাংকে ওই টাকা আটকা আছে সেগুলো হলো ব্যাংক এশিয়া, এক্সিম ব্যাংক, জনতা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজে গমনে ইচ্ছুক প্রত্যেক ব্যক্তিকে ২ লাখ ৫ হাজার টাকা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করতে হয়েছে। সেই টাকা থেকে ১ লাখ ৯৪ হাজার টাকা উড়োজাহাজের টিকিট কাটার জন্য বরাদ্দ রাখা হয়। কিন্তু ১১টি ব্যাংক ২ হাজার ৮৯৬ ব্যক্তির টিকিটের টাকা আটকে রেখেছে। এসব ব্যক্তির জমা করা টাকা সংশ্লিষ্ট এয়ারলাইনস বরাবর পে-অর্ডার করার জন্য কয়েক দফা চিঠি দিলেও সংশ্লিষ্ট ব্যাংকগুলো সেই অর্থ ছাড় করছে না। ফলে সব প্রস্তুতি থাকার পরও হজে গমনে ইচ্ছুক এসব ব্যক্তির বিপরীতে উড়োজাহাজের টিকিট ইস্যু করতে পারছে না সংশ্লিষ্ট এয়ারলাইনসগুলো।

সূত্র মতে, এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের যুগ্ম সচিব মনজুরুল হক গতকাল বুধবার চিঠি দিয়েছেন ব্যাংকগুলোকে। চিঠিতে আজকের মধ্যে ওই অর্থ ছাড় করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, যেসব হজযাত্রীর টিকিট কেনার জন্য পে-অর্ডার ইস্যু করা হয়নি, সেসব হজযাত্রীকে হজ এজেন্সির সঙ্গে সমন্বয় করে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে ২৬ মের মধ্যে পে-অর্ডার সম্পন্ন করার জন্য চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু বুধবার পর্যন্ত অনেক হজযাত্রীর উড়োজাহাজের টিকিট ক্রয়ের পে-অর্ডার ব্যাংক থেকে ইস্যু করা হয়নি। ফলে নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীদের সৌদি আরব গমনে অনিশ্চয়তা সৃষ্টি হচ্ছে। এই অবস্থায় আজকের মধ্যে এয়ারলাইনস বরাবর পে-অর্ডার ইস্যু করা না হলে উদ্ভূত পরিস্থিতির দায়দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংক ও হজ এজেন্সিকে বহন করতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বরেন্দ্রভূমিতে ৪ কোটি টাকা ঘুষে ৩৫ নলকূপের ছাড়পত্র

    কেন ভালো হয় না বাংলাদেশের উইকেট

    বন্যা পরিস্থিতি: বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ঘরে ফেরা মানুষ

    পাহাড়ে ঝুঁকিতে লাখো বসতি

    ঢাকার ওয়েব সিরিজে কলকাতার শাশ্বত চট্টোপাধ্যায়

    সাক্ষাৎকার

    প্রত্যেকটি বয়সের আলাদা একটা সৌন্দর্য আছে: মেহজাবীন চৌধুরী

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ 

    বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি ভাগাভাগি সম্ভব নয়, মমতার কড়া বার্তা

    ব্যক্তিগত কাজে অফিসের গাড়ি, অগ্রণী ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা