মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ভোগান্তি প্রসঙ্গ জাতিসংঘে তোলার হুঁশিয়ারি 

আপডেট : ২৯ মে ২০২৪, ২১:৫৩

ফাইল ছবি।  মালয়েশিয়ায় বাংলাদেশের কর্মীদের শোষণ ও দুর্ভোগ কমানোর জন্য ব্যবস্থা নিতে দুই দেশের সরকারকে চিঠি দিয়েছিলেন জাতিসংঘের চার স্বাধীন বিশেষজ্ঞ। দুই সরকার এ বিষয়ে কী ব্যবস্থা নিলেন, তা ৬০ দিনের মধ্যে চিঠির জবাবে জানাতে বলেছিলেন তাঁরা। আর না জানালে বিষয়টি জাতিসংঘ মানবাধিকার কমিশনে তোলা হবে, এমন হুঁশিয়ারিও দেন তাঁরা।

তবে ৬০ দিন পেরিয়ে গেলেও দুই দেশের সরকারই বিশেষজ্ঞদের চিঠির জবাব দেননি। মালয়েশিয়া ও জেনেভায় দুই দেশের কূটনৈতিক সূত্র থেকে এ কথা জানা গেছে।

এর ফলে চার বিশেষজ্ঞ বাংলাদেশের কর্মীদের ভোগান্তির বিষয়টি জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনে তুলতে পারেন, এমনটাই মনে করছেন বাংলাদেশের কূটনীতিকেরা।

গত ২৮ মার্চ দুই দেশের সরকারকে চিঠিটি দেন জাতিসংঘের বিশেষজ্ঞ–টোমোয়া ওবোকাটা, রবার্ট ম্যাককরকোডেল, গেহাদ মাদি ও সিওবান মুলালি। এরপর ৬০ দিন পেরিয়েছে গত ২৬ মে।

চিঠিতে তাঁরা বলেন—মালয়েশিয়ায় ভুয়া নিয়োগকর্তারা কোটা পাওয়ার জন্য দেশটির মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ঘুষ দেয়। পরবর্তীতে নিয়োগ অনুমোদনের জন্য কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনেও ঘুষ দিতে হয়।

বিশেষজ্ঞরা বলেন, সিন্ডিকেটগুলো প্রতারণার মাধ্যমে কর্মীদের কাছ থেকে উড়োজাহাজ ভাড়া, পাসপোর্ট ও ভিসার খরচ ছাড়াও অনেক বাড়তি টাকা নেয়। দুই দেশের চুক্তি অনুযায়ী একজন কর্মী নিয়োগের ফি ৭২০ ডলারের বেশি হওয়ার কথা নয়। কিন্তু সিন্ডিকেটগুলো অভিবাসী কর্মীদের কাছ থেকে জনপ্রতি সাড়ে চার হাজার থেকে ছয় হাজার ডলার (সমপরিমাণ টাকা) নিয়ে থাকে।

এমন চড়া খরচে মালয়েশিয়ায় গিয়েও এক থেকে দুই লাখ বাংলাদেশি কর্মীকে সেখানে কর্মহীন থাকতে হয়। বিনা বেতনে অথবা কম বেতনে কাজ করতে হচ্ছে অনেককে। অনেকেই এতে ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। মালয়েশিয়ায় আইনানুগ অবস্থানের সুযোগ না থাকায়, গ্রেপ্তার হওয়া ও দেশে ফেরত পাঠানোর ঝুঁকিতে আছেন অনেকে।

বিশেষজ্ঞরা মনে করেন, দুই দেশেই শোষণমূলক এই প্রক্রিয়ায় জড়িত সরকারি কর্মকর্তা, নিয়োগকর্তা, এজেন্ট ও সিন্ডিকেট জড়িত। এদের জবাবদিহির অভাব রয়েছে। এ বিষয়গুলো তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনার তাগিদ দেন তাঁরা। আর অভিবাসী কর্মীরা আইনানুগ অধিকার দাবি করলে, কেউ যাতে হয়রানির শিকার না হন, তাও নিশ্চিত করতে দুই সরকারকে তাগিদ দেন তাঁরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ 

    মালয়েশিয়ায় যেতে না পারাদের ক্ষতিপূরণের ব্যবস্থা হবে: সংসদে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

    বাংলাদেশ থেকে যাওয়া ১৩ কোটি ডলার রেমিট্যান্সের ৫ কোটিই ভারতের

    সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আলটিমেটাম

    ভারতের সঙ্গে স্যাটেলাইট তৈরি করবে বাংলাদেশ: প্রতিমন্ত্রী পলক

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ