মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

দিল্লির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড, পারদ উঠল ৪৯.৯ ডিগ্রি সেলসিয়াসে 

আপডেট : ২৯ মে ২০২৪, ১২:০০

প্রচণ্ড তাপপ্রবাহে দিল্লির বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত। ছবি: সংগৃহীত  দিল্লি তার ইতিহাসের আর কখনোই এমন বিরল প্রচণ্ড তাপমাত্রার মুখোমুখি হয়নি। সর্বকালের সব রেকর্ড ভেঙে ভারতের কেন্দ্রীয় রাজধানীতে তাপমাত্রার পারদ ছুঁয়েছে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘর। মূলত রাজস্থান থেকে আসা তীব্র লু হাওয়ার কারণে দেশটির পূর্বাংশে ঝড়-বৃষ্টির মধ্যেও রাজধানীতে তাপমাত্রা রেকর্ড গড়েছে। 

বার্তা সংস্থা এএফপি ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) বরাত দিয়ে জানিয়েছে, গতকাল মঙ্গলবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছ ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা মূলত অতি প্রচণ্ড তাপপ্রবাহের সৃষ্টি করে। দিল্লির উপকণ্ঠের নেরালা ও মুঙ্গেশপুরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আইএমডির তথ্য বলছে, এর আগে দিল্লির তাপমাত্রার পারদ কখনোই এতটা ওপরে ওঠেনি। 

আইএমডি জানিয়েছে, আজ বুধবারও দিল্লিতে প্রচণ্ড তাপপ্রবাহের মতো পরিস্থিতি বজায় থাকবে। আশঙ্কা আছে, আজও দিল্লির তাপমাত্রা উঠে যেতে পারে ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। অবশ্য, গ্রীষ্মকালে দিল্লিসহ এর আশপাশের অঞ্চলে এমন তীব্র লু হাওয়া বা প্রচণ্ড গরমের বিষয়টি নতুন কিছু নয়। এর আগে, ২০২২ সালের মে মাসেও দিল্লির তাপমাত্রা উঠেছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। 

বিগত কয়েক বছরের গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের ফলে তাপপ্রবাহ দীর্ঘ, আরও ঘন ঘন এবং তীব্রতর হয়ে উঠছে। নয়াদিল্লি কর্তৃপক্ষ প্রচণ্ড তাপপ্রবাহে রাজধানীতে পানির ঘাটতি দেখা দিতে পারে বলেও সতর্ক করেছে। এমনকি এরই মধ্যে কিছু এলাকায় পানির সরবরাহ বন্ধ হয়ে গেছে। দিল্লি সরকারের পানিবিষয়ক মন্ত্রী অতিশী মারলেনা পানির অপচয় বন্ধ করার জন্য সম্মিলিত উদ্যোগের আহ্বান জানিয়েছেন। 

এদিকে, ঘূর্ণিঝড় রিমালের কারণে সৃষ্ট বৃষ্টি, বজ্রপাত ও ভূমিধসের কারণে ভারতের পশ্চিমবঙ্গ ও দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় চার রাজ্যে অন্তত ৩২ জন নিহত হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে নিহত হয়েছে সাতজন, মিজোরামে ১৭ জন, আসামে তিনজন, নাগাল্যান্ডে চারজন। বাকি একজন মারা গেছে মেঘালয়ে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    ভারতে আইসক্রিমে মানুষের আঙুল, প্রস্তুতকারকের লাইসেন্স স্থগিত

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    এবার ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল, নেপথ্যে ইলন মাস্কের টুইট

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন