মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

বিশ্বকাপ বাছাই

বায়ার্নের এই তরুণ উইঙ্গারকে নিয়েও ভাবতে হবে বিশ্বনাথ-তপুদের

আপডেট : ২৯ মে ২০২৪, ২১:০৭

আগামী জুলাই থেকে বায়ার্নের হতে যাচ্ছেন ইরানকুন্ডা। ছবি: সংগৃহীত  তাঁকে উপেক্ষা করে চলেছেন অস্ট্রেলিয়ার জাতীয় ফুটবল দলের নির্বাচকেরা। একবার এমন অভিযোগ তুলেছিলেন অ্যাডিলেড ইউনাইটেডে খেলা নেস্টোরি ইরানকুন্ডা। কিন্তু এমন অভিযোগ আর তুলতে পারবেন না আসছে জুলাইয়ে বায়ার্ন মিউনিখে পাড়ি দিতে যাওয়া ১৮ বছর বয়সী এই উইঙ্গার। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের বিপক্ষে অ্যাওয়ে লেগ খেলার জন্য অস্ট্রেলিয়ার ফুটবল দলে যে ডাক পেয়েছেন তিনি! 

আগামী ৬ জুন বসুন্ধরার কিংস অ্যারেনায় হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে জামাল ভূঁইয়াদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি। এর পাঁচ দিন পর ফিলিস্তিনের বিপক্ষেও খেলবে সকারুরা। এই দুই ম্যাচের জন্য গতকাল ২৫ সদস্যের দল দিয়েছে অস্ট্রেলিয়া। ঘোষিত এই দলে আছেন ইরানকুন্ডা। প্যারিস অলিম্পিক বাছাইয়ে অস্ট্রেলিয়ার হয়ে খেলার সুযোগ না পেয়ে তিনি বুরুন্ডি, না হয় তানজানিয়ার হয়ে ক্যারিয়ার শুরুর হুমকি দিয়েছিলেন। 
 
ইরানকুন্ডার আদি পুরুষদের বসবাস বুরুন্ডিতে। সংঘর্ষ এড়াতে সেখান থেকে তাঁদের পরিবার আশ্রয় নিয়েছিলেন তানজানিয়ার শরনার্থী শিবিরে। ২০২৬ সালে সেই শরনার্থী শিবিরেই জন্ম ইরানকুন্ডার। পূর্ব পুরুষদের বসবাস সূত্রে কিংবা নিজের জন্মসূত্রে এই দুই দেশের হয়েই খেলার যোগ্যতা থাকলেও তাঁর ইচ্ছা ছিল অস্ট্রেলিয়ার জার্সি গায়ে চড়ানো। সকারুদের প্রধান কোচ গ্রাহাম আর্নল্ড সেটা জানতে পেরেই বিশ্বকাপ বাছাইয়ের জন্য দলভুক্ত করেছেন তাঁকে। গতকাল দল ঘোষণাকালে আনর্ল্ড বলেছেন, ‘আমি (ইরানকুন্ডার মন্তব্যে) বিস্মিত হয়েছিলাম। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় এই যে, তার স্বপ্ন অস্ট্রেলিয়ার হয়ে খেলা। গত সপ্তাহে যখন আমি তার সঙ্গে কথা বলি, তখনও এটা স্বপ্ন ছিল তার। সে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।’ 
 
গত মার্চে ওয়েস্টার্ন ইউনাইটেডের বিপক্ষে অ্যাডিলেড ইউনাইটেডের হয়ে হ্যাটট্রিক করেছিলেন ইরানকুন্ডা, যা তাঁকে এ লিগের সর্বকনিষ্ঠ হ্যাটট্রিকম্যানের সন্মান এনে দিয়েছে। বল পায়ে ইরানকুন্ডার দুরন্ত গতি বিশ্বনাথ ঘোষ, তপু বর্মন, তারিক কাজীদের যথেষ্ট ভোগান্তির কারণ হতে পারে। 

গত বছর মেলবোর্নে বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম লেগে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে ঘরের মাঠে হারের ব্যবধানটা কমিয়ে আনাই লক্ষ্য হবে জামালদের। এশীয় অঞ্চলের বাছাইপর্বের গ্রুপ ‘আই’-এ চার দলের শীর্ষে অবস্থান অস্ট্রেলিয়ার। ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে উঠে গেছে তারা। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, বাংলাদেশ সফরের আগে থাইল্যান্ড ক্যাম্প করবে সকারুরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ

    এক লাফে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে তানজিম সাকিব-মোস্তাফিজ

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি

    বাংলাদেশের ভক্ত-সমর্থকদের ঈদের শুভেচ্ছা মোস্তাফিজের

    বিশ্বকাপে নিউজিল্যান্ডের সান্ত্বনার ম্যাচ দেখবেন কোথায়

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন